FIFA World Cup 2022: নিয়মের বেড়াজাল! কোন দুই পছন্দের জিনিস দেশে রেখেই কাতারে এল স্পেন?

মোট তিন হাজার কেজি মালপত্র নিয়ে কাতার এসেছে স্পেন। এই বিশাল মালপত্রের বহরে আছে ফুটবলারদের কিট এবং কোচ লুইস এনরিকের ব্যবহার্য বিভিন্ন অনুশীলন প্রযুক্তি। 

Updated By: Nov 18, 2022, 01:21 PM IST
FIFA World Cup 2022: নিয়মের বেড়াজাল! কোন দুই পছন্দের জিনিস দেশে রেখেই কাতারে এল স্পেন?
লুইস এনরিকের কোচিংয়ে অনুশীলনে ব্যস্ত স্পেন। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কাতারে বিশ্বকাপ (FIFA World Cup 2022) খেলতে এসে নতুন সমস্যায় পড়েছে স্পেন (Spain)। রক্ষণশীল কাতারের (Qatar) নিয়ম অনুসারে সেই দেশে শুয়োরের মাংস এবন ওয়াইন নিষিদ্ধ। বিশ্বকাপ দেখার জন্য শুধু আগত ফুটবলপ্রেমীদের ছাড়া এই নিয়ম ইউরোপ এবং অন্যান্য দলগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য। আর সেই নিয়মের বেড়াজালে জড়িয়ে গেল লুইস এনরিকের (Luis Enrique) দল। শুরুর দিকে বিশ্বকাপে বিয়ার পানের অনুমতিও ছিল না। পরে আন্তর্জাতিক চাপে সীমিত পরিসরে নির্দিষ্ট স্থানে বিয়ার পানের অনুমতি দেওয়া হয়।

স্প্যানিশদের প্রিয় পানীয় হল এক বিশেষ ধরনের ওয়াইন 'কাভা'। প্রতিটি উৎসব, খেলাধুলার সময় জয় উদযাপনে এই ওয়াইন খাওয়া হয়ে থাকে। কিন্তু কাতারে যেকোনও ধরনের মদের আমদানি ও ব্যবহার নিষিদ্ধ। তাই সেই নিয়ম মেনে স্প্যানিশরা ওয়াইন ছাড়াই কাতারে এসেছে। এছাড়া স্প্যানিশদের প্রিয় পর্ক নেওয়া যাবে না বিশ্বকাপে!মধ্যপ্রাচ্যের দেশটিতে স্প্যানিশ ফুটবল দলের দৈনন্দিন খাদ্যতালিকার অংশ পর্ক রান্না করা নিষিদ্ধ। এমনকি স্পেনের ফুটবলাররা এই মাংসের বারবিকিউ অথবা সসেজ খেতে পারবেন না।

মোট তিন হাজার কেজি মালপত্র নিয়ে কাতার এসেছে স্পেন। এই বিশাল মালপত্রের বহরে আছে ফুটবলারদের কিট এবং কোচ লুইস এনরিকের ব্যবহার্য বিভিন্ন অনুশীলন প্রযুক্তি। যেমন লোহার তৈরি মাচা। যেটিতে উঠে লুইস এনরিকে অনুশীলন পরিচালনা করেন। কাজ শেষে মাচাটি ভাঁজ করে ফেলা হয়।

আরও পড়ুন: Sadio Mane, FIFA World Cup 2022: অস্ত্রোপচারেও লাভ হল না, শেষ পর্যন্ত চোটের জন্য কাপ যুদ্ধ থেকে ছিটকে গেলেন সাদিও মানে

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: বড় ধাক্কা! মহারণের আগে জোড়া চোটে জর্জরিত মেসির আর্জেন্টিনা

এছাড়া আছে এনরিকের বিশাল এলইডি স্ক্রিন। দুটি বিমানে ৯০টি আলাদা প্যাকেজে স্পেন দলের এই মালপত্র কাতারে নিয়ে যাওয়া হয়েছে। তবে নিজেদের পছন্দের পানীয় এবং মাংস না পাওয়া গেলেও স্পেন সেটা নিয়ে পড়ে থাকতে নারাজ। আগামি ২৩ নভেম্বর কোস্টারিকার বিরুদ্ধে কাপ অভিযান শুরু করছে স্পেন। প্রথম ম্যাচে জয় নিয়েই ভাবছে ফেরান তোরেসের দল। 

২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় আয়োজিত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। এরপর থেকে কাপ যুদ্ধে তেমন সাফল্য পায়নি স্পেন। ১২ বছর পর কাপ জিততে মরিয়া লুইস এনরিকের দল। সেই লক্ষ্য সামনে নিয়ে প্রস্তুতি ম্যাচে জর্ডনকে ৩-১ গোলে হারিয়ে দিল স্পেন। খেলার ১৩ মিনিটে আনসু ফাতি জর্ডনের ডিফেন্সের দুর্বলতার সুযোগ নিয়ে কাউন্টার অ্যাটাকে যান।‌ গোল পেয়ে যান বার্সেলোনার স্ট্রাইকার। ম্যাচের ৫৬ মিনিটে জর্ডানের রক্ষণভাগ থেকে বল ছিনিয়ে নেন পাবলো গাভি। জর্ডনের গোলকিপার সোলারের ছন্নছাড়া খেলার সুযোগ নিয়েই একটি লো রেঞ্জ শট থেকে গোল করেন তিনি। ৮৪ মিনিটে উইলিয়ামসের গোলে ৩-০ গোলে এগিয়ে যায় স্পেন। ৯২ মিনিটে একটি গোল করে জর্ডন। গোল করেন ডারডৌর। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.