মাহি মহান: কপিল দেব

“মহেন্দ্র সিং ধোনি মহান ক্রিকেটার। ৯০ টেস্ট খেলার পরই নিজের জায়গা ছেড়ে দিয়ে তরুণদের সুযোগ করে দিয়েছেন। ও সবসময়ই দেশকে নিজের আগে রেখেছে। ধোনি যেটা করেছে তার জন্য ওকে কুর্ণিশ।”

Updated By: Dec 21, 2018, 11:58 AM IST
মাহি মহান: কপিল দেব

নিজস্ব প্রতিবেদন: বিরাট বড় ব্যাটসম্যান। বর্তমান সময়ের শ্রেষ্ঠদের মধ্যে সবার শীর্ষে তিনি। একথা অনস্বীকার্য। তবে একজন সম্পূর্ণ ক্রিকেটার হিসেবে মহেন্দ্র সিং ধোনি তাঁর থেকে ঢের এগিয়ে। বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব অন্তত তেমনটাই মনে করেন।  ভারত এখনও পর্যন্ত যে যে কিংবদন্তী ক্রিকেটারদের জন্ম দিয়েছে তাঁদের মধ্যে ধোনি শ্রেষ্ঠ এবং মহান, মত কপিল দেবের।

(কপিল দেব)

তিরাশির বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়কের কথায়, “মহেন্দ্র সিং ধোনি মহান ক্রিকেটার। ৯০ টেস্ট খেলার পরই নিজের জায়গা ছেড়ে দিয়ে তরুণদের সুযোগ করে দিয়েছেন। ও সবসময়ই দেশকে নিজের আগে রেখেছে। ধোনি যেটা করেছে তার জন্য ওকে কুর্ণিশ।”

আরও পড়ুন- ১৪১ বছরের ইতিহাসে প্রথমবার কয়েনের বদলে ব্যাটে টস! সমালোচনায় সমর্থকরা

সাল ২০১৪। অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ চলাকালীনই আচমকা অবসরের সিদ্ধান্ত নেন ধোনি। লাল বলের ক্রিকেটে ভারতীয় দলের নেতৃত্ব তো ছাড়েনই, এমনকি টেস্ট ক্রিকেট থেকেই বিদায় নিয়ে নেন মাহি। কোনও সংবর্ধনা নয়, কোনও প্রেস মিট নয়। স্রেফ দলকে আর ম্যানেজমেন্টকে জানিয়েছিলেন তিনি আর টেস্ট খেলবেন না। এরপর বিসিসিআই জানিয়েছিল, টেস্ট থেকে অবসর নিচ্ছেন ভারতের সব থেকে সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

দু’টি বিশ্বকাপ-সহ একটি চ্যাম্পিয়নস ট্রফি জয়, ধোনিই ভারতের একমাত্র অধিনায়ক যিনি তিন তিনটি আইসিসি ট্রফি জেতার কৃতিত্ব অর্জন করেছেন। শুধু ভারত নয় এই কীর্তি গোটা বিশ্বেই বিরল।   

আরও পড়ুন- 'বক্সিং ডে' টেস্টের আগে কোহলিকে বিরাট বার্তা সৌরভ গাঙ্গুলির

উল্লেখ্য, এমন একজন অভিজ্ঞ ক্রিকেটারকেই কি না অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বসিয়ে রাখল বিসিসিআই। বিশ্রামের কথা বলে দলের বাইরে রাখা হল তাঁকে। তাঁর বদলে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজ খেললেন নবাগত উইকেট কিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ। যদিও ১২ জানুয়ারি থেকে শুরু হতে চলা একদিনের সিরিজে ফিরতে চলেছেন মাহি। ২০১৯ বিশ্বকাপের আগে এটাই সম্ভবত তাঁর শেষ একদিনের সিরিজ।