FIFA World Cup: দু'বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করতে পারে ফিফা! বিতর্ক, আলোচনা তুঙ্গে

Fifa, Fifa World Cup, Football, World Football 

Updated By: Sep 20, 2021, 08:13 PM IST
FIFA World Cup: দু'বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করতে পারে ফিফা! বিতর্ক, আলোচনা তুঙ্গে

নিজস্ব প্রতিবেদন: তাহলে কি দুই বছরের ব্যবধানে ফিফা বিশ্বকাপের (Fifa World Cup) আসর বসতে চলেছে! সেই বিষয় নিয়েই এই মুহূর্তে আলোচনা তুঙ্গে। পুরুষদের বিশ্বকাপের বর্তমান ক্যালেন্ডার ২০২৪ সালেই শেষ হয়ে যাচ্ছে। তারপর আন্তর্জাতিক ফুটবলে (World Football ) বেশ কয়েকটি পরিবর্তনের দাবিতে সরব অনেকে। কিন্তু আর্সেনালের প্রাক্তন কোচ আর্সেন ওয়েঙ্গারের (Arsène Wenger) নেতৃত্বে ফিফার (Fifa) দু'বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয়েছে। এবার সেই সেই সমস্যা সমাধানের জন্য আলোচনায় বসতে চলেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। 

চলতি মাসের ৩০ তারিখে ফুটবল ফুটবল বিশ্বের প্রথম সারির ক্লাব, লিগ ও প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনায় বসছেনা ফিফা কর্তারা। 
এমনকি ফিফা তালিকায় থাকা ২১১ টি দেশের ফুটবল সংস্থাকেও এই অনলাইন আলোচনা সভায় উপস্থিত থাকতে বলা হয়েছে। তবে সেপ্টেম্বর মাসের শুরুতেই নির্বাচিত কয়েকটি দেশের একদল সমর্থক, প্রাক্তন বিশ্বকাপজয়ী ফুটবলারদের নিয়ে বিশ্বকাপ প্রসঙ্গে আলোচনায় কর হলেও লাভ হয়নি। কারণ একাধিক দেশের ফুটবল সংস্থা এর বিরোধিতা করে। 

তাই সবাইকে একসূত্রে বেঁধে এবার আলোচনায় বসতে চাইছে ফিফা। এই বিষয়ে ফিফার দাবি, দুই বছরের ব্যবধানে বিশ্বকাপ আয়োজন করা হলে অনেক বেশি দেশ প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবে। তেমনই বাড়বে ফিফার আয়।  ফিফা কর্তাদের আরও দাবি সেই টাকা দিয়ে পিছিয়ে থাকা ও উন্নয়নশীল দেশগুলোকে অর্থিক সাহায্য করা যাবে।  

আরও পড়ুন: Lionel Messi: ৭৫ মিনিটে তুলে নেওয়ায় রাগে ফুঁসলেন মেসি! মুখ হাঁড়ি করে বসলেন বেঞ্চে

যদিও ফিফার এমন প্রস্তাবকে শুরুতেই নাকচ করে দিয়েছিল বিশ্ব ফুটবলের দুই প্রভাবশালী সংস্থা উয়েফা (ইউরোপিয়ান ফুটবলের শীর্ষ সংস্থা) ও কনমেবল (লাতিন আমেরিকান ফুটবলের শীর্ষ সংস্থা)। তাদের মতে ফিফা দুই বছর পরে বিশ্বকাপ আয়োজন করলে এমন অনেক দেশ খেলার সুযোগ পাবে যাদের জন্য 'এলিট'-দের সঙ্গে সাধারণদের পার্থক্য থাকবে না। উয়েফা ও কোপার অধিকারিকদের আরও দাবি সব দেশ বিশ্বকাপ খেলার সুযোগ পেলে এতে প্রতিযোগিতার জৌলুস, উন্মাদনা ও গুরুত্ব অনেক কমে যাবে। এমনকি ফুটবলারদের উপর ধকলের ব্যাপারটাও বড় করে দেখাতে চাইছে এই দুই সংস্থা। 

যদিও ওয়েঙ্গার দাবি ডিসেম্বরের শেষে বিশ্বকাপের ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত জানা যাবে। তবে বিশ্ব ফুটবলে ইউরোপ ও লাতিন আমেরিকার দেশগুলি ফুটবলে দাপট এখনও বজায় রয়েছে। তাই দুই প্রভাবশালী সংস্থাকে বুঝিয়ে দুই বছরের ব্যবধানে বিশ্বকাপ আয়োজন করা যায় কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)