বুমরাহ্ কেমন পেসার? মার্কশিট দিয়ে গেলেন ম্যাকগ্রা

অ্যাডিলেডে বুমরাহ পারফরম্যান্স নজরে রেখেছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার গ্লেন ম্যাকগ্রা। 

Updated By: Dec 11, 2018, 02:40 PM IST
বুমরাহ্ কেমন পেসার? মার্কশিট দিয়ে গেলেন ম্যাকগ্রা

নিজস্ব প্রতিনিধি : অ্যাডিলেড টেস্টের প্রথম দিন তাঁর জন্মদিন ছিল। তবে তিনি জন্মদিনের সেরা উপহার পেলেন অ্যাডিলেড টেস্ট শেষের পর।  টেস্ট শেষে তিনি পেলেন ছয় উইকেট। দুই ইনিংসে বুমরাহর ধারাবাহিক ভাল পারফরম্যান্সের প্রশংসা করছেন বিশ্ব ক্রিকেটের প্রাক্তনরা। একদিনের ক্রিকেটে স্লগ ওভারে বুমরা নিজের নির্ভরযোগ্যতা প্রমাণ করেছেন আগেই। এবার টেস্টেও বিরাটের দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছেন তিনি। অ্যাডিলেডে দ্বিতীয় ইনিংসে শন মার্শ (৬০) অজিদের লড়াইয়ে ফেরানোর চেষ্টা করছিলেন। ফলে ভারতের জয়ের পথে বড় বাধা হয়ে উঠছিলেন মার্শ। কিন্তু গুরুত্বপূর্ণ সময় মার্শকে ফিরিয়ে ভারতের জয়ের রাস্তা প্রশস্ত করে দেন বুমরাহ। ভারতীয় পেসারকে খেলতে বারবার নাকানাি-চোবানি খেয়েছে অস্ট্রেলিয়ার টপ-অর্ডার। অজি প্রাক্তনরাও বুমরাহর এমন পারফরম্যান্সে মুগ্ধ হয়েছেন।

আরও পড়ুন-   আমি প্রতিপক্ষ ব্যাটসম্যানকে বিরক্ত করতে ভালোবাসি : ঋষভ পন্থ

অ্যাডিলেডে বুমরাহ পারফরম্যান্স নজরে রেখেছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার গ্লেন ম্যাকগ্রা। অজি কিংবদন্তি বুমরাহকে নিয়ে বললেন, ''ও রান-আপ ও ফলো-থ্রু  ভাল। বল করার সময় ও নিজস্ব একটা মোমেন্টাম পালন করে। এটা ওকে নিজস্ব ছন্দ বজায় রাখতে সাহায্য করে। আধুমিক ক্রিকেটের জন্য ও একেবারে আদর্শ বোলার। বুঝে-শুনে বোলিংয়ে গতি পরিবর্তন করতে পারে। সব থেকে বড় কথা, বোলিং করার সময় বুমরাহ নিজের মগজ ব্যবহার করে। একজন পেসার তখনই সফল হয় যখন সে পরিস্থিতি অনুযায়ী বোলিং করতে পারে। মস্তিষ্কের ব্যবহার করে বোলিং করাটাও বড় ব্যাপার। বুমরাহর লাইন-লেন্থ নিয়ে কোনও প্রশ্ন তোলার জায়গা নেই। ওকে সমঝে-বুঝে খেলাটা যে কোনও ব্যাটসম্যানের পক্ষেই একটু অসুবিধাজনক। বুমরার ইয়র্কার ও বাউন্সার বড় অস্ত্র। ও সেগুলো সময় মতো ব্যবহার করতে পারে।''

আরও পড়ুন-  প্রথম বিবাহবার্ষিকী, এক বছরের লাভ স্টোরি ছবি-ভিডিওয় তুলে ধরলেন বিরাট-অনুষ্কা

বুমরাহর মতো পেসারদের চোট প্রবণতা কম। ম্যাকগ্রা তার কারণ ব্যাখ্যা করলেন। ''ও যেভাবে বোলিং করার জন্য ছুটে আসে এবং ব্যাক পাওয়ার ব্যবহার করে, তাতে পিঠে চোট পাওয়ার সম্ভাবনা কম। বুমরার রান আপের ছন্দ ও বল রিলিজের সময় ওর অবস্থান ঝুঁকিপূর্ণ নয়। যদিও অনেকে ওর বোলিং অ্যাকশন দেখে চোটের ঝুঁকির কথা বলেন। তবে আমার মনে হয় না ওর অ্য়াকশন খুব একটা ঝুঁকিপূর্ণ। এই মুহূর্তে ভারতীয় পেস অ্যাটাকে বুমরাহ বড় অস্ত্র। কোহলির দলকে বিদেশের মাটিতে বড় সাফল্য দিতে পারে বুমরাহ্।'' বললেন অজি প্রাক্তন।