FIFA World Cup 2022, GER vs CRC, ESP vs JAP: স্পেনকে হারিয়ে জার্মানিকেও ছেঁটে ফেলল জাপান, লাগাতার দুবার জার্মান জাত্যভিমান মাটিতে মিশে গেল

বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে থাকতে হলে জেতা ছাড়া কোনও উপায় ছিল না জার্মানির। শুরুটা সেভাবেই করেছিলেন থমাস মুলাররা। কিন্তু দ্বিতীয়ার্ধে সব এলোমেলো হয়ে গেল। 

Updated By: Dec 2, 2022, 02:43 AM IST
FIFA World Cup 2022, GER vs CRC, ESP vs JAP: স্পেনকে হারিয়ে জার্মানিকেও ছেঁটে ফেলল জাপান, লাগাতার দুবার জার্মান জাত্যভিমান মাটিতে মিশে গেল
দ্বিতীয় গোলের জাপানের সেলিব্রেশন। ছবি: ফিফা

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: প্রথমার্ধের শেষ জাপান ও স্পেন এক স্কোরলাইনে দাঁড়িয়ে ছিল। জাপানের বিরুদ্ধে ১ গোলে এগিয়ে ছিল স্পেন। অন্যদিকে কোস্টারিকার রক্ষণের ফাঁক পেয়ে ১ গোলের লিড নিয়েছিল জার্মানরা। কিন্তু দ্বিতীয়ার্ধে খেলা এমন বদলে যাবে সেটা কে জানত! শেষ  পর্যন্ত কোস্টারিকার বিরুদ্ধে ৪-২ ব্যবধানে জিতলেও লাভ হল না। কারণ স্পেনকে ২-৩ ব্যবধানে জাপান হারিয়ে দেওয়ার সুবাদে ফের জার্মানি এবারও প্রথম রাউন্ড থেকেই বিদায় নিল। ২০১৮ সালে জোয়াকিম লো-র কোচিংয়ে প্রথম রাউন্ড থেকে ছিটকে গিয়েছিল চারবারের বিশ্বজয়ী দল। এবার কাতার বিশ্বকাপেও সেই ঘটনার রিমেক হল। এবার হ্যান্সি ফ্লিকের কোচিংয়েও হাল ফিরল না। জার্মানদের জাত্যভিমান মাটিতে মিশে গেল। 

বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে থাকতে হলে জেতা ছাড়া কোনও উপায় ছিল না জার্মানির। শুরুটা সেভাবেই করেছিলেন থমাস মুলাররা। কিন্তু দ্বিতীয়ার্ধে সব এলোমেলো হয়ে গেল। পিছিয়ে পড়ে কোস্টারিকার বিরুদ্ধে জিতলেও শেষ ষোলোয় যাওয়ার স্বপ্ন স্বপ্নই থেকে গেল তাদের। গোল পার্থক্যে গ্রুপের তিন নম্বরে শেষ করে বিশ্বকাপ থেকে ছিটকে গেল জার্মানি।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হয়ে গিয়েছে। জার্মানি তখনও লিড ধরে রেখেছে। ঠিক এমন সময় আল বায়েত স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে ভেসে উঠল একটা স্কোর লাইন। সেখানে দেখাচ্ছে জাপান গোল শোধ করে দিয়েছে। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামের ম্যাচ তখন ১-১। কিছুক্ষণ পরে জার্মানদের উৎকণ্ঠা আরও বাড়িয়ে দিল জাপান। কারণ স্পেনের ডিফেন্স ভেঙে তখন জাপান ২-১ ব্যবধানে এগিয়ে গিয়েছে। 

এমন অবস্থায় জার্মানি যখন কাঁপছে, ঠিক তখন ম্যানুয়েল ন্যুয়েরকে ছাপিয়ে গোল করে দিয়ে চলে যান ইয়েলতসিন তেজেদা। ম্যাচের বয়স তখন ৫৮ মিনিট। সমতা ফিরিয়ে কোস্টারিকা তখন একেবারে ফুটছে। এরপর ৭০ মিনিটে ফের জার্মান ডিফেন্সকে ফের একবার মাটি ধরালেন জুয়ান ম্যানুয়েল ভার্গাস। কোস্টারিকা ২-১ ব্যবধানে এগিয়ে যাওয়ার জন্য শুধু জার্মানি নয়। একইসঙ্গে ব্যাকফুটে চলে গিয়েছিল স্পেনও। কারণ কোস্টারিকা আর একটা গোল করলেই যে স্পেনের অভিযানও থামকে যাবে! তবে স্পেনের কপাল এতটা মন্দ নয়। 

যদিও থ্রিলার নামক ফুটবল ম্যাচের নিষ্পত্তি এত সহজে হয়নি। জার্মানদের লড়াকু ও হাল না ছাড়া মনোভাব ফের একবার দেখা গেল। ৭৩ মিনিটে গোল শোধ করলেন কাই হার্ভটেজ। অন্য মাঠে জাপান তখনও ২-১ ব্যবধানে লিড করছে। ৮৫ মিনিটে গোল করে ব্যবধান আরও বাড়িয়ে দিলেন সেই কাই হার্ভটেজ। এবার ৮৯ মিনিটে জার্মানিকে এগিয়ে দিলেন নিকলাস ফুলক্রুগ। যিনি এর আগে স্পেনের বিরুদ্ধে 'সুপার সাব' হিসেবে নেমে দলের মান বাঁচিয়েছিলেন। সেই গোলের সুবাদে ৪-২ ব্যবধানে জিতে যায় জার্মানি। কিন্তু এতে লাভ হল না। কারণ জাপান ২-১ ব্যবধানে স্পেনকে হারিয়ে দেওয়ার জন্য ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে নক আউটে চলে গেল। অন্যদিকে স্পেন হারলেও ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে থেকে প্রি কোয়ার্টার ফাইনালের টিকিট পেতে অসুবিধা হল না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)