সিডনিতে বর্ণবিদ্বেষের শিকার ভারতীয় ক্রিকেটাররা, তদন্তে স্বীকার Cricket Australia-র

নিউ সাউথ ওয়েলস পুলিসের চূড়ান্ত রিপোর্টের অপেক্ষায় অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। তদন্ত কতটা এগিয়েছে সেই নিয়ে রিপোর্ট আইসিসি-র কাছে পাঠিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jan 27, 2021, 12:46 PM IST
সিডনিতে বর্ণবিদ্বেষের শিকার ভারতীয় ক্রিকেটাররা, তদন্তে স্বীকার Cricket Australia-র
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন:   সিডনিতে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে বর্ণবৈষম্যমূলক আক্রমণ হয়েছিল। গ্যালারি থেকে উসেছিল কুরুচিকর মন্তব্য। তদন্তের পর ঘটনার সত্যতা স্বীকার করল ক্রিকেট অস্ট্রেলিয়া।

সিডনিতে কী হয়েছিল?
৭ জানুয়ারি থেকে শুরু হওয়া সিডনি টেস্টের তৃতীয় দিনে ভারতীয় ক্রিকেটার মহম্মদ সিরাজ ও জশপ্রীত বুমরাকে দর্শকাসন থেকে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয় বলে সরাসরি অভিযোগ করে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তৃতীয় দিনের শেষে ফিল্ড আম্পায়ার ও Cricket Australia-র নিরাপত্তা আধিকারিকদের বর্ণবিদ্বেষের ব্যাপারটি জানান ভারত অধিনায়ক অজিঙ্ক রাহানে এবং মহম্মদ সিরাজ
চতুর্থ দিন সকালেও সিডনিতে একদল দর্শক সিরাজকে লক্ষ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করে। টেস্টের চতুর্থ দিনে একই ঘটনা ঘটার পর ছ'জন দর্শককে মাঠ থেকে বের করে দেন নিরাপত্তা আধিকারিকরা। বর্ণবৈষম্য কাণ্ডে কলঙ্কিত সিডনি টেস্ট ঘিরে তোলপাড় হয় ক্রিকেট বিশ্ব। বর্ণবিদ্বেষের ব্যাপক নিন্দা করে ICC। ক্রিকেট অস্ট্রেলিয়াও ক্ষমা চায়। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও ভারতীয় দলের কাছে ক্ষমা চেয়ে নেন। বিসিসিআই আইসিসি-র কাছে লিখিত অভিযোগ জানায়। ঘটনার তদন্তের নির্দেশ দিয়ে আইসিসি ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে রিপোর্ট চায়।

 

আরও পড়ুন - IPL-এর জন্য পিছিয়ে যাচ্ছে ICC World Test Championship ফাইনাল?

ক্রিকেট অস্ট্রেলিয়ার Integrity and Security প্রধান সিন ক্যারোল এক বিবৃতিতে জানিয়েছেন, " সিডনিতে সেদিন ভারতীয় ক্রিকেটারদের বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করা হয়েছিল। CCTV ফুটেজ খতিয়ে দেখে প্রকৃত দোষীদের খুঁজে বের করার চেষ্টা চলছে। দোষীদের এখনও চিহ্নিত করা যায় নি। তবে তদন্ত চলবে।" নিউ সাউথ ওয়েলস পুলিসের চূড়ান্ত রিপোর্টের অপেক্ষায় অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। তদন্ত কতটা এগিয়েছে সেই নিয়ে রিপোর্ট আইসিসি-র কাছে পাঠিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

আরও পড়ুন - কোহলিই অধিনায়ক, আমি ওর ডেপুটি : Rahane