এই প্রথম 'হ্যান্ডেল দ্য নো বল' আউট হলেন ব্যাটসম্যান

আর পাঁচটা মতই চলছিল খেলাটা। আর পাঁচজন ব্যাটসম্যানের মতই খেলছিলেন ব্যাটসম্যান। তবু একটা বিশেষ কারণে ইতিহাসের খাতায় নাম লিখিয়ে নিলেন ব্যাটসম্যান। প্রথমাবর নো বলে হ্যান্ডেল দ্য বল আউট হলেন ইংল্যান্ডের হ্যাম্পশায়ার লিগের লাইমিংটন দলের হয়ে খেলা ব্রায়েন ডার্বাইশায়ার। আন্তর্জাতিক ক্রিকেটে গ্রাহাম গুচ, ডারেল কুলিনান, স্টিভ ওয়া,  মহিন্দার অমরনাথের মত ব্যাটসম্যানরা হ্যান্ডেল দ্য বল আউট হয়েছেন। প্রথম শ্রেণীর ক্রিকেটেও এমন ঘটনা ঘটেছে। কিন্তু নো বলে কোনও ব্যাটসম্যান এমনভাবে আউট হননি দাবি করা হয়েছে।

Updated By: May 21, 2015, 04:57 PM IST
এই প্রথম 'হ্যান্ডেল দ্য নো বল' আউট হলেন ব্যাটসম্যান

ওয়েব ডেস্ক: আর পাঁচটা মতই চলছিল খেলাটা। আর পাঁচজন ব্যাটসম্যানের মতই খেলছিলেন ব্যাটসম্যান। তবু একটা বিশেষ কারণে ইতিহাসের খাতায় নাম লিখিয়ে নিলেন ব্যাটসম্যান। প্রথমাবর নো বলে হ্যান্ডেল দ্য বল আউট হলেন ইংল্যান্ডের হ্যাম্পশায়ার লিগের লাইমিংটন দলের হয়ে খেলা ব্রায়েন ডার্বাইশায়ার। আন্তর্জাতিক ক্রিকেটে গ্রাহাম গুচ, ডারেল কুলিনান, স্টিভ ওয়া,  মহিন্দার অমরনাথের মত ব্যাটসম্যানরা হ্যান্ডেল দ্য বল আউট হয়েছেন। প্রথম শ্রেণীর ক্রিকেটেও এমন ঘটনা ঘটেছে। কিন্তু নো বলে কোনও ব্যাটসম্যান এমনভাবে আউট হননি দাবি করা হয়েছে।

ব্রায়ান ডার্বাইশায়ার তখন ৪২ রানে ব্যাট করছেন। বোলার ওভারস্টেপ করায় নো বল ডাকেন আম্পায়ার। ব্রায়ান সপাটে বলাটা পুল করতে গিয়ে মিস টাইম করে পেলেন। বল হাওয়ায় উঠে উইকেটের সামনে চলে আসে। ব্রায়ান তখন হাত দিয়ে বল আটকান।
 
ক্রিকেট আইনের ৩৩ ধারা অনুসারে যদি কোন ব্যাটসম্যান ফিল্ডিং দলের অনুমতি ছাড়া ব্যট ছাড়া কেবল হাত দিয়ে বল স্পর্শ করে বা ধরে ফিল্ডারের কাছে ফেরত পাঠায় তবে ফিল্ডিং দলের আবেদনের প্রেক্ষিতে তাকে যে আউট ঘোষণা করা হয় তা-ই হ্যান্ডেল দ্যা বল আউটে। তাই নিয়ম মেনে আউট হন ব্রায়ান।

দেখে নেওয়া যাক আন্তর্জাতিক ক্রিকেটে হ্যান্ডেল দ্য বল আউট-

হ্যান্ডেল দ্য বল আউট হলেন স্টিভ ওয়া

 

হ্যান্ডেল দ্য বল আউট হলেন

হ্যান্ডেল দ্য বল আউট হলেন মহিন্দার অমরনাথ

<iframe width="630" height="330" src="https://www.youtube.com/embed/vCAtFgxVcnM" frameborder="0" allowfullscreen></iframe>

.