Neymar, FIFA World Cup 2022: নেইমারের বাকি বিশ্বকাপ অভিযান কি শেষ হয়ে গেল? তৈরি হচ্ছে ধোঁয়াশা

২৪ নভেম্বর সার্বিয়ার বিরুদ্ধে চোট পেয়েছিলেন নেইমার। সেই ম্যাচের ৮০ মিনিটে মাঠ ছাড়ার সময় তাঁর চোখে জল দেখা গিয়েছিল। মুখে ছিল যন্ত্রণা এবং হতাশার ছাপ। মোট ১২বার ফাউল করার জন্য তাঁকে মাঠের বাইরে থাকতে হচ্ছে। 

Updated By: Dec 2, 2022, 05:48 PM IST
Neymar, FIFA World Cup 2022: নেইমারের বাকি বিশ্বকাপ অভিযান কি শেষ হয়ে গেল? তৈরি হচ্ছে ধোঁয়াশা
নেইমারের চলতি বিশ্বকাপ অভিযান নিয়ে উঠে গেল একাধিক প্রশ্ন! ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নেইমারের (Neymar Jr) কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) অভিযান কি এবারের মতো শেষ হয়ে গেল? প্রি কোয়াটার ফাইনালে ব্রাজিল (Brazil) যদি তাদের বিপক্ষকে হারিয়ে দেয়, তাহলে কি তিতে তাঁর দলের সুপারস্টার-কে মাঠে নামাতে পারবেন? এমন প্রশ্ন বারবার ঘুরে ফিরে আসছে। কারণ ব্রাজিল টিম ম্যানেজমেন্ট দলের নাম্বার টেন-এর চোট নিয়ে ইতিবাচক মন্তব্য করলেও, সেই দেশের একাধিক প্রথমসারির সংবাদমাধ্যম কিন্তু দাবি করছে, নেইমার ইতিমধ্যেই কাপ যুদ্ধ থেকে ছিটকে গিয়েছেন। তাঁকে ছাড়াই কাপ অভিযানের বাকি ম্যাচগুলো খেলতে হবে ব্রাজিলকে। সেটা সেলেকাওদের জন্য, সেই দেশের ফুটবল পাগল মানুষদের জন্য বড় ধাক্কা হবে। সেটা ভেবেই নাকি আসল খবর চেপে রেখেছে তিতে-এর (Tite) টিম ম্যানেজমেন্ট। 

ক্যামেরুনের (Cameroon) বিরুদ্ধে দল মাঠে নামার আগে তিতে-এর কাছে নেইমারের ফিরে আসার প্রশ্ন ফের উড়ে আসে। তিনি বললেন, 'নেইমারের ব্যাপারে টিম ডাক্তার একমাত্র বলতে পারবেন।' এর চেয়ে আর একটা শব্দও খরচ করেননি। এমনকি টিম ম্যানেজমেন্টের তরফ থেকেও নেইমারের খেলা নিয়ে নিশ্চিত করে কোনও সময় জানানো হয়নি। তবে জানা গিয়েছে, সারাদিন ফিজিওথেরাপি করার পর সুইমিং পুলের জলে অনেকক্ষণ দৌড়েছেন। এই মুহূর্তে মাঠে দৌড় না করিয়ে, সুইমিং পুলের জলে নেইমারকে দৌড় করানোর একটাই কারণ- ব্রাজিলিয়ান তারকার চোট থেকে সেরে ওঠার ব্যাপারে তাড়াহুড়ো করতে চাইছে না ব্রাজিল। যদিও নেইমারের দেশজ সংবাদমাধ্যমের দাবি পুরো ইস্যু নিয়ে ব্রাজিল টিম ম্যানেজমেন্ট সবার চোখে ধুলো দিচ্ছে।  

গত ২৪ নভেম্বর সার্বিয়ার (Serbia) ডিফেন্ডাররা নেইমারকে মাত্র ১২ বার ফাউল করেছিল! যেখানে ব্রাজিলের বিরুদ্ধে মোট ফাউলের সংখ্যাই ছিল ১৫! বিশেষ বিশেষ ফুটবলারকে বেছে বেছে ফাউলের সেরা নিদর্শন। ২০১৪ বিশ্বকাপে যেমন ছিলেন কলম্বিয়ার (Colombia) জুয়ান জুনিগা (Juan Zuniga), ২০২২-এ সেই ভূমিকায় সার্বিয়ার নিকোলা মিলেনকোভিচ (Nikola Milenkovic)। তাঁর ফাউলেই আপাতত অনিশ্চিত নেইমারের কাতার-ভবিষ্যৎ। জুনিগা সেবার কোয়ার্টার ফাইনালে নেইমারকে বিচ্ছিরিভাবে ফাউল করেছিলেন। নেইমারের ভার্টিব্রা ভেঙে যায়। কাপ যুদ্ধ থেকে ছিটকে যান তিনি। এবার ব্যাপারটা কোন দিকে যায় সেটা দেখার অপেক্ষায় ফুটবল দুনিয়া। 

আরও পড়ুন: FIFA World Cup 2022: নেতৃত্বে 'বুড়ো' দানি আলভেস, ক্যামেরুনের বিরুদ্ধে ১০টি বদল করলেন তিতে!

