Ashes 2019: বেন স্টোকসের অপরাজিত শতরানে লিডস টেস্ট জিতে অ্যাসেজে সমতা ফেরাল ইংল্যান্ড

টেস্টের ইতিহাসে তাদের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের হাতছানি ছিল ব্রিটিশদের সামনে।

Updated By: Aug 25, 2019, 09:04 PM IST
Ashes 2019: বেন স্টোকসের অপরাজিত শতরানে লিডস টেস্ট জিতে অ্যাসেজে সমতা ফেরাল ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদন: বেন স্টোকসের অপরাজিত শতরান। শেষ উইকেটে ৭৬ রানের পার্টনারশিপ। লিডসে টেস্ট জয় ইংল্যান্ডের। অস্ট্রেলিয়াকে ১ উইকেটে হারিয়ে অ্যাসেজে সমতা ফেরাল ব্রিটিশরা।

দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে টার্গেট ছিল ৩৫৯ রানের। তৃতীয় দিনের শেষে ৩ উইকেট হারিয়ে ১৫৬ রান তোলে ইংল্যান্ড। ৭৫ রানে অপরাজিত ছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। সঙ্গে ২ রানে ব্যাট করছিলেন বেন স্টোকস। জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২০৩ রান। আর অস্ট্রেলিয়ার টেস্ট জয়ের জন্য প্রয়োজন ছিল ৭টি উইকেট। চতুর্থ দিনের শুরুতেই ৭৭ রানে নাথান লিঁওর বলে দুরন্ত ক্যাচ ধরে জো রুটকে সাজঘরে ফেরালেন ডেভিড ওয়ার্নার। ৩৬ রানে ফিরে গেলেন জনি বেয়ারস্টো। এরপর একে একে ফিরে গেলেন জোস বাটলার, ক্রিস ওকস, জোফ্রা আর্চার, স্টুয়ার্ট ব্রড। জোস হ্যাজেলউড, লিঁও, প্যাটিনসনদের দাপটে ২৮৬ রানে ৯ উইকেট হারায় ইংল্যান্ড। কিন্তু একদিকে দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে যান বেন স্টোকস। শেষ উইকেটে জ্যাক লিচকে সঙ্গে নিয়ে ৭৬ রানের পার্টনারশিপ। ১৩৫ রানে অপরাজিত থাকলেন বেন স্টোক। কার্যত অসাধ্য সাধন করলেন ইংল্যান্ডের বিশ্বকাপ ফাইনালের নায়ক বেন স্টোকস। এক উইকেটে লিডসে জিতে অ্যাসেজে সমতা ফেরাল ইংল্যান্ড।

আরও পড়ুন -  বাকিদের অনুপ্রেরণা দেবে, সিন্ধুকে শুভেচ্ছা মোদীর; দেশ গর্বিত, বার্তা মমতার

টস জিতে প্রথমে ফিল্ডিং নেয় ইংল্যান্ড। জোফ্রা আর্চারের দুরন্ত বোলিংয়ের সৌজন্যে প্রথম ইনিংসে ১৭৯ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। জবাবে হ্যাজেলউড-কামিন্সদের দাপটে মাত্র ৬৭ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ২৪৬ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। এরপর দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সামনে ৩৫৯ রানের টার্গেট দাঁড়ায়। টেস্টের ইতিহাসে তাদের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের হাতছানি ছিল ব্রিটিশদের সামনে। বেন স্টোকসের অপরাজিত শতরানে রেকর্ড গড়ে জয় ছিনিয়ে নিল ইংল্যান্ড।

 

.