Lakshya Sen: অর্জুন পাওয়ার পরদিনই লক্ষ্যর নামে এফআইআর! ভয়ংকর অভিযোগ পুরো পরিবারের বিরুদ্ধে

FIR Against Badminton Star Lakshya Sen: বয়স ভাঁড়ানোর অভিযোগ উঠল ভারতের তারকা ব্যাডমিন্টন খেলোয়াড় লক্ষ্য সেনের বিরুদ্ধে। জড়িয়েছে পরিবারের নামও।

Updated By: Dec 3, 2022, 02:15 PM IST
Lakshya Sen: অর্জুন পাওয়ার পরদিনই লক্ষ্যর নামে এফআইআর! ভয়ংকর অভিযোগ পুরো পরিবারের বিরুদ্ধে
মুখ পুড়ল সোনা জয়ী ব্যাডমিন্টন মহাতারকার!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের ব্যাডমিন্টন আকাশে লক্ষ্য সেন (Lakshya Sen) এক উজ্জ্বল নক্ষত্র। চলতি বছর বার্মিংহ্যামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে (Birmingham Commonwealth Games 2022) একক দক্ষতায় জিতেছেন সোনাও। এবার আলমোরার বছর একুশের ব্যাডমিন্টন তারকা ও তাঁর পরিবারের বিরুদ্ধে উঠেছে প্রতারণার অভিযোগ। গত বৃহস্পতিবার বেঙ্গালুরুতে লক্ষ্যর বিরুদ্ধে দায়ের করা হয়েছে এফআইআর (FIR)।

এই এফআইআর-এ রয়েছে লক্ষ্য সেনের বাবা ধীরেন্দ্র কুমার, মা নির্মলা, ভাই চিরাগ সেন ও কোচ বিমল কুমারের নামও। ২০১০ থেকে লক্ষ্য সেন বয়স ভাঁড়িয়ে বয়স ভিত্তিক টুর্নামেন্ট খেলছেন বলেই অভিযোগ। গত বুধবার লক্ষ্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে অর্জুন পুরস্কার পেয়েছেন। আর তার পরদিনই তাঁর বিরুদ্ধে দায়ের হল এফআইআর। এই মুহূর্তে লক্ষ্য বিশ্বের ছ'নম্বর পুরুষ ব্যাডমিন্টন খেলোয়াড়। ভারতীয় দণ্ডবিধিতে প্রতারণা (ধারা ৪২0), জালিয়াতি (ধারা ৪৬৮), জাল নথিকে আসল বলে চালানো (ধারা ৪৭১) এবং একই অভিপ্রায়ে একাধিক ব্যক্তির দ্বারা করা কাজেরই (ধারা ৩৪) উল্লেখ রয়েছে সেই এফআইআর-এ। জুনিয়র পর্যায়ে বয়স ভাঁড়িয়ে খেললে স্বাভাবিক ভাবেই প্রতিপক্ষের বিরুদ্ধে বাড়তি সুবিধা পাওয়া যায়। লক্ষ্য ব্যাডমিন্ট ওয়ার্ল্ড ফেডারেশনকে যে, বার্থ সার্টিফিকেট দেখিয়ে খেলছেন, সেখানে লেখা আছে যে, ২০০১-এর ১৬ অগস্ট তিনি জন্মেছেন। তাঁর বয়স এখন ২১। কিন্তু জানা যাচ্ছে লক্ষ্য ১৯৯৮ সালের ২২ জুলাই জন্মগ্রহণ করেছে। তাঁর আসল বয়স এখন ২৪। 

এফআইআর-এ লেখা হয়েছে যে, একাধিক বয়স ভিত্তিক টুর্নামেন্টে খেলেছেন লক্ষ্য ও তাঁর ভাই চিরাগ। সরকারি সুযোগ সুবিধাও তাঁরা পেয়েছেন। লক্ষ্যরা সরকারের সঙ্গে প্রতারণা করেছেন বলেই অভিযোগ। তাঁদের জন্যই কর্ণাটকের বহু ব্যাডমিন্টন প্লেয়ার বঞ্চিত হয়েছেন, যারা ঠিক বয়স ভিত্তিক টুর্নামেন্টেই খেলেছেন। এফআইআর আরও বলছে যে, সেন পরিবার ও লক্ষ্যদের কোচই বহু প্রতিশ্রুতিবান শিশু ব্যাডমিন্টন খেলোয়াড়কেও নষ্ট করেছে। লক্ষ্য সহ-পাঁচ অভিযুক্তর বিরুদ্ধে এবার আইনি পদক্ষেপ নেওয়া হবে। পুলিস বিষয়টি তদন্ত করে দেখছে। 

স্পেনের হুয়েলভাতে ২০২১ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতেল লক্ষ্য। এরপর জানুয়ারিতে ইন্ডিয়া ওপেন জিতে দুর্দান্ত ভাবে বছর শুরু করেছিলেন। তিনি সেই বছর মার্চে দু'টি ব্যাক-টু-ব্যাক জার্মান ওপেন এবং অল ইংল্যান্ড ওপেন ফাইনাল খেলেন। অগস্টে কমনওয়েলথে সোনা জেতার আগে, লক্ষ্য দলগত ইভেন্টে ভারতের হয়ে ঐতিহাসিক থমাস কাপ জেতেন। লক্ষ্যর জুনিয়র কেরিয়ারও দুর্দান্ত তাঁর। ২০২১ সালে বুয়েনস আইরেসে যুব অলিম্পিক্সে রুপো জিতেছিলেন। সেই বছরের শেষে কানাডার মারখামে বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন। এমনকী এশিয়া জুনিয়র চ্যাম্পিয়নশিপে দু'টি পদক  ঝুলিতে পুরেছিলেন। ২০১৬-তে ব্রোঞ্জের পর ২০১৮ সালে সোনা আসে লক্ষ্যর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)