Deepak Chahar Mankads: সতর্ক করে ছেড়ে দিলেন চাহার! ব্যাটার করলেন না রানআউট! হৃদয় জিতলেন ফ্যানদের

গতবছর ক্রিকেটের আইনপ্রণেতা মেরিলিবন ক্রিকেট ক্লাব ওরফে এমসিসি জানিয়ে দেয় যে, ‘মানকাডিং’ আউট এখন বৈধ। এমসিসি-র তরফে জানানো হয়েছিল, মানকাডিংকে আর ‘আনফেয়ার প্লে’ অথবা ‘অনৈতিক খেলা’র তালিকায় রাখা হবে না।

Updated By: Aug 22, 2022, 07:59 PM IST
Deepak Chahar Mankads: সতর্ক করে ছেড়ে দিলেন চাহার! ব্যাটার করলেন না রানআউট! হৃদয় জিতলেন ফ্যানদের
হৃদয় জয় করে নিলেন চাহার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: হারারেতে জিম্বাবোয়ের বিরুদ্ধে চলতি তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ খেলছে ভারত। ইতিমধ্যেই সিরিজ ২-০ পকেটে পুরে ফেলেছে টিম ইন্ডিয়া। এদিন কেএল রাহুলের টিম ইন্ডিয়া জিম্বাবোয়েকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে মাঠে নেমেছে। টস জিতে প্রথমে ব্যাট করে ভারত ৮ উইকেটে ২৮৯ রান তুলেছে। জিম্বাবোয়ের ইনিংসে আলাদা করে নজর কাড়লেন ভারতীয় পেসার দীপক চাহার (Deepak Chahar)। চাহারের কাছে সুযোগ ছিল জিম্বাবোয়ের ওপেনার ইনোসেন্ট কাইয়াকে ‘মানকাডিং’ রান-আউট করার। কিন্তু তিনি সতর্ক করেই ছেড়ে দিলেন। এমনকী আউটের আবেদনও জানাননি আম্পায়ারকে! চাহারের এই আচরণ সোশ্যাল মিডিয়ায় ফ্যানদের মন জয় করে নেয়। 

আরও পড়ুন: Shubman Gill: সচিনের রেকর্ড ভেঙে একদিনের আন্তর্জাতিক ম্যাচে জীবনের প্রথম সেঞ্চুরি গিলের!

গতবছর ক্রিকেটের আইনপ্রণেতা মেরিলিবন ক্রিকেট ক্লাব ওরফে এমসিসি জানিয়ে দেয় যে, ‘মানকাডিং’ আউট এখন বৈধ। এমসিসি-র তরফে জানানো হয়েছিল, মানকাডিংকে আর ‘আনফেয়ার প্লে’ অথবা ‘অনৈতিক খেলা’র তালিকায় রাখা হবে না। বরং এটি স্থান পাচ্ছে ‘রান আউট’ সেকশনে। অর্থাৎ হাজার বিতর্ক সত্ত্বেও পদোন্নতিই ঘটানো হল মানকাডিংয়ের। কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল? এমসিসি-র পক্ষ থেকে ব্যাখ্যা দিয়ে বলা হয়েছে, 'ক্রিকেটের নিয়মে এটা হিসাব মতো রানআউট। তাসত্ত্বেও একে ‘আনফেয়ার প্লে’র তালিকায় রাখা হয়। বিষয়টিকে এমনভাবে তুলে ধরা হয় যেন বোলারই এক্ষেত্রে ভিলেন। কিন্তু এতে তো কোনও অনৈতিক বিষয় নেই। বরং নন-স্ট্রাইকার এন্ডে যিনি রয়েছেন, তিনিই নিয়ম ভঙ্গ করছেন। তাই এই ইস্যু নিয়ে বিতর্কের কোনও কারণই থাকতে পারে না।' ২০১৯ সালের আইপিএল-এ মানকাডিং বিতর্ক উসকে দিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এরপর থেকে একাধিকবার এই নিয়মে বদল আনার দাবি উঠেছিল। ট্যুইটারে অনেকেই মনে করছেন যে, অশ্বিনের স্মৃতিই মনে করালেন চাহার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.