• অভিষেকের গড়ে শুভেন্দুর সভাকে অনুমতি, পঞ্চায়েত ভোটের প্রাক্কালে শনিতে পলিটিক্যাল ডার্বি
  • রাসায়নিক অস্ত্র পরীক্ষা করেছিলেন লাদেন, বিস্ফোরক দাবি ছেলে ওমরের
  • লুধিয়ানা কোর্ট বিস্ফোরণকাণ্ডে গ্রেফতার হরপ্রীত, মালয়েশিয়া থেকে ফিরতেই NIA এর জালে
  • বাড়ল তাপমাত্রা, ডিসেম্বরের কবে থেকে জাঁকিয়ে শীত রাজ্যে?
  • 'আমাদের নেতার বাড়ির সামনে উৎপাত করা ছাড়া কিছু করার নেই', কাঁথিতে অভিষেকের সভা প্রসঙ্গে দিলীপ

Japan | FIFA World Cup 2022: শুধু স্টেডিয়াম পরিষ্কার করেই নয়, ড্রেসিংরুমে অরিগ্যামি বানিয়ে জাপান জিতল হৃদয়

Japan: পরিষ্কার-পরিচ্ছন্নতার বার্তা গোটা পৃথিবীতে ছড়িয়ে দিচ্ছে জাপান। জার্মানি ম্যাচের পর স্টেডিয়াম পরিষ্কার করে জাপানি ফ্যানরা ফের হৃদয় জিতে নিলেন। 

Updated By: Nov 24, 2022, 04:53 PM IST
Japan | FIFA World Cup 2022: শুধু স্টেডিয়াম পরিষ্কার করেই নয়, ড্রেসিংরুমে অরিগ্যামি বানিয়ে জাপান জিতল হৃদয়
জাপান নিজেদের সংস্কৃতির ছাপ রাখল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জাপান ২-১ গোলে জার্মানিকে হারিয়ে চমকে দিয়েছে ফুটবলবিশ্বকে। সূর্যোদয়ের দেশ চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের দর্পচূর্ণ করে দিয়েছে ফুৎকারে! জাপান শুধু দুরন্ত ফুটবলেই হৃদয় জয় করেনি। স্টেডিয়ামে আসা সেই দেশের ফ্যানরা বিশ্বের মন জয় করে নিচ্ছেন নিজেদের পরিচ্ছন্নতা বোধে। জার্মানি ম্যাচের পরেই জাপানের সমর্থকরা বিরাট দায়িত্ব কাঁধে তুলে নেন। দোহার খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম পরিষ্কার করেন তাঁরা। নিজেদের হাতে বড় বিন ব্যাগ তুলে স্টেডিয়াম পরিষ্কার করেন। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

আরও পড়ুন: FIFA World Cup 2022, GER vs JPN: 'রাশিয়ার রিমেক'! ফের অঘটন, জার্মানদের জাত্যভিমান গুঁড়িয়ে জোড়া গোলে জাপানের সূর্যোদয়

এই দৃশ্য কিন্তু এবারই প্রথম নয়, ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপেও এই ঘটনা দেখা গিয়েছে। 'ব্লু সামুরাই' নামের একদল জাপানি ফ্যানরা এই মহৎ সংকল্প নিয়ে মাঠে নেমেছিলেন। এটা তাঁদের দেশের সংস্কৃতিরই অঙ্গ। তবে ফিফা যে ছবি শেয়ার করেছে, সেখানে ধরা পড়েছে অন্য চিত্র। মায়া ইয়োশিদারা নিজেদের ড্রেসিংরুমও রেখেছিলেন ঝাঁ চকচকে। একদম পরিষ্কার-পরিচ্ছন্ন। যে ছবি ভাবাই যায় না। এমনকী ড্রেসিংরুম ছাড়ার আগেও আলাদা ছাপ রাখেন জাপানি ফুটবলাররা। সেখানে একাধিক অরিগ্যামি বানিয়ে নিজেদের ভাষায় ধন্যবাদ লিখে দিয়ে হোটেলে ফেরেন টিম জাপান।

চার বছর পরেও মন্দ ভাগ্য পিছু ছাড়ল না জার্মানির। ২০১৮ সালের ১৭ জুন এবং ২৭ জুনের পর এবার ২০২২ সালের ২৩ নভেম্বর। রাশিয়া বিশ্বকাপের়পর এবার কাতার। জার্মানদের জাত্যভিমান বারবার মাটিতে মিশে যাচ্ছে। চার বছর আগে সেই দুটি 'কালো রাত' এখনও তাড়া জার্মানদের করে বেড়াচ্ছে। সেবার জোয়াকিম লো-র জার্মানি জোড়া লজ্জার হার হজম করেছিল। প্রথম ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে ০-১ গোলে হেরে যাওয়ার পর, ১০ দিনের মাথায় ফের মাথায় বজ্রাঘাত। এশিয়ার 'রেড ডেভিলস' দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ ব্যবধানে হেরে সেবার প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিল। গোল করেছিলেন কিম ইয়ং গুউন এবং সং হিউন মিন। চার বছর আরও এশিয়ার আরও এক জায়ান্ট জাপানের কাছে উড়ে গেল ম্যানুয়েল নয়্যারের দল। তবে এবার এগিয়ে থেকেও হারতে হল। ফলাফল ২-১। ইকে গুন্ডোগানের গোলে এগিয়ে থাকলেও, ম্যানুয়েল নুয়্যার ও ডিফেন্ডারদের ভুলে দুই 'সুপার সাব' রিতসু দোয়ান (Ritsu Doan), তাকুমা আসানো-র জোড়া গোলের সৌজন্যে দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে জাপানের সূর্যোদয় ঘটালেন। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)