FIFA World Cup 2022: কোন বিশেষ অনুশীলন সেরে ডাচদের বিরুদ্ধে নামছে লিওনেল মেসির আর্জেন্টিনা? জানতে পড়ুন

বিশ্বকাপে টাইব্রেকারে আর্জেন্টিনার মিশ্র স্মৃতি রয়েছে। ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যুগোস্লাভিয়ার বিরুদ্ধে টাইব্রেকার জিতেছিল আর্জেন্টিনা। ১৯৯৮ বিশ্বকাপের শেষ ষোলোয় ইংল্যান্ডের বিরুদ্ধেও টাইব্রেকার জিতেছিল লাতিন আমেরিকার এই দল। 

Updated By: Dec 9, 2022, 03:03 PM IST
FIFA World Cup 2022: কোন বিশেষ অনুশীলন সেরে ডাচদের বিরুদ্ধে নামছে লিওনেল মেসির আর্জেন্টিনা? জানতে পড়ুন
ডাচদের বিরুদ্ধে নামার আগে লিওনেল মেসির আর্জন্টিনা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: বিশ্বকাপের (FIFA World Cup) মঞ্চে আর্জেন্টিনা (Argentina) ও নেদারল্যান্ডসের (Netharlands) মধ্যে সবসময় সেয়ানে সেয়ানে টক্করের সাক্ষী থেকেছে। চলতি কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) দু'বার পেনাল্টির নাটকীয় মুহূর্ত দেখেছে। জাপানকে (Japan) হারিয়ে শেষ আটে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া (Croatia)। অন্যদিকে স্পেন (Spain) বনাম মরক্কো (Morocco) ম্যাচেও তেমনটাই ঘটেছিল। মরক্কোর বিরুদ্ধে নামার আগে নাকি স্পেন ১০০০ টাইব্রেকার অনুশীলন করেছিল। তবুও ফলাফল স্প্যানিশদের পক্ষে ছিল না। আর তাই গত দুই ম্যাচের থেকে শিক্ষা নিয়ে কোয়ার্টার ফাইনালে ডাচদের বিরুদ্ধে মাঠে নামছে লিওনেল মেসির (Lionel Messi) আলবিসেলেস্তেরা। টাইব্রেকার নিয়ে আলাদা প্রস্তুতি নিয়েছেন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ (Emiliano Martinez)। 

তবে এবার আর্জেন্টিনা দলের টাইব্রেকার নিয়ে প্রস্তুতিটা একটু আলাদা। একজন মনোবিদকে সঙ্গে নিয়ে কাতারে এসেছেন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ। টাইব্রেকারে স্নায়ুর চাপ ধরে রেখে পার্ফরম করার জন্য নিজেকে আলাদাভাবে তৈরি করেছেন মার্তিনেজ। তাঁকে সাহায্য করেছেন গোলকিপার কোচ মার্টিন তোকাল্লি ও ভিডিয়ো অ্যানালিস্ট মাতিয়াস মানা। দুজনেই ২০১৮ রাশিয়া বিশ্বকাপে কোচ জর্জ সাম্পাওলির অধীনে ছিলেন।

লিওনেল স্কালোনি কোচ হয়ে আসার পর একবারই টাইব্রেকার শুটআউটের পরীক্ষা দিতে হয়েছে গোলকিপার মার্তিনেজকে। গত বছর কোপা আমেরিকা সেমি ফাইনালের টাইব্রেকারে কলম্বিয়ার তিন ফুটবলারের পেনাল্টি রুখে দিয়ে আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন অ্যাস্টন ভিলার এই গোলকিপার। এ ছাড়াও ৯০ মিনিটের মধ্যে এ পর্যন্ত তিনটি পেনাল্টির মুখোমুখি হয়ে দুবারই রুখে দিয়েছেন মার্তিনেজ।

আরও পড়ুন: Angel Di Maria, FIFA World Cup 2022: দু'জনের সাপে নেউলে সম্পর্ক! বদলা নিতে মরিয়া ডি মারিয়া, ঠোঁটে চুমু দেবেন লুইস ভ্যান গাল!

আরও পড়ুন: FIFA World Cup 2022: ডাচদের হারিয়ে আর্জেন্টিনার 'বিতর্কিত' বিশ্বকাপ জয় থেকে দুই দলের ইতিহাস, জেনে নিন

এদিকে লুসেল স্টেডিয়ামে নেদারল্যান্ডসের বিরুদ্ধে নামার আগে বিশ্বকাপে টাইব্রেকারে আর্জেন্টিনার মিশ্র স্মৃতি রয়েছে। ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যুগোস্লাভিয়ার বিরুদ্ধে টাইব্রেকার জিতেছিল আর্জেন্টিনা। ১৯৯৮ বিশ্বকাপের শেষ ষোলোয় ইংল্যান্ডের বিরুদ্ধেও টাইব্রেকার জিতেছিল লাতিন আমেরিকার এই দল। আর ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে এই নেদারল্যান্ডসকেই টাইব্রেকারে হারিয়েই আলবিসেলেস্তেরা ফাইনালের টিকিট পেয়েছিল। তবে ২০০৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জার্মানির বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে হেরেছিল আর্জেন্টিনা।  এছাড়া বিশ্বকাপের বাইরে ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকা ফাইনালেও টাইব্রেকারে হেরেছিল আর্জেন্টিনা। 

যদিও আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির লক্ষ্য, টাইব্রেকারে যাওয়ার আগেই জয় তুলে নেওয়া। কিন্তু সেটা করতে না পারলে? সেইজন্য 'প্ল্যান বি' হিসেবে পেনাল্টি শুটআউট অনুশীলন করেছে আর্জেন্টিনা। ম্যাচের স্টিমুলেশন তৈরি করে এই অনুশীলন করেছেন মেসিরা। তবে সব সময়ই যে এই অনুশীলন কাজে লাগবে এর কোনও গ্যারান্টি নেই। শেষ ষোলোয় মরক্কোর বিপক্ষে ১ হাজার পেনাল্টি অনুশীলন করেও বিশ্বকাপে টিকে থাকতে পারেনি লুইস এনরিকের স্পেন। আর্জেন্টিনা শেষ আটের বাধা টপকে এগিয়ে যেতে পারে কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)