অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনাল শেষে হাতাহাতি! পাঁচ ক্রিকেটারকে শাস্তি দিল আইসিসি

রবিবার পচেস্ট্রুমে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনাল শেষ হতেই বিতর্কের শুরু।

Updated By: Feb 11, 2020, 10:14 AM IST
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনাল শেষে হাতাহাতি! পাঁচ ক্রিকেটারকে শাস্তি দিল আইসিসি

নিজস্ব প্রতিবেদন : ইঙ্গিত আগেই মিলেছিল। সেই মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনাল শেষে মাঠে হাতাহাতির জেরে পাঁচ ক্রিকেটারের শাস্তি দিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(ICC)। বিশ্বকাপ ফাইনালের শেষে কালির দাগ লেগেছে জেন্টলম্যানস গেমে। বিষয়টি একেবারেই ভালোভাবে নেয়নি আইসিসি। ঘটনার ভিডিয়ো ফুটেজ দেখে বাংলাদেশের তিন এবং ভারতের দুই ক্রিকেটারকে শাস্তি দিল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

রবিবার পচেস্ট্রুমে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনাল শেষ হতেই বিতর্কের শুরু। ম্যাচ শেষ হতে মাঠেই ভারত-বাংলাদেশ দুই দলের ক্রিকেটাররা বাদানুবাদ থেকে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। মাঠে আম্পায়ারের সামনেই এমন ঘটনা ঘটেছে। গোটা ঘটনাটি ICC-এর স্ক্যানারে ছিল।  ঘটনাটি অত্যন্ত ন্যাক্কারজনক বলে চিহ্নিত করেন ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক প্রিয়ম গর্গ। আবেগের অজুহাত দেখিয়ে গোটা ঘটনার জন্য ক্ষমা চেয়ে নেন বাংলাদেশের অধিনায়ক আকবর আলি। কিন্তু তাতেও কোনও লাভ হল না।

ভিডিয়ো ফুটেজ দেখে গোটা ঘটনার তদন্ত করে আইসিসি-জানায়, ICC-এর কোড অফ কনডাক্ট অর্থাত্ বিধি ভঙ্গ করার অপরাধে বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলের তৌহিদ হৃদয়, শামিম হোসেন এবং রাকিবুল হাসান এবং ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের আকাশ সিং এবং রবি বিষ্ণোইকে ৪ থেকে ১০টি ম্যাচ নির্বাসিত করা হয়েছে। আগামী দিনে অনূর্ধ্ব-১৯ কিংবা এ দলের হয়ে ওয়ান ডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে এই শাস্তি বহাল থাকবে পাঁচ ক্রিকেটারের।

হাইভোল্টেজ টান-টান উন্মাদনার ফাইনালে শেষ পর্যন্ত ডাক ওয়ার্থ লুইস নিয়মে ভারতকে ৩ উইকেটে হারিয়ে প্রথমবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে নেয় বাংলাদেশ। 

আরও পড়ুন - বিশ্বকাপ ফাইনাল শেষে হাতাহাতি! প্রিয়ম বললেন 'Dirty'; 'Sorry' বললেন আকবর