MS Dhoni-র নাম রেকর্ড থেকে মুছে দিয়ে নিজের নাম লিখলেন Dinesh Karthik

প্রবীণতম ভারতীয় ক্রিকেটার হিসাবে এতদিন দেশের হয়ে টি-২০ হাফ-সেঞ্চুরির রেকর্ড ছিল ধোনির। ২০১৮ সালে তিনি যখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফিফটি করেছিলেন, তখন তাঁর বয়স ছিল ৩৬ বছর ২২৯ দিন। 

Updated By: Jun 18, 2022, 12:51 PM IST
MS Dhoni-র নাম রেকর্ড থেকে মুছে দিয়ে নিজের নাম লিখলেন Dinesh Karthik
অতীতে দেশের জার্সিতে কার্তিক-ধোনির খেলার মুহূর্ত

নিজস্ব প্রতিবেদন: রাজকোটে দুরন্ত জয়ে ভারত পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে সমতা ফিরিয়ে এনেছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টেম্বা বাভুমাদের বিরুদ্ধে ৮২ রানে জিতেছে ঋষভ পন্থরা। আর এই ম্যাচে ফের একবার নিজের জাত চিনিয়েছেন দীনেশ কার্তিক (Dinesh Karthik)। গত শুক্রবার ছয়ে ব্যাট করতে নেমে কার্তিক ২৭ বলে ৫৫ রানের ক্যামিও ইনিংস খেলেছেন। ৯টি চার ও ২টি ছক্কা হাঁকিয়েছেন চেন্নাইয়ের উইকেটকিপার-ব্যাটার। কার্তিক ২০৩.৭০-র স্ট্রাইক রেটে ব্যাট করেছেন।

এই ফিফটি প্লাস ইনিংসের সুবাদেই কার্তিক লিখে ফেললেন নতুন ইতিহাস। দেশের জার্সিতে ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে প্রথম শতরানের স্বাদ পাওয়া কার্তিক, পিছনে ফেলে দিলেন কিংবদন্তি এমএস ধোনিকে। প্রবীণতম ভারতীয় ক্রিকেটার হিসাবে এতদিন দেশের হয়ে টি-২০ হাফ-সেঞ্চুরির রেকর্ড ছিল ধোনির। ২০১৮ সালে তিনি যখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফিফটি করেছিলেন, তখন তাঁর বয়স ছিল ৩৬ বছর ২২৯ দিন। আর কার্তিক রাজকোটে ৩৭ বছর ১৬ দিন বয়সে এই নজির গড়লেন। তালিকায় তিনে আছেন শিখর ধাওয়ান। ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাঁ-হাতি ওপেনার ৩৫ বছর ১ দিন বয়সে অর্ধ-শতরান করেছিলেন।

আইপিএলে দুরন্ত পারফরম্যান্সের সুবাদে জাতীয় দলে সুযোগ পাওয়া কার্তিককে ফ্যানরা ভালবেসে নাম দিয়েছেন 'কামব্যাক কিং'। রাজকোটে কার্তিকের ইনিংস দেখে ফের মোহিত হয়েছেন অনুরাগীরা। কার্তিক ২০১৯ বিশ্বকাপে শেষবার দেশের জার্সিতে খেলেছিলেন কার্তিক। তিন বছর পর ফের জাতীয় দলে পেয়েছেন ডাক। কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে অত্যন্ত সাদামাটা দু'টি মরশুম কাটিয়ে ছিলেন তিনি। চলতি বছর আইপিএলে ৫.৫ কোটি টাকায় তিনি আরসিবি-তে আসেন। দলকে প্লে-অফে নিয়ে যাওয়ার অন্যতম কারিগর ছিলেন কার্তিক। যেন নবজন্ম হয় তাঁর। আরসিবি-র হয়ে ল ফুটিয়েছেন তিনি। জীবনের সেরা ফর্মেই ক্রিকেট খেলেছেন কার্তিক। হয়ে ওঠেন ফিনিশার। ১৮৩.৩৩-এর স্ট্রাইক রেটে করেন ৩৩০ রান। 

আরও পড়ুন: India vs South Africa 4th T20: রাজকোটে মরণ-বাঁচন ম্যাচে জয় ভারতের, বেঙ্গালুরুতে 'ফাইনাল'

আরও পড়ুন: Dinesh Karthik: অবিশ্বাস্য ফর্মে 'ডিকে'! 'কামব্যাক কিং'-এ মোহিত ফ্যানরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.