বাইশ গজে 'সাঙ্কেতিক বিপ্লব' ব্রিটিশদের! সাজঘর থেকে সাঙ্কেতিক বার্তা পেয়ে মাঠে কৌশল বদলাচ্ছেন মরগ্যানরা

ক্রিকেট মাঠে একসময় বৈপ্লবিক পরিবর্তন এনেছিলেন দক্ষিণ আফ্রিকার প্রয়াত কোচ বব উলমার।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Dec 4, 2020, 03:59 PM IST
বাইশ গজে 'সাঙ্কেতিক বিপ্লব' ব্রিটিশদের! সাজঘর থেকে সাঙ্কেতিক বার্তা পেয়ে মাঠে কৌশল বদলাচ্ছেন মরগ্যানরা
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: কেপ টাউনে দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ডের মধ্যে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডের ড্রেসিং রুমের বাইরে বোর্ডে কয়েকটা অক্ষর এবং সংখ্যা ঝুলিয়ে রাখা হয়েছিল। এগুলো কী? এই সাঙ্কেতিক শব্দের মাধ্যমেই ইংল্যান্ড ড্রেসিংরুম থেকে বিশেষ বার্তা পাঠানো হচ্ছিল ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যানকে। যে বার্তা পেয়ে মাঠে নিজের রণকৌশল তৈরি করেন মরগ্যান! গুপ্তচরদের দুনিয়াতেই এতদিন যে সাংকেতিক শব্দের প্রয়োগ ছিল সেই সাঙ্কেতিক বার্তা চলে এল  বাইশ গজেও। ক্রিকেট মাঠে এবার সাঙ্কেতিক বিপ্লব।

শুধুমাত্র কেপ টাউনে দক্ষিণ আফ্রিকা ইংল্যান্ড তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে এই বার্তা আদান-প্রদান ঘটেছে তা নয়। জানা গিয়েছে, সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ থেকে এই সাঙ্কেতিক বার্তার আদান-প্রদান চলছে। তৃতীয় ম্যাচে কেবল তা প্রকাশ্যে এসেছে।

অভিনবত্ব নিয়ে সন্দেহ নেই। কিন্তু এটা ক্রিকেটের স্পিরিট মেনে হচ্ছে কি? ইংল্যান্ড অধিনায়ক মরগ্যানের দাবি, "ক্রিকেটের স্পিরিট মেনেই হচ্ছে। ১০০ শতাংশ। এর মধ্যে অনৈতিক কিছু নেই। বিশ্লেষকরা যে তথ্য পাচ্ছেন সেটাই আমাদের জানাচ্ছেন।" সূত্রের খবর ম্যাচ রেফারির অনুমতি নিয়েই এই অভিনব বার্তা আদান-প্রদান চালু করেছে ইংল্যান্ড।

ক্রিকেট মাঠে একসময় বৈপ্লবিক পরিবর্তন এনেছিলেন দক্ষিণ আফ্রিকার প্রয়াত কোচ বব উলমার। হ্যান্সি ক্রোনিয়ের সঙ্গে বার্তা আদান-প্রদানের জন্য অধিনায়কের কানে ইয়ারফোন লাগিয়ে দিয়েছিলেন তিনি। সেই দক্ষিণ আফ্রিকার মাটিতেই এবার ক্রিকেটীয় বিপ্লব ব্রিটিশদের হাত ধরে। বরং বলা ভালো সংকেতিক বিপ্লব। ইংল্যান্ডের মিডিয়া ম্যানেজার ড্যানি রুবেল জানান, ইংল্যান্ড ক্রিকেট দলের সঙ্গে যুক্ত বিশ্লেষক নেথান লিমন। যিনি আবার গণিত বিশারদও। আগে এই পদ্ধতি ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে প্রয়োগ করেছেন।

বিষয়টি অনেকটা এরকম, যে ব্যাটসম্যান খেলছেন তাঁর খেলার দ্রুত কাটাছেড়া করা হল ড্রেসিংরুমে। তারপর কোচ এবং বিশ্লেষক সেই ব্যাটসম্যানের জন্য কোন বিশেষ বোলারকে আনলে কাজ হতে পারে বলে মনে করছেন। অক্ষরে মাধ্যমে ব্যাটসম্যানের নাম বোঝানো হল আর সংখ্যার মাধ্যমে বোলারের। যেমন 4E আর এই সাংকেতিক বার্তা চলে গেল মাঠে ক্যাপ্টেনের কাছে। কিন্তু বিপক্ষ বুঝতে পারল না।

 

আরও পড়ুন - কৃষকদের আন্দোলনে যোগ দিলেন দ্য গ্রেট খালি

.