Commonwealth Games: কেন Hockey India-র উপর রেগে গেল Narendra Modi-র সরকার?

হকি ইন্ডিয়ার উপর ক্ষোভ উগরে দিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর।

Updated By: Oct 10, 2021, 09:55 PM IST
Commonwealth Games: কেন Hockey India-র উপর রেগে গেল Narendra Modi-র সরকার?
হকি ইন্ডিয়ার একক সিদ্ধান্তে বিরক্ত নরেন্দ্র মোদীর সরকার।

নিজস্ব প্রতিবেদন: আসন্ন বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস (Commonwealth Games) থেকে নাম তুলে নেওয়ার জন্য হকি ইন্ডিয়ার (Hockey India) উপর ব্যাপক ক্ষুব্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সরকার। দেশের হকি সংস্থার উপর প্রকাশ্যে ক্ষোভ উগরে দিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর ( Anurag Thakur)। তাঁর মতে এতবড় সিদ্ধান্ত নেওয়ার আগে হকি ইন্ডিয়া কর্তাদের কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করা উচিত ছিল।  

ক্ষুব্ধ অনুরাগ ঠাকুর একটি সাংবাদিক সম্মেলনে বলেন, "দেশের অলিম্পিক খেলাধুলার ক্ষেত্রে প্রধান দায়িত্ব কেন্দ্রীয় সরকার পালন করে। সমস্ত অর্থিক সুযোগ সুবিধা এই সরকার দিয়ে থাকে। তাই আমার মতে এত বড় সিদ্ধান্ত নেওয়ার আগে হকি ইন্ডিয়ার কর্তাদের আমাদের সঙ্গে অবশ্যই আলোচনা করা উচিত ছিল। কারণ এটা কোন ফেডারেশন পরিচালিত দল নয়, এটা জাতীয় দল।" 

আরও পড়ুন: IPL 2021: WT20-এর ১৫ সদস্যের ভারতীয় দলের ক্রিকেটারদের রিপোর্ট কার্ড দেখুন

এর আগে অবশ্য হকি ইন্ডিয়া জানিয়েছিল, যেহেতু কমনওয়েলথ এবং এশিয়ান গেমসের মধ্যে মাত্র ৩২ দিনের ব্যবধান রয়েছে ও এশিয়ান গেমস থেকে সরাসরি অলিম্পিকের ছাড়পত্র পাওয়া যাবে, তাই ভারতের পুরুষ ও মহিলা দল এশিয়ান গেমসেই মনোনিবেশ করবে। এ দিকে ২৪ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ভারতে আয়োজিত হবে জুনিয়র হকি বিশ্বকাপ। ইতিমধ্যেই সেই প্রতিযোগিতা থেকে সরে গিয়েছে ইংল্যান্ড। ভারতের করোনার নিয়ম অনুসারে ব্রিটিশ নাগরিকদের জন্য বাধ্যতামূলক ১০ দিন নিভৃতবাসে থাকা বাধ্যতামূলক। তাই জুনিয়র হকি বিশ্বকাপ থেকে নাম তুলে নিয়েছিল ইংল্যান্ড। অনেকের দাবি ইংল্যান্ডকে যোগ্য জবাব দেওয়ার জন্যই ভারত কমনওয়েলথ থেকে নাম তুলে নিয়েছিল। যদিও এই মত হোকি ইন্ডিয়ার কর্তারা স্বীকার করতে চাইছেন না।    

এই প্রসঙ্গে অনুরাগ ঠাকুর ফের যোগ করেন, "দেশের হয়ে খেলার জন্য অনেক হকি খেলোয়াড় আছে। তাছাড়া আপনি যদি একটি বিশেষ প্রতিযোগিতায় খেলার কথা বলেন তাহলে বলতে হয় ভারতীয় ক্রিকেট দলের সবাই আইপিএল খেলার পরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছে। আন্তর্জাতিক পর্যায়ে খেলতে হলে ও সাফল্য পেতে হলে এগুলো তো মানিয়ে নিতেই হবে। এশিয়ান গেমসকে অগ্রাধিকার দেওয়ার ব্যাপারটা আমি বুঝতে পারছি। সেটা নিয়ে আমি মতামত দিতে চাই না। তবে আমার মতে ভারতীয় দল খেলবে কি খেলবে না, সেটা ফেডারেশন ঠিক করতে পারে না। এত বড় সিদ্ধান্ত নেওয়ার আগে সরকারের সঙ্গে কথা বলা দরকার। কারণ কেন্দ্রীয় সরকার এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।" শেষে তিনি আরও বলেন, "কমনওয়েলথ একটি বিশ্ব পর্যায়ের ইভেন্ট। আমি মনে করি এই বিষয়ে হকি ইন্ডিয়ার সরকারকে এবং সরকারি বিভাগকে অন্তর্ভুক্ত করা দরকার ছিল। সিদ্ধান্তটা সরকার নিত।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)