EXPLAINED: দু'টো দলই করল ২৫২, তবুও হেরে গেল পাকিস্তান! কিন্তু কেন?

Explained: Both Pakistan, Sri Lanka Scored 252, Yet Babar Azam's Team Lost: খেলা শেষ হয়ে যাওয়ার পরেও ফ্যানদের মাথায় একটা বিষয়ই ঘুরছে, যে কী করে দুই দল এক রান করার পরেও জেতা-হারার গল্প তৈরি হয়ে গেল! 

Updated By: Sep 15, 2023, 01:40 PM IST
EXPLAINED: দু'টো দলই করল ২৫২, তবুও হেরে গেল পাকিস্তান! কিন্তু কেন?
বাবরের সান্ত্বনা জমনকে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আচ্ছা দু'টো দলই করল ২৫২ রান, তবুও শ্রীলঙ্কা জিতে গেল আর পাকিস্তান হেরে গেল! এমনটা কী করে হল? এই প্রশ্ন বহু ক্রিকেট ফ্যানেরই মনে এসেছে, যাঁরা বৃহস্পতিবার এশিয়া কাপের সুপার ফোরের ম্য়াচে পাকিস্তান বনাম শ্রীলঙ্কার (The Asia Cup 2023 Super 4, Sri Lanka vs Pakistan) খেলা দেখেছেন। বৃষ্টিস্নাত কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে (R Premadasa Stadium, Colombo), টস জিতে পাকিস্তান প্রথমে ব্য়াট করার সিদ্ধান্ত নেয়। ৫০ ওভারের ম্যাচ বৃষ্টির জন্য আট ওভার কমিয়ে ৪২ ওভারে হয়। নির্ধারিত ওভারে পাকিস্তান ৭ উইকেট হারিয়ে ২৫২ রান তোলে।  রান তাড়া করে শ্রীলঙ্কাও করে ২৫২! আট উইকেটের বিনিময়ে। এবার অনেক ফ্যানেরই মাথায় ঢুকছে না যে, কী করে দ্বীপরাষ্ট্র চলে গেল ফাইনালে!

আরও পড়ুন: Team India | Asia Cup 2023: ২১৩ করেও জিততে পারে ভারত! রেলায় ফাইনালে রোহিতরা

প্রথমে এই ম্যাচ ৪৫ ওভারের হওয়ার কথা ছিল। ম্যাচ শুরুর আগেই বৃষ্টি ব্য়াট করতে শুরু করে দেয়। টসও হয় দেরিতে। এরপর যখন ম্যাচ শুরু হয়, তখন জানানো হয় যে, খেলা হবে ৪৫ ওভারের। মানে পাঁচ ওভার কমবে বৃষ্টির জন্য়। কিন্তু লাগাতার বৃষ্টির জেরে ৪২ ওভারে খেলা গড়ায়। এবার পাকিস্তান ২৫২ করেও তাদের রান হয়ে যায় ২৫১। এখন প্রশ্ন এক রান কমল কী করে! ডাকওয়ার্থ-লুইস নিয়মের অঙ্কে পাকিস্তানের একটি রান কেটে নেওয়া হয়। কেন এই রান কাটা হল? কারণ দ্বিতীয় দফার বৃষ্টিতে খেলা স্থগিত হওয়ার আগেই পাকিস্তানের চলে গিয়েছিল পাঁচ উইকেট। যার ফলে ২৫২ করেও তাদের রান হয় ২৫১। শ্রীলঙ্কার জয়ের টার্গেট হয়ে যায় ২৫২। 

এটাও মাথায় রাখতে হয়েছিল যে, ২৮ ওভারে ম্য়াচ স্থগিত হওয়ার আগে মহম্মদ নাওয়াজের উইকেট যেন না পড়ে যায়। তাহলে শ্রীলঙ্কার টার্গেট ২৫২-র বদলে হয়ে যেত ২৫৫। কারণ ডিআরএস সমীকরণে হাতে উইকেট থাকাটা বড় ফ্যাক্টর হয়ে যায়। বৃষ্টি-অঙ্কের ম্য়াচে শেষ ওভার হয়ে গিয়েছিল রুদ্ধশ্বাস। শ্রীলঙ্কার জয়ের জন্য ২ বলে ৬ রান বাকি ছিল। ব্য়াটিং অলরাউন্ডার চরিথ আশালঙ্কা খেলা ঘুরিয়ে দেন। তিনি পঞ্চম বলে চার হাঁকান জামান খানের বলে। এরপর ষষ্ঠ ডেলিভারিতে নিয়ে ফেলেন ২ রান। আর এই রানই গতবারের চ্যাম্পিয়ন দলকে ফের তুলে দেয় ফাইনালে। যার ফলে ভারত-পাকিস্তানের ফাইনালের আশা শেষ হয়ে যায়। আগামী রবিবার ফাইনাল খেলবে ভারত-শ্রীলঙ্কা।

আরও পড়ুন: Rohit Sharma | IND vs SL: রেকর্ডের পর রেকর্ড রোহিতের...ইতিহাসে নাম উঠল অধিনায়কের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.