Lionel Messi, FIFA World Cup 2022: 'এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে এগোতে হবে', লজ্জার হারের পর জানালেন মেসি

একটানা ৩৬টি ম্যাচ জয়। এরসঙ্গে জুড়ে দেওয়া যাক গতবারের কোপা আমেরিকা কাপ চ্যাম্পিয়ন হওয়া। স্বভাবতই ভেঙে পড়েছে লা আলবিসলেস্তেরা। কারণ দ্বিতীয়ার্ধের বাঁশি বাজতেই এ যেন এক অন্য সৌদি আরব ধরা দিয়েছিল! দুর্বল ডিফেন্সের সুযোগ নিয়ে ৪৮ মিনিটে সমতা ফেরালেন সালে আল-শেহরি। ম্যাচে এটাই ছিল সৌদি আরবের প্রথম শট অন টার্গেট। আর সেখান থেকেই গোল করে সমতা ফেরান সৌদি। তবে উত্তেজনার আরও বাকি ছিল। সৌদির আক্রমণে ফের কেঁপে গেল আর্জেন্টিনার ডিফেন্স। ৫৩ মিনিটে সালেম আলদসরি দুরন্ত গোলে ২-১ ব্যবধানে এগিয়ে গেল। 

Updated By: Nov 22, 2022, 10:24 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: 'এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে এগোতে হবে', লজ্জার হারের পর জানালেন মেসি
লজ্জায় মুখ ঢেকে মাঠ ছাড়ছেন লিওনেল মেসি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ম্যাচের দ্বিতীয়ার্ধের পাঁচ মিনিটের একটা ঝড়। সেই জোড়া গোলের ঝড়ের ধাক্কায় একেবারে তছনছ হয়ে গিয়েছে আর্জেন্টিনা (Argentina)। প্রথমে দাপটের সঙ্গে এগিয়ে যাওয়ার পরেও, অফসাইডের জন্য তিন-তিনটি গোল বাতিল হওয়া। এবং প্রথমার্ধে একেবারে ঘুমন্ত আগ্নেয়গিরির মতো গুটিয়ে থাকা সৌদি আরবের (Saudi Arabia) দ্বিতীয়ার্ধ শুরু হতেই একেবারে বিস্ফোরণ! মাত্র পাঁচ মিনিটের ব্যবধানে দুটি গোল শুধু তামাম দুনিয়াতে ছড়িয়ে থাকা অগণিত নীল-সাদা সমর্থকদেরই নয়, খোদ লিওনেল মেসির (Lionel Messi) বিশ্বকাপ জয়ের (FIFA World Cup 2022) স্বপ্নের মাঝে বড় বাধা হয়ে দাঁড়াল। শেষবার ১৯৭৪ সালের বিশ্বকাপে গ্রুপ পর্বে জোড়া গোল হজম করেছিল নীল-সাদা বাহিনী। পোল্যান্ডের কাছে ২-৩ গোলে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। ৪৮ বছর পর সেই কালো স্মৃতি আবার ফিরে এল। এবার ফলাফল ২-১। অবশ্য এমন জয়ের জন্য সৌদির গোলকিপার মহম্মদ বিন খালিল বিন ইব্রাহিম আল-ওয়েস (Mohamed Al-Owais)। দুই গোলে এগিয়ে থাকার পর তিনি তেকাঠির নীচে অপ্রতিরোধ্য হয়ে পারফর্ম করলেন। এতটাই তাঁকে আত্মবিশ্বাসী দেখাচ্ছিল যে বল কেন, মাছিও পর্যন্ত গলতে পারবে না! 

ম্যাচের শেষে স্বভাবতই হতাশ দেখাচ্ছিল নীল-সাদা বাহিনীর অধিনায়ককে। হতাশা গোপন না করেই সংবাদমাধ্যমকে বলে দিলেন, 'জানি অনেক মানুষ আমাদের ওপর ভরসা রাখেন। আমি বা আমার দল নয়, সব সমর্থকদের জন্যই এটা বড় ধাক্কা। ভাবতে পারিনি হেরে যাব। তবে একটা কথা বলতে পারি, আমরা সমর্থকদের মিথ্যা বলে এখানে আসিনি। আগেও অনেক ম্যাচ খেলেছি। আজও খুব একটা খারাপ খেলিনি। আশা করি এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যাব। ঐক্যবদ্ধ হওয়ার এটাই সেরা সময়। এই পরাজয় আশা করিনি ঠিকই। কিন্তু পরিস্থিতি বদলে দেওয়ার ক্ষমতা আমাদের হাতেই আছে।'  

