ডাবল সেঞ্চুরি থেকে এক রানে দূরে থেমে গেলেন রাহুল!

লোকেশ রাহুল প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজাহারউদ্দিনকে মনে করিয়ে দিলেন যেন। টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরির এক রান দূর থেকে ফিরে এলেন! হ্যাঁ, চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে আজ রাহুল আউট হলেন ১৯৯ রানে! বহুবছর আগের একটা অধ্যায় ফের মনে করিয়ে দিলেন যেন। অবশ্য এমন ঘটনা শুধুই আজাহারউদ্দিনের সঙ্গেই হয়নি। জয়সূর্য, স্মিথ, বেল, ইউনিস, স্টিভ ওয়া, অনেক বড় ব্যাটসম্যানরাই ফিরেছেন ১৯৯ রান করে। আজ যেমন ফিরলেন রাহুল। চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড গতকাল করেছিল ৪৭৭ রান। জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের শেষে ভারতের রান ছিল বিনা উইকেটে ৬০। রাহুল অপরাজিত ছিলেন ৩০ রানে। আর অন্য ওপেনার পার্থিব প্যাটেল অপরাজিত ছিলেন ২৮ রানে। সেই অবস্থায় আজ খেলতে নেমে তৃতীয় দিনের শেষে প্রথম ইনিংসে ভারতের রান ৪ উইকেটে ৩৯১। দিনের শুরু থেকেই ওপেনাররা অবলীলায় শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেন ভারতকে। হাফ সেঞ্চুরি করে ফেলেন দুই ওপেনারই। যদিও পার্থিব প্যাটেল মারকুটে মেজাজে ব্যাট করতে গিয়ে আউট হয়ে যান ৭১ রানে। কিন্তু লোকেশ রাহুল খেলতে থাকেন দুর্দান্ত ফর্মে। তিন নম্বরে নেমে গোটা সিরিজে ভালো খেলা চেতেশ্বর পূজারা অবশ্য এদিন রান পেলেন না। মাত্র ১৬ রান করে আউট হয়ে যান তিনি। গোটা সিরিজে অসাধারণ ফর্মে রয়েছেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিও। কিন্তু চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে তিনিও রান পেলেন না। আউট হলেন মাত্র ১৫ রান করে।

Updated By: Dec 18, 2016, 05:29 PM IST
ডাবল সেঞ্চুরি থেকে এক রানে দূরে থেমে গেলেন রাহুল!

ওয়েব ডেস্ক: লোকেশ রাহুল প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজাহারউদ্দিনকে মনে করিয়ে দিলেন যেন। টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরির এক রান দূর থেকে ফিরে এলেন! হ্যাঁ, চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে আজ রাহুল আউট হলেন ১৯৯ রানে! বহুবছর আগের একটা অধ্যায় ফের মনে করিয়ে দিলেন যেন। অবশ্য এমন ঘটনা শুধুই আজাহারউদ্দিনের সঙ্গেই হয়নি। জয়সূর্য, স্মিথ, বেল, ইউনিস, স্টিভ ওয়া, অনেক বড় ব্যাটসম্যানরাই ফিরেছেন ১৯৯ রান করে। আজ যেমন ফিরলেন রাহুল। চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড গতকাল করেছিল ৪৭৭ রান। জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের শেষে ভারতের রান ছিল বিনা উইকেটে ৬০। রাহুল অপরাজিত ছিলেন ৩০ রানে। আর অন্য ওপেনার পার্থিব প্যাটেল অপরাজিত ছিলেন ২৮ রানে। সেই অবস্থায় আজ খেলতে নেমে তৃতীয় দিনের শেষে প্রথম ইনিংসে ভারতের রান ৪ উইকেটে ৩৯১। দিনের শুরু থেকেই ওপেনাররা অবলীলায় শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেন ভারতকে। হাফ সেঞ্চুরি করে ফেলেন দুই ওপেনারই। যদিও পার্থিব প্যাটেল মারকুটে মেজাজে ব্যাট করতে গিয়ে আউট হয়ে যান ৭১ রানে। কিন্তু লোকেশ রাহুল খেলতে থাকেন দুর্দান্ত ফর্মে। তিন নম্বরে নেমে গোটা সিরিজে ভালো খেলা চেতেশ্বর পূজারা অবশ্য এদিন রান পেলেন না। মাত্র ১৬ রান করে আউট হয়ে যান তিনি। গোটা সিরিজে অসাধারণ ফর্মে রয়েছেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিও। কিন্তু চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে তিনিও রান পেলেন না। আউট হলেন মাত্র ১৫ রান করে।

এরপর রাহুলকে সঙ্গত দিতে আসেন করুন নায়ার। করুনের আগেই টেস্ট হলেও, এতদিন কিছুতেই রান পাচ্ছিলেন না। যদিও চেন্নাই টেস্টে নিজের জাত চেনানো শুরু করে দিয়েছেন করুন নায়ার। দিনের শেষে তিনি অপরাজিত রয়েছেন ৭১ রানে। টেস্টে এদিনই তিনি প্রথম হাফ সেঞ্চুরি করলেন। আর অন্যদিকে দুর্দান্ত ব্যাটিং করে যাচ্ছিলেন লোকেশ রাহুল। একে একে সেঞ্চুরি, দেড়শো রান টপকে নামের পাশে ডাবল সেঞ্চুরি প্রায় পাকা করে ফেলেছিলেন তিনি। কিন্তু শেষপর্যন্ত ডাবল সেঞ্চুরি করে ফিরতে পারলেন না তিনি। আউট হলেন ১৯৯ রান করে। আদিল রশিদের বলে বাটলারের হাতে ক্যাচ দিয়ে ডাবল সেঞ্চুরি চিপকে ফেলে আসেন তিনি। দিনের শেষে ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ৪৭৭ রানের জবাবে ভারতের রান ৪ উইকেটে ৩৯১। ক্রিজে অপরাজিত রয়েছেন করুন নায়ার (৭১) এবং মূরলী বিজয় (১৭) রানে। ইংরেজদের হয়ে একটি করে উইকেট পেয়েছেন ব্রড, মইন আলি, স্টোকস এবং রশিদ। ভারত এখনও পিছিয়ে রয়েছে ৮৬ রানে। হাতে রয়েছে ছয় উইকেট।