FIFA World Cup 2022: 'সিআর সেভেন'-এর বিরুদ্ধে বিতর্কিত সিদ্ধান্ত দেওয়া পুলিসের হাতে মেসি-লেওনডস্কিদের ভাগ্য! কে এই রেফারি?

ড্যানি মেকেলিয়ের জন্ম নেদারল্যান্ডসের কুরাকাও শহরের উইলেমস্ট্যাডে। ১৬ বছর বয়সেই তিনি রেফারি হিসেবে কাজ করে চলেছেন। নিজে একটা সময় তৃতীয় ডিভিশনে ফুটবল খেলেছেন। কিন্তু চোট বড় বালাই। তাই তাঁর কেরিয়ার বেশিদূর এগোয়নি।

Updated By: Nov 30, 2022, 07:03 PM IST
FIFA World Cup 2022: 'সিআর সেভেন'-এর বিরুদ্ধে বিতর্কিত সিদ্ধান্ত দেওয়া পুলিসের হাতে মেসি-লেওনডস্কিদের ভাগ্য! কে এই রেফারি?
ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গোল বাতিল করে বিতর্কে জড়িয়েছিলেন ড্যানি মেকেলিয়ে। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চলতি কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) একের পর এক অদ্ভুত কান্ড ঘটেই চলেছে। ১ ডিসেম্বর রাত ১২:৩০ মিনিটে ৯০ মিনিটের যুদ্ধে মুখোমুখি হবে আর্জেন্টিনা (Argentina) বনাম পোল্যান্ড (Poland)। দুই দলেরই লক্ষ্য এই ম্যাচ জিতে নক আউটের টিকিট অর্জন। স্বভাবতই এমন একটা 'ডু অর ডাই' ম্যাচ জেতার জন্য মুখিয়ে রয়েছেন লিওনেল মেসি (Lionel Messi) ও রবার্ট লেওনডস্কি (Robert Lewandowski)। তবে তাঁদের কাজ সহজ হবে না। কারণ গুরুত্বপূর্ণ ম্যাচে দুই দলের ২২ জনকে ৯০ মিনিটের যুদ্ধে সামলাবেন এক পুলিস। যিনি আবার ফিফা-র (FIFA) এলিট প্যানেলে থাকা রেফারিও। অবশ্য বিতর্কিত রেফারি লিখলেও, তাঁর সম্পর্কে কম লেখা হবে না। তিনি ড্যানি মেকেলিয়ে (Danny Makkelie)। এহেন মেকেলিয়ে একবার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) গোল বাতিল করে বিতর্কে জড়িয়েছিলেন। 

গত ইউরো কাপে (Euro Cup 2020) এবং ২০২২ সালের বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ডে মারাত্মক বিতর্কে নিজের নাম জড়িয়েছিলেন। এরমধ্যে ছিল ইংল্যান্ড (England) বনাম ডেনমার্কের (Denmark) বিরুদ্ধে সেমি ফাইনালে পেনাল্টি বিতর্ক। সেই সেমি ফাইনালে ডেনিসদের বিরুদ্ধে অতিরিক্ত সময় ১০৩ মিনিটে পেনাল্টি দিয়েছিলেন এই ড্যানি মেকেলিয়ে। সেই সুযোগে গোল করে দলকে ফাইনালে যান হ্যারি কেন (Harry Kane)। 

পরের বিতর্ক আরও বড়। ২০২২ সালের বিশ্বকাপে কোয়ালিফাই রাউন্ডের ম্যাচ খেলার জন্য মুখোমুখি হয়েছিল পর্তুগাল (Portugal)বনাম সার্বিয়া (Serbia)। সেই ম্যাচে রোনাল্ডোর গোল বাতিল করে দিয়েছিলেন এই পুলিস কর্তা। তাঁর সিদ্ধান্ত দেখে মাথা ঠাণ্ডা রাখতে পারেননি 'সি আর সেভেন' (CR 7)। রেগে নিজের আর্ম ব্যান্ড মাটিতে ছুড়ে ফেলে দিয়েছিলেন। 

এহেন ড্যানি মেকেলিয়ের জন্ম নেদারল্যান্ডসের কুরাকাও শহরের উইলেমস্ট্যাডে। ১৬ বছর বয়সেই তিনি রেফারি হিসেবে কাজ করে চলেছেন। নিজে একটা সময় তৃতীয় ডিভিশনে ফুটবল খেলেছেন। কিন্তু চোট বড় বালাই। তাই তাঁর কেরিয়ার বেশিদূর এগোয়নি। সর্বকনিষ্ঠ রেফারি হিসেবে ডাচ সকার রেফারি গিল্ডের সর্বোচ্চ স্তরে পৌঁছে যান। ২০১১ সালে ফিফার আন্তর্জাতিক রেফারি হিসেবে বিবেচিত হন। সেই বছর রেড বুল সালজবুর্গ এবং লিপাজাস মেটালার্জের মধ্যে উয়েফা ইউরোপা লিগের প্রিলিমিনারি রাউন্ডের ম্যাচ পরিচালনা করেছিলেন। 

২০১৪ সালে নেদারল্যান্ডস সুপার কাপে আয়াক্স বনাম পিইসি ওলির ম্যাচে ১৩বার হলুদ কার্ড দেখিয়ে শিরোনামে চলে আসেন এই পুলিস কর্তা। তবে তাই বলে তিনি কিন্তু ঘরে বসে থাকেননি। ফিফার প্রতিযোগিতায় তাঁর আনুষ্ঠানিকভাবে অভিষেক হয় ২০১৭ সালে দক্ষিণ কোরিয়ায় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারির দায়িত্ব পালন করেন মেকেলিয়ে।

আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচে ড্যানি মেকেলিয়ের সঙ্গে তাঁর সহকারী হিসেবে থাকবেন হেসেল স্টেস্ট্রা ও ইয়ান দে ভ্রিজ। ড্যানি মেকেলিয়ের রটারড্যাম প্রদেশের পুলিস কর্তার দায়িত্ব পালন করছেন, এর পাশাপাশি তিনি রিয়েল ডাচ ফুটবল অ্যাসোসিয়েশনের (Real Dutch Football Association) রেফারি প্রশিক্ষক হিসেবেও কর্মরত আছেন। এখনও পর্যন্ত কেরিয়ারে তিনি ৫৮৯টি ম্যাচ পরিচালনা করে হলুদ কার্ড দিয়েছেন ১৮৫৪টি ও লাল কার্ড দিয়েছেন ৭৫টি। ১৭৭টি পেনাল্টির আবেদনে সাড়া দিয়েছেন এই বিতর্কিত রেফারি। এমন এক রেফারি এমন গুরুত্বপূর্ণ ম্যাচ কীভাবে পরিচালনা করেন সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.