বিরাটদের আসল পরীক্ষা হবে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে: সৌরভ

Updated By: Aug 1, 2017, 11:30 AM IST
বিরাটদের আসল পরীক্ষা হবে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে: সৌরভ

সৌরভ পাল: গলেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে বিরাট জয় পেয়েছে ভারত। বৃহস্পতিবার সিরিজে ১-০ এগিয়ে থেকেই দ্বিতীয় টেস্টে নামবে কোহলি ব্রিগেড। এর মধ্যেই বিরাটদের 'অগ্নি পরীক্ষা' দেওয়ার কথা আগাম জানিয়ে রাখলেন ভারতের প্রাক্তন অধিনায়ক তথা ক্রিকেট উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য সৌরভ গাঙ্গুলি। "ভারতীয় টেস্ট দল বোলিং, ব্যাটিং এবং ফিল্ডিং সব দিক থেকেই শক্তিশালী। দলে ভারসাম্য আছে। এই দলকে সমীহ করতেই হবে শ্রীলঙ্কাকে", এই কথা যেমন বললেন, তেমনই সৌরভ বলছেন, "কোহলির দল কতটা শক্তিশালী এর আসল পরীক্ষা হবে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে"। 

ভারতীয় ক্রিকেট দলের দীর্ঘ ৮৫ বছরের টেস্ট ইতিহাসে এখনও পর্যন্ত ৩৪ জন অধিনায়কের উত্থান দেখেছে গোটা বিশ্ব। ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা অর্জন করার আগে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব করেছেন তিন জন। সিকে নাইডু, ভিজিয়ানগ্রাম এবং নবাব পতৌদি।  ১৯৪৭ সালে স্বাধীন ভারতের ক্রিকেট দলের প্রথম অধিনায়ক হন লালা অমরনাথ। সেই থেকে এখনও পর্যন্ত টেস্ট ক্রিকেটে যারা ভারতীয় টেস্ট দলের নেতৃত্ব দিয়েছেন তাদের মধ্যে বিরাটের রেকর্ডের ধারের কাছে নেই কেউই। অধিনায়ক হিসেবে প্রথম ২৭ ম্যাচে ১৭ জয়, ৭ ড্র, মাত্র ৩ হার। পরিসংখ্যান বলছে অধিনায়ক বিরাটের এই রেকর্ড ভারতের আর কোনও অধিনায়কের নেই। উল্লেখ্য, ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে যে তিন ভারতীয় অধিনায়কের নাম এখনও পর্যন্ত শীর্ষস্থান দখল করে রয়েছে, তাঁরা হলেন মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গাঙ্গুলি এবং মহম্মদ আজহারউদ্দিন। আর এই তালিকায় একটা সময় পর বিরাটই সবার শীর্ষে থাকবে, কোচ রবি শাস্ত্রীর মত অনেক ক্রিকেট বিশেষজ্ঞরাই এমনটা মনে করেন।  

মহেন্দ্র সিং ধোনি, ভারতের একমাত্র অধিনায়ক যিনি পঞ্চাশের ওপরে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। ৬০ ম্যাচ, ২৭ জয়, ১৫ ড্র, ১৮ হার। অধিনায়ক হিসেবে কোনও ভারতীয় ধোনির এই রেকর্ডের আগে নেই। এরপর অবশ্যই সৌরভ গাঙ্গুলি। ৪৯ ম্যাচ, ২১ জয়, ১৫ ড্র, ১৩ হার। তৃতীয়, মহম্মদ আজহারউদ্দিন। ভারতীয় ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক হিসেবে তিনি খেলেছন ৪৭টি ম্যাচ। যার মধ্যে রয়েছে ১৪ জয়, ১৪ হার আর ১৯ ড্র। উল্লেখ্য, এখনই মহম্মদ আজহারউদ্দিনের রেকর্ডকে টপকে গিয়েছেন বিরাট কোহলি। আর ৫ ম্যাচে জয় পেলে টপকে যাবেন সৌরভ গাঙ্গুলিকেও। তবে এই ট্র্যাক রেকর্ড দিয়েই যে সব প্রমাণ হয় না, তা সাফ বুঝিয়ে দিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ। "বিরাটের আসল পরীক্ষা এখনও হয়নি। এই মুহূর্তে শ্রীলঙ্কা অবশ্যই বিশ্বের শক্তিশালী টেস্ট দলগুলোর মধ্যে পড়ছে না। বিরাটের দলের সাফল্য বিচার করা হবে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডেই", আগামী দিনে কঠিন চ্যালেঞ্জের কথা এভাবেই বিরাটকে স্মরণ করিয়ে দিয়েছেন সৌরভ গাঙ্গুলি। 'সতর্ক বার্তা' যেমন দিয়েছেন তেমনই বিরাটের ব্যাটিংয়ের প্রশংসা করতেও কোনও রকম দেরি সৌরভ করেননি। তিনি বলেন, "এটা ঠিক ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজে বিরাট রান পায়নি। তবে ইংল্যান্ডে যেভাবে ওডিআই ক্রিকেটে ওর ব্যাট দাপট দেখাল, সেটা অবিশ্বাস্য। ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও বিরাট ভাল ক্রিকেট খেলেছে"।   

.