Piali Basak: উৎকণ্ঠার অবসান, শেষ পর্যন্ত খোঁজ মিলল মাউন্ট মাকালু জয়ী পিয়ালির

গত ২৭ এপ্রিল মাকালু অভিযানে বের হন হুগলির চন্দননগরের মেয়ে, পেশায় প্রাথমিক স্কুলের শিক্ষিকা পিয়ালি। ১৭ মে বুধবার সকাল সাতটা থেকে আটটার মধ্যে বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাউন্ট মাকালু সেটি জয় করেন তিনি।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 20, 2023, 06:20 PM IST
Piali Basak: উৎকণ্ঠার অবসান, শেষ পর্যন্ত খোঁজ মিলল মাউন্ট মাকালু জয়ী পিয়ালির
অনেকটা ভালো আছেন মাউন্ট মাকালু জয়ী পিয়ালি বসাক। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে কাটল উৎকণ্ঠা। মিলল ভালো খবর। বেস ক্যাম্প ৩ থেকে উদ্ধারকারী দল খুঁজে পেয়েছে পিয়ালি বসাককে (Piali Basak)। পঞ্চম উচ্চতম মাকালুর (Mount Makalu) শীর্ষ ছুঁয়ে নামার পথে রাতভর একা পড়ে থাকার পরে বৃহস্পতিবারই শেরপা দল উদ্ধার করেছিল চন্দননগরের (Chandernagore) পিয়ালিকে। শুক্রবার তাঁকে নিয়ে উদ্ধারকারী দল নীচে নেমে এলেও হেলিকপ্টারে তুলে নিয়ে আসা সম্ভব হয়নি। শোনা যাচ্ছে আবহাওয়া ভালো থাকলে ফের পিয়ালির জন্য হেলিকপ্টার পাঠানো হবে।

গত ২৭ এপ্রিল মাকালু অভিযানে বের হন হুগলির চন্দননগরের মেয়ে, পেশায় প্রাথমিক স্কুলের শিক্ষিকা পিয়ালি। ১৭ মে বুধবার সকাল সাতটা থেকে আটটার মধ্যে বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাউন্ট মাকালু সেটি জয় করেন তিনি। কিন্তু শৃঙ্গ জয়ের পর বেস ৪ ক্যাম্পে নেমে আসেননি তিনি। তারপর থেকেই তাঁর খোঁজ মিলছিল না। নামার সময় কি ঘটে কোনও বিপত্তি ঘটেছে? এই উৎকণ্ঠায় ছিল সকলে। অবশেষে সমস্ত আশঙ্কা কাটিয়ে এল ভালো খবরই।

পিয়ালির নীচে নামার খবরে স্বস্তিতে পরিবার। ছোট বোন তমালি বসাক বলেন, "এজেন্সি থেকে বলেছে, দিদি ভালো আছে, ভয়ের কোনও কারণ নেই।" তবে পর্বতারোহী দেবাশিস বিশ্বাস বলছেন, "ফ্রস্টবাইট থাকলে যত তাড়াতাড়ি নীচে নামা যাবে, ততই আঙুল বাঁচানোর সম্ভাবনা বাড়ে। পিয়ালিকে হেলিকপ্টারে কাঠমান্ডু আনা গেলে আরও আগে চিকিৎসা শুরু হতে পারত। তবে ক্র্যাম্পন পয়েন্ট অনেকটাই নীচে, তাই সেখানে প্রয়োজনে গরম জলে হাত-পা ডুবিয়ে রাখতে পারবে।" 

আরও পড়ুন: Virat Kohli, Olympics: অলিম্পিক্সে ক্রিকেটকে যোগ করতে কোহলির 'বিরাট' জনপ্রিয়তাই অস্ত্র আইসিসি-র

আরও পড়ুন: Wrestlers Protest: জটিলতা বাড়ছে, ব্রিজভূষণের শাস্তি না হলে সরকারি সম্মান ফেরানোর হুঁশিয়ারি সাক্ষী-ভিনেশদের

জানা গিয়েছে, ৭,৮০০ মিটার উচ্চতায় তিন শেরপার উদ্ধারকারী দল পিয়ালিকে উদ্ধার করেন। তাঁকে ওই উচ্চতা থেকে নামিয়ে আনা অত্যন্ত কষ্টসাধ্য ব্যাপার ছিল। অক্সিজের ছাড়াই মাকালু অভিযান সম্পূর্ণ করার চেষ্টা করেছিলেন। দলের মধ্যে তিনিই সবথেকে ধীরে সামিট সম্পূর্ণ করেন। কিন্তু, সামিট শেষের পর তিনি এতই দুর্বল হয়ে পড়েছিলেন যে সাত হাজার আটশো মিটার অবধি নামার পর তাঁর আর নড়ার ক্ষমতা ছিল না। উদ্ধারকারী দল জানিয়েছে, যত দ্রুত সম্ভব পিয়ালিকে নীচের বেস ক্যাম্পে নামিয়ে আনা হবে এবং সেখান থেকে এয়ারলিফট করে শুশ্রুষার জন্য কাঠমান্ডুতে নিয়ে যাওয়া হবে।

এমন পরিস্থিতিতে অতীতে পিয়ালি কখনও পড়েননি বলে জানাচ্ছে তাঁর পরিবার। এভারেস্টে, লোৎসে, মানাসলু, ধৌলাগির, অন্নপূর্ণার পর বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু অভিযানেও সফল চন্দননগর সহ বাংলার গর্ব পিয়ালি। এখন মেয়ে ভালোয় ভালোয় সুস্থ হয়ে উঠুক সেটাই চাইছে তাঁর পরিবার সহ গোটা বাংলা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.