আরও পড়ুন: Pele, FIFA World Cup 2022: 'আমি একদম ভালো আছি', সব জল্পনা উড়িয়ে জানিয়ে দিলেন 'ফুটবল সম্রাট'

২০১৪ সালে বিশ্বকাপ খেলতে শুরু করেছিলেন নেইমার। সেবার নিজের দেশ ব্রাজিলে কাপ যুদ্ধ আয়োজন করা হয়েছিল। কেরিয়ারে তৃতীয় এবং সম্ভবত শেষ বিশ্বকাপ খেলছেন এবার কাতারে। এরমধ্যে শুধুই বিশ্বকাপে মোট ৫৩ ফাউলের শিকার হয়েছেন। বিপক্ষ ডিফেন্ডারদের এমন নির্দয় মারের শিকার হতে হয়নি লিওনেল মেসি (Lionel Messi)-ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেও (Cristiano Ronaldo) সর্বোচ্চ আসরে। যদিও নেইমারকে দ্রুত ফিট করে তোলার জন্য যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (NASA) প্রযুক্তির সাহায্য নিচ্ছে তিতে-র মেডিক্যাল স্টাফরা। 

ফ্যাব্রিজিও রোমানো (Fabrizio Romano) নামক ইতালির এক ক্রীড়া সাংবাদিক নেইমারের কয়েকটি ছবির কোলাজ টুইটারে পোস্ট করে দিয়েছেন। সেই ছবিগুলোতে দেখা যাচ্ছে নেইমারের ডান পায়ের গোড়ালি আগের মতোই মারাত্মকভাবে ফুলে রয়েছে। যন্ত্রণা কমেনি। ফলে ঠিক মতো পা ফেলতে পারছেন না। 'কমপ্রেশন বুট' (Compression Boot) বেধে রেখেছেন পায়ে। তাঁর মুখ প্রত্যয়ী। তাঁকে দ্রুত সুস্থ করে তোলার জন্যই এমন অত্যাধুনিক পদ্ধতির সাহায্য নেওয়া হচ্ছে। কিন্তু প্রশ্ন হল সেটা কি আদৌ কাজে লাগছে? 

এদিকে নেইমারের ইনস্টাগ্রাম পোস্ট অনেক আগেই ভাইরাল হয়ে গিয়েছিল। চোট পাওয়ার তিনি লিখেছিলেন, 'ব্রাজিলের জার্সি পরার গর্ব এবং ভালোবাসা বোঝানো সম্ভব নয়। আমাকে যদি ঈশ্বর জিজ্ঞেস করেন কোন দেশে জন্ম নিতে চাও, আমি বলব ব্রাজিল। আমি জীবনে কিছু সহজে পেয়ে গিয়েছি, এমনটা নয়। আমাকে সব সময় নিজের স্বপ্ন এবং লক্ষ্যের দিকে দৌড়তে হয়েছে। কখনও কারও খারাপ চাইনি। সকলকে সাহায্য করার চেষ্টা করেছি। আমার জীবনের আরও একটা কঠিন সময় চলে এল। আবার একটা বিশ্বকাপেই চোট পেলাম। হ্যাঁ, চোট রয়েছে আমার। কষ্ট হচ্ছে। তবে ফিরে আসার সুযোগও রয়েছে। সেই চেষ্টা আমি করব। দেশ, সতীর্থ এবং নিজের জন্য ফিরে আসতেই হবে। আমাকে এইভাবে মারার জন্য শত্রুদের খুব বেশি অপেক্ষা করতে হবে না। আমি ঈশ্বরের পুত্র, তাঁর উপর বিশ্বাস আছে আমার।'   

২০১৪ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে খেলার সময় চোট পেয়েছিলেন নেইমার। ভার্টিব্রাতে গুরুতর চোট লাগার জন্য তাঁকে স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়তে হয়েছিল। এরপর নিজের দেশে সেমি ফাইনালে জার্মানির বিরুদ্ধে ১-৭ গোলে হারের লজ্জা হজম করেছিল ব্রাজিল। সেই হারের যন্ত্রণা এখনও ভোলেননি অগণিত সেলেকাও সমর্থক। এবার কি নেইমারের তেমনই পরিণতি হবে? সেটাই এখন দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.