টেস্ট দলে ধোনিকে চান গাভস্কর

"ধোনি চাইলেই খেলা চালিয়ে যেতে পারত। অধিনায়কত্বের চাপের কারণেই ওকে সরতে হয়েছে। ব্যক্তিগত ভাবে আমি চেয়েছিলাম ধোনি অধিনায়ক পদ ছাড়লেও উইকেট রক্ষকের ভূমিকায় থাকুক। মাঠে এবং ড্রেসিং রুমে ধোনির উপদেশ ভারতকে সাহায্য করতে পারত।"

Updated By: Jan 18, 2018, 03:10 PM IST
টেস্ট দলে ধোনিকে চান গাভস্কর

নিজস্ব প্রতিবেদন: ধোনির মতো একজন অভিজ্ঞ ক্রিকেটার দলে না থাকাতেই কি এমন হার হল ভারতের? দক্ষিণ আফ্রিকায় ফ্রিডম সিরিজ হারের পর ঘুরিয়ে এই প্রশ্নটাই তুললেন সুনীল গাভস্কর। বিরাটের টেস্ট দলে ধোনির মতো একজন ক্রিকেটারের প্রয়োজনীয়তা কতটা, সেটা বোঝাতে গিয়েই গাভস্কর বললেন,"ধোনি চাইলেই খেলা চালিয়ে যেতে পারত। অধিনায়কত্বের চাপের কারণেই ওকে সরতে হয়েছে। ব্যক্তিগত ভাবে আমি চেয়েছিলাম ধোনি অধিনায়ক পদ ছাড়লেও উইকেট রক্ষকের ভূমিকায় থাকুক। মাঠে এবং ড্রেসিং রুমে ধোনির উপদেশ ভারতকে সাহায্য করতে পারত।"

আরও পড়ুন- বাজিগর! হারের পরও বর্ষসেরা বিরাটই

কেপটাউনে লক্ষ্য ছিল ২০২, আর সেঞ্চুরিয়ানে ছিল ২৮৭। দুই ম্যাচেই হার হয়েছে ভারতের। টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে দেড়শো রানের গণ্ডি পেরোতেই হিমসিম খেল বিশ্বের এক নম্বর দল। ব্যাটিংয়ে ধারাবাহিক খারাপ পারফর্ম্যান্স আর ফিল্ডিংয়ে ভারতের একের পর এক সুযোগ হাতছাড়া করা, এই দু'টিকেই ভারতের হারের প্রাথমিক কারণ হিসাবে মনে করছেন বিশেষজ্ঞরা।  

আরও পড়ুন- দেশের নামেই ভুল করল বাংলাদেশ

তবে সুনীল গাভস্করের মতে, একজন ভাল উইকেট রক্ষকের না-থাকার কারণেই এমন দুর্বিসহ অবস্থা ভারতের। এই প্রসঙ্গেই মহেন্দ্র সিং ধোনির অনুপস্থিতি নিয়ে মুখ খুললেন গাভস্কর। টেস্ট সিরিজ জয়ের ডাবল হ্যাটট্রিক করা ভারতীয় দলে ধোনির মতো একজন দক্ষ উইকেট রক্ষকের প্রয়োজন, সাফ জানালেন 'সানি ভাই'।    

আরও পড়ুন- আইপিএলের পর আই-লিগেও কালি! ম্যাচ গড়াপেটার জন্য ৩০ লাখের প্রলোভন দুই ফুটবলারকে

উইকেটের পিছনে সুযোগ হাতছাড়া করা আর ব্যাটে রান না পাওয়া, ভারতীয় কিংবদন্তী সরব হয়েছেন পার্থিবের খারাপ পারফর্ম্যান্স নিয়ে। ঋদ্ধিমানে ভরসা থাকলেও মহেন্দ্র সিং ধোনির অবসর সিদ্ধান্ত নিয়েই পাল্টা প্রশ্ন তুলে দিলেন সুনীল গাভস্কর।