একটানা ৩৬টি ম্যাচ জয়। এরসঙ্গে জুড়ে দেওয়া যাক গতবারের কোপা আমেরিকা কাপ চ্যাম্পিয়ন হওয়া। স্বভাবতই ভেঙে পড়েছে লা আলবিসলেস্তেরা। কারণ দ্বিতীয়ার্ধের বাঁশি বাজতেই এ যেন এক অন্য সৌদি আরব ধরা দিয়েছিল! দুর্বল ডিফেন্সের সুযোগ নিয়ে ৪৮ মিনিটে সমতা ফেরালেন সালে আল-শেহরি (Saleh Al-Shehri)। ম্যাচে এটাই ছিল সৌদি আরবের প্রথম শট অন টার্গেট। আর সেখান থেকেই গোল করে সমতা ফেরান সৌদি। তবে উত্তেজনার আরও বাকি ছিল। সৌদির আক্রমণে ফের কেঁপে গেল আর্জেন্টিনার ডিফেন্স। ৫৩ মিনিটে সালেম আলদসরি (Salem Al Dawsari) দুরন্ত গোলে ২-১ ব্যবধানে এগিয়ে গেল। 

আরও পড়ুন: FIFA World Cup 2022, ARG vs KSA: শুরুতেই অঘটন! সৌদির সবুজ-স্রোতে ভেসে গেল মেসির নীল-সাদা স্বপ্ন!

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: সৌদির কাছে লজ্জার হারের পরেও কোন রেকর্ড বুকে নাম তুললেন মেসি? জেনে নিন

আর তাই বিপক্ষের প্রশংসা করে মেসি যোগ করলেন, 'সৌদি আরবের দলে বেশ কিছু ভালো ফুটবলার আছে। তারা খুব ভালো বল পাস করছিল এবং ডিফেন্স ছিল জমজমাট। দ্বিতীয়ার্ধে মনে হয়েছে আমরা একটু তাড়াহুড়ো করে ফেলেছিলাম। প্রথম দিকে যেটা ঠিকঠাক ভাবে করছিলাম সেটা ধরে রাখতে পারিনি। আক্রমণে জোর দিতে গিয়ে ওদের জায়গা ছেড়ে দিয়েছি। ওদের ফাঁদে পা দিয়ে ফেলেছি। তবে এখন তো ফলাফল পরিবর্তন করা যাবে না। যে লক্ষ্য নিয়ে বিশ্বকাপে খেলতে এসেছি, সেটা পূরণ করাই আমাদের একমাত্র লক্ষ্য।'

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: আইডল মারাদোনার কোন লজ্জার রেকর্ড ছুঁলেন মেসি? জানুন ইতিহাস

আরও পড়ুন: FIFA World Cup 2022: বিশ্বকাপের মঞ্চে অঘটনের 'Unlucky 13'! কোন কোন দল জড়িয়ে? জেনে নিন

অধিনায়ক মেসির মতো হতাশ আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। তিনি বলেছেন, 'আজ দুঃখের দিন। তবু আমি ছেলেদের বলেছি, মাথা উঁচু রাখতে। ম্যাচের আগে আমরাই এগিয়ে ছিলাম। ফুটবলে এমন হতেই পারে। আজ যেগুলো ঠিক হয়নি, পরের ম্যাচে সেগুলো ঠিক করার লক্ষ্যেই খেলতে হবে।' 

জেতা ম্যাচ হেরে যাওয়ার আক্ষেপ কোনওদিন মিটবে না। ২২ নভেম্বর জীবনে কোনওদিন ভুলতে পারবেন না মেসি। তবে তাই বলে লা আলবিসলেস্তেদের সব আশা ফুরিয়ে যায়নি। ২৭ নভেম্বর আর্জেন্টিনা খেলবে মেক্সিকোর বিরুদ্ধে, তৃতীয় ম্যাচ পোল্যান্ডের বিরুদ্ধে ১ ডিসেম্বর। ব্যাক-টু-ব্যাক ম্যাচ জিতে মেসিদের তুলে নিতে ছয় পয়েন্ট। সেটা করতে পারলে মেসিরা গ্রুপ্রে দ্বিতীয় স্থানে শেষ করেও চলে যাবে নকআউটে। পরের দুই ম্যাচে শুধু জিতলেই হবে না মেসিদের। গ্রুপ সি-তে তিনটি দল ছয় পয়েন্টে শেষ করার সম্ভাবনাও রয়েছে। সেক্ষেত্রে একটি দলকে আলবিদা বলতেই হবে। তখন দেখা হবে গোল পার্থক্য। যার মানে দাঁড়াচ্ছে যে, আর্জেন্টিনাকে আগামী দুই ম্যাচেই জিততে হবে বড় ব্যবধানে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.