David Warner, Boxing Day Test: গ্রিনিজ-জো রুটকে ছুঁয়ে ইতিহাস গড়লেও, চোট নিয়ে মাঠ ছাড়লেন দ্বিশতরান করা ওয়ার্নার

অনেক দিন ধরেই সাদা পোশাকের ক্রিকেটে নিজের সেরা ছন্দে ছিলেন না ওয়ার্নার। মেলবোর্ন টেস্টের আগ পর্যন্ত পাঁচ দিনের ফরম্যাটে গত দুই বছরে তাঁর গড় ছিল মাত্র ২৭। সর্বশেষ সেঞ্চুরি এসেছিল ২০২০ সালের জানুয়ারিতে। গত ১১ ইনিংসে কোনও ফিফটির দেখাও পাননি। 

Updated By: Dec 27, 2022, 12:37 PM IST
David Warner, Boxing Day Test: গ্রিনিজ-জো রুটকে ছুঁয়ে ইতিহাস গড়লেও, চোট নিয়ে মাঠ ছাড়লেন দ্বিশতরান করা ওয়ার্নার
দ্বিশতরান করে ঈশ্বরকে ধন্যবাদ জানাচ্ছেন ডেভিড ওয়ার্নার। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ‘আক্রমণাত্মক খেললেই আমি আমার সেরা ছন্দে থাকি। ইংল্যান্ডের বিরুদ্ধে গত সিরিজেও ওয়ানডে ক্রিকেটে অনেকেই আমার শেষ দেখে ফেলেছিলেন। সেই ম্যাচে আমি সেঞ্চুরি করেছিলাম।' মেলবোর্নে (Melbourne) আয়োজিত বক্সিং ডে টেস্টের (Boxing Day Test) আগে সমালোচনার জবাবে পরোক্ষভাবে সেঞ্চুরির ঘোষণাই দিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার (David Warner)। আর মাঠে নেমে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে সেটা করেও দেখালেন। শততম একদিনের ম্যাচে আগেই সেঞ্চুরি করেছিলেন। এবার শততম টেস্ট ম্যাচে দ্বিশতরান করে থামলেন অস্ট্রেলিয়ার (Australia) ওপেনার। তবে চলতি টেস্টের দ্বিতীয় দিন কাফ মাসলে ক্র্যাম্প চোট না হলে দলের স্করবোর্ডে আরও রান যোগ করতে পারতেন ওয়ার্নার। শেষ পর্যন্ত ২৫৪ বলে ২০০ আহত ও অবসৃত হয়ে মাঠ ছাড়েন মারকুটে বাঁহাতি ওপেনার। তবে এই কামব্যাক ইনিংসে ১৬টি চার ও ২টি ছক্কা।  

অস্ট্রেলিয়ার হয়ে এর আগে এই কীর্তি গড়েছিলেন প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং (Ricky Ponting)। শততম টেস্টের দুই ইনিংসেই শতকের কীর্তি আছে একমাত্র পন্টিংয়ের। পন্টিংয়ের পর ওয়ার্নার দ্বিতীয় অস্ট্রেলীয় যিনি শততম টেস্টে দ্বিশতরান করলেন। বিশ্বে এমন কীর্তি ওয়ার্নারের আগে গড়েছেন ন’জন। কোনও ভারতীয় ব্যাটারের নাম এই তালিকায় নেই। ১৯৬৮ সালে প্রথম কোনও ব্যাটার শততম টেস্টে শতরান করেন। ইংল্যান্ডের কলিন কৌড্রে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর শততম টেস্টে ১০৪ রান করেছিলেন। গত বছর এই তালিকায় নবম ব্যাটার হিসাবে নাম ওঠে জো রুটের। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক শতরান নয়, দ্বিশতরান করেছিলেন তাঁর শততম টেস্টে। এ বার সেই তালিকায় যোগ হল ওয়ার্নারের নাম।

আরও পড়ুন: Virat Kohli and Surya Kumar Yadav: কোহলির 'বিরাট' ইনিংস থেকে সূর্যের আগুনে শতরান, ২০২২-এ ভারতের সেরা সাত ইনিংস

আরও পড়ুন: Enzo Fernandez: বিশ্বজয়ী এনজো ফার্নান্ডেজকে নিয়ে লিভারপুল–ইউনাইটেডের লড়াই তুঙ্গে! কিন্তু কেন?

কৌড্রের পর শততম টেস্টে শতরান করেছিলেন পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ। ওয়েস্ট ইন্ডিজ়ের গর্ডন গ্রিনিজ ১৯৯০ সালে শততম টেস্টে শতরান করেন। অ্যালেক্স স্টুয়ার্ট (ইংল্যান্ড), ইনজামাম উল হক (পাকিস্তান), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া), গ্রেম স্মিথ (দক্ষিণ আফ্রিকা), হাসিম আমলা (দক্ষিণ আফ্রিকা) এবং জো রুট (ইংল্যান্ড) শততম টেস্টে শতরান করেছিলেন। এ বার সেই তালিকায় নাম লেখালেন এই মারকুটে বাঁহাতি ব্যাটার। 

অনেক দিন ধরেই সাদা পোশাকের ক্রিকেটে নিজের সেরা ছন্দে ছিলেন না ওয়ার্নার। মেলবোর্ন টেস্টের আগ পর্যন্ত পাঁচ দিনের ফরম্যাটে গত দুই বছরে তাঁর গড় ছিল মাত্র ২৭। সর্বশেষ সেঞ্চুরি এসেছিল ২০২০ সালের জানুয়ারিতে। গত ১১ ইনিংসে কোনও ফিফটির দেখাও পাননি। তাই তাঁকে নিয়ে অনেক কথা হয়েছে। এই টেস্টের আগে তো ওয়ার্নারের ব্যাপক সমালোচনা করেছিলেন পন্টিং। তবে ২৭ ইনিংস পর দ্বিশতরান করে সব সমালোচনা এখানেই থামিয়ে দিয়েছেন ওয়ার্নার। শুধু শততম টেস্টে দ্বিশতরান নয়, এর আগে নিজের শততম ওয়ানডেতেও সেঞ্চুরির করেছিলেন ওয়ার্নার। ওয়ার্নার ছাড়া এই কীর্তি আছে শুধু গ্রিনিজের নামে রয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.