Dinesh Karthik | Gautam Gambhir | T20 World Cup 2022 : 'স্ট্রাইক রোটেট করবে না ব্লক করবে, কার্তিক এটাই বুঝতে পারে না!'

দীনেশ কার্তিককে ফের একবার বিঁধলেন গৌতম গম্ভীর। ভারতের বিশ্বকাপ জয়ী প্রাক্তন ওপেনার সাফ বলে দিলেন যে, ভারতের উইকেটকিপার-ব্যাটার এটাই বুঝে উঠতে পারেন না যে, ম্য়াচের কোন পরিস্থিতিতে কী রকম ক্রিকেট খেলতে হবে।

Updated By: Oct 31, 2022, 04:49 PM IST
Dinesh Karthik | Gautam Gambhir | T20 World Cup 2022 : 'স্ট্রাইক রোটেট করবে না ব্লক করবে, কার্তিক এটাই বুঝতে পারে না!'
কার্তিকের ব্যাটিং দেখে ক্ষোভে ফুঁসছেন গম্ভীর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেলবোর্নে পাকিস্তানের পর সিডনিতে নেদারল্যান্ডসকে হারিয়ে চলতি টি-২০ বিশ্বকাপে ( T20 World Cup 2022) অশ্বমেধের ঘোড়ার মতো ছুটছিল টিম ইন্ডিয়া। ব্যাক-টু-ব্যাক জিতে পারথে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় ম্যাচ খেলতে নেমেছিল ভারত। বিশ্বকাপ শুরুর দিন পনেরো আগেই ভারত চলে এসেছিল ক্যাঙারুর দেশে। এই পারথেই রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) শিষ্যরা প্রস্তুতি সেরেছিল। এর নেপথ্যের কারণ ছিল অস্ট্রেলিয়ার উইকেটের সঙ্গে মানিয়ে নেওয়া। কিন্তু এই পারথেই দক্ষিণ আফ্রিকার আগুনে বোলিংয়ের সামনে ভারত গত রবিবার অসহায় আত্মসমর্পণ করল। সূর্যকুমার যাদব ছাড়া ভারতের কোনও ব্যাটারই এদিন ছাপ রাখতে পারেননি। 'ফিনিশার'-এর ভূমিকায় উত্তীর্ণ হবেন বলেই এই টি-২০ বিশ্বকাপের দলে দীনেশ কার্তিক (Dinesh Karthik) নিয়মিত দলে সুযোগ পাচ্ছেন। বেঞ্চ গরম করছেন ঋষভ পন্থ (Rishabh Pant)। প্রোটিয়াদের বিরুদ্ধে ব্যাট করতে নেমে কার্তিক ১৫ বলে ৬ রান করে আউট হয়ে যান। কার্তিকের হতশ্রী ব্যাটিংয়ের জন্য তাঁকে তোপ দাগলেন ভারতের জোড়া বিশ্বকাপ জয়ী প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর (Gautam Gambhir)।

গম্ভীর টি-২০ বিশ্বকাপের সম্প্রচারকারী চ্যানেলে দেওয়া এক সাক্ষাৎকারে কার্তিককে ধুয়ে দিয়েছিলেন। গম্ভীর বলেন, 'দীনেশ কার্তিকের সমস্যা কোথায়? ও যদি খেলার মতো প্রচুর বল পায়, তাহলে ওকে বুঝতে হবে যে, কোন বল ব্যাটে খেলবে। টেম্পো ওকেই সেট করতে হবে। ও যদি ১০-১২ বল পায়, তাহলে ওর মাথার মধ্যে একটা স্বচ্ছতা থাকবে। তাহলে বোলারদের বুঝে নিতে পারবে। যদি সাত-আট ওভার বাকি থাকে তাহলে ওর মাথায় সেই স্বচ্ছতা নেই যে, স্ট্রাইক রোটেট করবে না বল ব্লক করবে। ওর যেরকম অভিজ্ঞতা, তাতে করে ওকে এগুলো বুঝতে হবে। বোলারদের আক্রমণ করার সময়টা ঠিক করে নিতে হবে। ও যে কোনও বোলারকে আক্রমণ করতে পারে। ওর ঝুলিতে সবরকম শট রয়েছে। ও একজন ফিনিশারও। কিন্তু যখন দলের প্রথম পাঁচ ব্যাটার আউট হয়ে যায় প্রথম ১০ ওভারের মধ্যে, তখন ধৈর্য্য ধরে পার্টনারশিপ গড়তে হয়। ডেথ ওভারে বোলারদের আক্রমণ করতে হয়। ও ভুল সময় আউট হয়ে গেল। এর আগেও ওর নক দেখে, ওকে আত্মবিশ্বাসী বলে মনে হয়নি। না ও স্ট্রাইক রোটেট করতে পারে, না নিতে পারে আত্মবিশ্বাসী শট।'

আরও পড়ুন: IND vs SA, ICC T20 World Cup 2022: কার্তিকের চোট কতটা গুরুতর? কী আপডেট দিলেন ভুবনেশ্বর কুমার? জেনে নিন

'ফিনিশার'-এর তকমা দিয়ে তাঁকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রতি ম্যাচে সুযোগ দিচ্ছেন অধিনায়ক রোহিত শর্মা ও হেড কোচ রাহুল দ্রাবিড়। কিপিংয়ে নজর কাড়লেও, ব্যাট হাতে এখনও পর্যন্ত একেবারেই পারফর্ম করতে পারেননি কার্তিক। পাকিস্তানের বিরুদ্ধে সফল হননি তিনি। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ব্যাটিং করার সুযোগ পাননি 'ডিকে'। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর কাছে সবচেয়ে ভালো সুযোগ ছিল নিজেকে প্রমাণ করার। তবে নিজেকে মেলে ধরতে ফের একবার ব্যর্থ হলেন কার্তিক। এরপরেও কি কার্তিককে পরবর্তী ম্যাচগুলোতে টিম ম্যানেজমেন্ট সুযোগ পাবে? সেটাই দেখার বিষয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.