আজকের তারিখেই কিংবদন্তি Brian Lara করেছিলেন ৪০০!

১৭ বছর কেটে গেল, আজও এই রেকর্ড স্পর্শ করতে পারলেন না কোনও ব্যাটসম্যান! যা ২০০৪ সালের ১২ এপ্রিল করছিলেন কিংবদন্তি ব্রায়ান লারা  

Updated By: Apr 12, 2021, 08:44 PM IST
আজকের তারিখেই কিংবদন্তি Brian Lara করেছিলেন ৪০০!

নিজস্ব প্রতিবেদন: ১৭ বছর কেটে গেল, আজও এই রেকর্ড স্পর্শ করতে পারলেন না কোনও ব্যাটসম্যান! যা ২০০৪ সালের ১২ এপ্রিল করছিলেন কিংবদন্তি ব্রায়ান লারা (Brian Lara)। ক্রিকেট গ্রহের প্রথম বাসিন্দা হিসাবে টেস্টে একাই করেছিলেন ৪০০ রান। ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্য়াটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের নজির গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক। অপরাজিত থেকেই ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠ ছাড়েন তিনি। নিজের দেশের মাটিতে ঐতিহাসিক ইনিংস খেলেন লারা। সাক্ষী ছিল অ্য়ান্টিগা রিক্রিয়েশন স্টেডিয়াম।

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের চতুর্থ ম্যাচের তৃতীয় দিনে লারা করেছিলেন ৪০০। মাইকেল ভনের বিরুদ্ধে টস জিতে প্রথম ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন লারা। তিনি যখন ক্রিজে আসেন, তখন দলের স্কোর ছিল ৯৮/২। এরপরেই সকলকে অবাক করার খেলা শুরু করেন প্রিন্স। ৪৩টি চার ও ৪টি ছয়ের সৌজন্যে ইংল্যান্ডের বোলিং লাইন-আপ গুড়িয়ে দেন লারা। তাঁর চওড়া ব্যাটে ভর করেই ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে স্কোরবোর্ডে তুলেছিল রেকর্ড ৭৫১/৭। লারার আগে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রান ছিল অস্ট্রেলিয়ার ম্যাথিউ হেডেনের (Matthew Hayden)। তিনি জিম্বাবোয়ের বিরুদ্ধে ২০০৩ সালবে ৩৮০ করেছিলেন। অদ্ভুত ভাবে হেডেন সেবার ভেঙেছিলেন লারার ১৯৯৪ সালে করা ৩৭৫ রানের রেকর্ড। ফের হেডেনতে টপকে অনন্য মাইলস্টোন লেখেন লারা। লারা ৪০০ করেও দলকে জেতাতে পারেননি। ইংল্যান্ড বিখ্যাত টেস্ট ড্র করেছিল।

লারা ওয়ারউইকশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেট খেলেও রেকর্ড করেছিলেন। ডারহামের বিরুদ্ধে ৫০১ রানে অপরাজিত ছিলেন তিনি। ২০০৭ সালে ক্রিকেটকে আলবিদা জানানো লারা সব ফর্ম্যাট মিলিয়ে ২২ হাজার ৩৫৮ রান করেছিলেন। ১৩৩টি টেস্টে তিনি করেন ১১, ৯৫৩ রান। ২৯৯টি একদিনের ম্যাচে লারা করেন ১০,৪০৫ রান। লারার ঝুলিতে আছে ৫৩টি সেঞ্চুরি। লারা শুধু ওয়েস্ট ইন্ডিজেরই নন, সর্বকালের সেরা ব্যাটসম্য়ানদেরই একজন তিনি।