Vinicius Jr, FIFA World Cup 2022: রয় কিনদের কটাক্ষের পরেও সাম্বা ড্যান্স চলবে, স্পষ্ট জানিয়ে দিলেন ভিনিসিয়াস জুনিয়র

এশিয়ার 'রেড ড্রাগন'-দের প্রথমার্ধেই চার গোল তুলে নিয়েছিল ব্রাজিল। প্রতিটি গোলেই নেচেছেন নেইমার-রিচার্লিসন–ভিনিসিয়াস জুনিয়র। তবে কিংবদন্তি রয় কিন সোজাসাপ্টা বলেছিলেন, নেইমারদের নাচ প্রতিপক্ষের জন্য অসম্মানজনক! 

Updated By: Dec 8, 2022, 02:34 PM IST
Vinicius Jr, FIFA World Cup 2022: রয় কিনদের কটাক্ষের পরেও সাম্বা ড্যান্স চলবে, স্পষ্ট জানিয়ে দিলেন ভিনিসিয়াস জুনিয়র
প্রতিটা গোলের পর এভাবেই নাচের তালে মজেছিল সেলেকাওরা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দক্ষিণ কোরিয়ার (South Korea) শুধু ৪-১ ব্যবধানে হারিয়ে দেওয়া নয়। বিপক্ষ দলের বিরুদ্ধে একের পর এক গোল করে নাচতে নাচতে কোয়ার্টার ফাইনালে উঠেছে ব্রাজিল (Brazil)। নেইমার (Neymar Jr)–ভিনিসিয়াস জুনিয়রদের (Vinicius Junior) সেই নাচ নিয়ে আপত্তি উঠেছিল। আয়ারল্যান্ডের (Ireland) প্রাক্তন মিডফিল্ডার ও ম্যানচেস্টার ইউনাইটেডের (Manchester United) কিংবদন্তি রয় কিন (Roy Keane) সোজাসাপ্টা বলেছিলেন, নেইমারদের নাচ প্রতিপক্ষের জন্য অসম্মানজনক! যদিও সেলেকাওরা সেটাকে পাত্তা দিতে নারাজ। বরং তিতে-র দলের ফুটবলারদের দাবি, চলতি বিশ্বকাপে ব্রাজিল যতদূর যাবে, তাদের সঙ্গে থাকবে এই নাচ।  

এই প্রসঙ্গে ভিনিসিয়াসকে প্রশ্ন করা হলে ব্রাজিল তারকা পাল্টা খোঁচা মারেন রয় কিনকে। তাঁর দাবি, প্রতিপক্ষকে অসম্মান করতে নয়, আনন্দের বহিঃপ্রকাশ হিসেবেই গোলের পর নেচেছে ব্রাজিল দল। এটা ব্রাজিলিয়ান সংস্কৃতির অংশ। আর গোল উদযাপনে এই নাচ থামাবে না ব্রাজিল দল। রিয়াল মাদ্রিদের তারকা বলেন, 'হ্যাঁ, অন্যের সুখ দেখে কেউ কেউ অভিযোগ তুলবেই। আমরা ব্রাজিলিয়ানরা আনন্দ করতে ভালোবাসি, মজা করতে পছন্দ করি। ফুটবলে গোল সবচেয়ে গুরুত্বপূর্ণ, বিশ্বকাপে তো আরও বেশি। তাই গোলের মুহূর্তটা শুধু ফুটবলারদের জন্য নয়, দেশের মানুষের জন্যও উৎসবের উপলক্ষ্য। আমাদের এখনও আরও অনেক উদ্‌যাপন বাকি আছে। তাই ভালো খেলা প্রয়োজন এবং ফুরফুরে মেজাজে থাকতে হবে। কারণ বিপক্ষের তুলনায় গ্যালারিতে আমাদের হয়ে গলা ফাটানোর সমর্থকদের সংখ্যা অনেক বেশি।' 

আরও পড়ুন: Tite Dance, FIFA World Cup 2022: 'ড্যাডি' তিতে-র নাচে মজেছে নেইমারদের ব্রাজিল, তীব্র কটাক্ষ করলেন রয় কিন

আরও পড়ুন: Richarlison and Ronaldo Nazario, FIFA World Cup 2022: ব্রাজিলের দুই 'নাম্বার নাইন'-এর 'পায়রা নাচ'! রিচার্লিসন থেকে কতটা শিখলেন রোনাল্ডো?

এশিয়ার 'রেড ড্রাগন'-দের প্রথমার্ধেই চার গোল তুলে নিয়েছিল ব্রাজিল। প্রতিটি গোলেই নেচেছেন নেইমার-রিচার্লিসন (Richarlison) –ভিনিসিয়াসরা। এরপর ব্রিটিশ সংবাদমাধ্যম 'আইটিভি-কে রয় কিন বলেছেন, 'দেখে বিশ্বাস হচ্ছিল না। জীবনে (মাঠে) এত নাচ দেখিনি। মনে হচ্ছিল "স্ট্রিকলি কাম ড্যান্সিং" (ব্রিটিশ ড্যান্স শো) দেখছি। আমি জানি এটা ওদের সংস্কৃতির অংশ। তবে প্রতিপক্ষের প্রতি এটা সত্যিই অসম্মানজনক। দক্ষিণ কোরিয়াকে চার গোল দিয়ে ওরা গোটা দুনিয়ার সামনে বেমালুম নেচে গেল! আমার মনে হয় এটা একেবারেই ঠিক নয়।' 

শুধু তো ফুটবলাররা নন, সেই নাচের তালে পা মিলিয়েছিলেন দলের হেড কোচ 'ড্যাডি' তিতে (Tite)। সেটা নিয়েও রয় কিন কটাক্ষ করতে ছাড়েননি। ম্যাচে শেষে সাংবাদিক বৈঠকে এসেছিলেন ফুটবলারদের কাছে তিতে। সেখানে নেইমার-রিচার্লিসনদের নাচের কারণ জানতে চাওয়া হয়েছিল। ৬১ বছরের তিতে একটু লজ্জা পেয়ে বলেছিলেন, 'আসলে ওরা তরুণ। আমি সবসময় ওদের ভাষার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করি। ওদের আলাদা একটি ভাষা আছে। সেই ভাষা হচ্ছে নাচ।' এরপর তিনি ফের যোগ করেছিলেন, 'আমি রিচার্লিসনকে জিজ্ঞাসা করেছিলাম, এটা কী নাচ? তুমি যদি নাচ, তাহলে আমিও নাচব। অনেকেই রয়েছেন যাঁরা বলবেন এটা অসম্মানজনক। ক্যামেরা সর্বত্র রয়েছে। এটা ভুল বার্তা বহন করুক, সেটা আমি চাই না।'  

এবার কোয়ার্টার ফাইনালে নেইমারদের প্রতিপক্ষ লুকা মদ্রিচের (Luka Modric) ক্রোয়েশিয়া (Croatia)। ৯ ডিসেম্বর ভারতীয় সময় রাত ৮:৩০ মিনিটে মুখোমুখি হবে দুই দল। একেক গোলের পর একেক ধরণের নাচ। এই রকম দশ রকমের নাচ নিয়ে নাকি সেলেকাওরা তৈরি হয়ে এসেছে। আমরা সাম্বা দেখেছি। কাতারে কার্নিভাল ব্রাজিল কোন পর্যায়ে নিয়ে যান সেটা দেখার অপেক্ষায় রয়েছে ফুটবল দুনিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)