FIFA bans AIFF : নির্বাসন তুলতে ফিফার কোন শর্ত মেনে নিল কেন্দ্রীয় সরকার? জানতে পড়ুন

FIFA bans AIFF : গত ১৬ অগস্ট ভোর ২:০৮ মিনিট নাগাদ ই-মেইল করে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসনে পাঠিয়ে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফলে ভারতের মাটিতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজিত না হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। 

Updated By: Aug 21, 2022, 11:20 PM IST
FIFA bans AIFF : নির্বাসন তুলতে ফিফার কোন শর্ত মেনে নিল কেন্দ্রীয় সরকার? জানতে পড়ুন
সোমবার সুপ্রিম কোর্টের রায়ের দিকে তাকিয়ে দেশের ফুটবল মহল।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। এই মর্মে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে (All India Football Federation) নির্বাসিত করেছিল ফিফা (FIFA)। এ বার ফিফার এই দাবি মেনে নিয়ে কাজ শুরু করে দিল প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদীর (Narendra Modi) কেন্দ্রীয় সরকার (Central Government)। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের (Supreme Court) কাছে আর্জি জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টের নিয়োগ করা কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরকে (COA) সরিয়ে দেওয়ার আর্জি জানাল কেন্দ্র।

২২ অগস্ট অর্থাৎ সোমবার এই ইস্যু নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি রয়েছে। এর আগে রবিবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ভাস্কর গঙ্গোপাধ্যায়, প্রাক্তন নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশি ও প্রাক্তন বিচারপতি দাভে-কে নিয়ে গঠন করা হয়েছিল কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর। এই কমিটিকে মান্যতা দিয়েছিল সুপ্রিম কোর্ট। এ বার এহেন দেশের সর্বোচ্চ আদালতের কাছে তিন সদস্যের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটকে সরিয়ে দেওয়ার আর্জি জানান হল। সুপ্রিম কোর্টের কাছেই এই আবেদন জানানো হয়েছে। 

আরও পড়ুন: FIFA bans AIFF : কাজে দিল না প্রধানমন্ত্রী মোদীর ফোন, দেশে ফিরে আসছে গোকুলাম কেরালা এফসি

আরও পড়ুন: Bhaichung Bhutia, FIFA ban AIFF : সভাপতি পদে মনোনয়ন জমা দিয়ে কী বললেন 'পাহাড়ি বিছে'?

AIFF Football House

গত ১৬ অগস্ট ভোর ২:০৮ মিনিট নাগাদ ই-মেইল করে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসনে পাঠিয়ে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফলে ভারতের মাটিতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজিত না হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এমনকি এটিকে মোহনবাগানের এএফসি কাপে জারি রয়েছে নিষেধাজ্ঞা। একইসঙ্গে বিদেশি ফুটবলারদেরও সই করানোর যাবে না। নির্বাসন না ওঠা পর্যন্ত। 

ফিফার সমস্ত দাবি মেনে নিতে চাইছে কেন্দ্র। সিওএ-র হস্তক্ষেপ যেমন তুলে নিতে আবেদন করেছে, তেমনই প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারও দেওয়া হবে না। সেই সঙ্গে প্রফুল্ল পটেলের নেতৃত্বে থাকা দল এআইএফএফ-এর অংশ হতে পারবে না বলেও কেন্দ্রের আবেদনে জানানো হয়েছে। ফলে সোমবার সুপ্রিম কোর্টের রায়ের দিকে তাকিয়ে থাকবে দেশের ফুটবল মহল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)