Didier Deschamps: জিনেদিন জিদান নয়, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত এমবাপে-দের কোচ সেই দিদিয়ের দেশঁ

২০১২ সালে ফ্রান্সের দায়িত্ব নিয়েছিলেন দেশঁ। ২০১৮ সালে দেশঁ-র কোচিংয়ে ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। এ ছাড়া ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপে তাঁর কোচিংয়ে রানার্স আপ হয় ফ্রান্স।

Updated By: Jan 7, 2023, 08:27 PM IST
Didier Deschamps: জিনেদিন জিদান নয়, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত এমবাপে-দের কোচ সেই দিদিয়ের দেশঁ
২০২৬ বিশ্বকাপ পর্যন্ত এমবাপে-দের কোচ দিদিয়ের দেশঁ। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লিওনেল মেসির (Lionel Messi) আর্জেন্টিনার (Argentina) কাছে বিশ্বকাপের ফাইনালে (FIFA World Cup 2022) হেরেছে তাঁর দল। তবুও ফ্রান্স (France) জাতীয় দলের দায়িত্বেই থাকছেন দিদিয়ের দেশঁ (Didier Deschamps)। ২০২৬ বিশ্বকাপ (FIFA World Cup 2026) পর্যন্ত ৫৪ বছর বয়সী এই কোচের সঙ্গে চুক্তি বাড়িয়েছে ফরাসি ফুটবল ফেডারেশন। শনিবার এক বিবৃতিতে সেটা জানিয়েছে ফরাসি ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

কাতার বিশ্বকাপে ফ্রান্সের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় দেশঁ-র। এরপর চুক্তি বৃদ্ধি নিয়ে ছিল নানা গুঞ্জন। সব গুঞ্জন উড়িয়ে কিলিয়াম এমবাপে-গ্রিজম্যানদের দায়িত্বেই বহাল থাকছেন তিনি। চুক্তি বৃদ্ধির পর দেশঁ বলেছেন, 'আমার ওপর বিশ্বাস রাখার জন্য সভাপতিকে ধন্যবাদ। মার্চে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডের সঙ্গে ম্যাচ আছে। ম্যাচ দুটি সামনে রেখেই আমরা প্রস্তুতি নেব।' 

আরও পড়ুন: Santosh Trophy 2023: হরিয়ানাকে ৩-০ ব্যবধানে হারালেও, দলের খেলায় খুশি নন কোচ বিশ্বজিৎ ভট্টাচার্য

আরও পড়ুন: Pele: 'ফুটবল সম্রাট'-কে শ্রদ্ধা জানিয়ে এবার কেপ ভার্দে ও গিনি বিসাউয়ে পেলের নামে স্টেডিয়াম

২০১২ সালে ফ্রান্সের দায়িত্ব নিয়েছিলেন দেশঁ। ২০১৮ সালে দেশঁ-র কোচিংয়ে ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। এ ছাড়া ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপে তাঁর কোচিংয়ে রানার্স আপ হয় ফ্রান্স। বিশ্বকাপ শেষ হওয়ার পরেই ফুটবলকে বিদায় জানিয়েছিলেন করিম বেঞ্জেমা (Karim Benzema)। সেই সময় শোনা যাচ্ছিল জিনেদিন জিদান নাকি ফ্রান্সের কোচ হতে পারেন। তবে সব জল্পনা উড়িয়ে সেই দেশঁ-র উপরেই ভরসা রাখলেন ফ্রান্স ফুটবল সংস্থার কর্তারা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.