Grandmaster D Gukesh: ইতিহাস গড়ল ভারত! কনিষ্ঠতম দাবাড়ু হিসেবে বিশ্বচ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ করার যোগ্যতা অর্জন ডি গুকেশের

India's Gukesh D Makes History: ইতিহাস গড়লেন ডি গুকেশ। কনিষ্ঠতম দাবাড়ু হিসেবে বিশ্বচ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ করার যোগ্যতা অর্জন করলেন সতেরো বছরের ভারতীয় খেলোয়াড়। কানাডার টরেন্টোতে ক্যান্ডিডেটস দাবায় চ্যাম্পিসন হলেন তিনি। চ্যালেঞ্জ জানালেন বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে। 

Updated By: Apr 22, 2024, 09:29 AM IST
Grandmaster D Gukesh: ইতিহাস গড়ল ভারত! কনিষ্ঠতম দাবাড়ু হিসেবে বিশ্বচ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ করার যোগ্যতা অর্জন ডি গুকেশের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দাবায় ইতিহাস ভারতের। কনিষ্ঠতম হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ জানানোর যোগ্যতা অর্জন করলেন ভারতের ১৭ বছরের দাবারু গুকেশ ডম্মা রাজু। বিশ্বের কনিষ্ঠতম হিসেবে এই যোগ্যতা অর্জন করলেন। কানাডার টরন্টোতে ক্যানডিডেটস দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গে তিনি বিশ্বচ্যাম্পিয়ন ডিং লিরেনকে এই বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে চ্যালেঞ্জ জানানোর যোগ্যতা অর্জন করেন। 

আরও পড়ুন, Dinesh Karthik | T20 World Cup 2024: 'আমি সব করতে রাজি।' ডিকে নিজেকে দেখছেন কাপযুদ্ধের বিমানে, দিনরাত জপছেন তিন নাম...

এই বছরের শেষের দিকে গুকেশ চিনের ডিং লিরেন নামক বিশ্ব চ্যাম্পিয়ন দলের মুখোমুখি হবেন। আমেরিকান হিকারু নাকামুরা'র বিপক্ষে চূড়ান্ত খেলায় অংশ নিয়ে গুকেশ সম্ভাব্য ১৪ পয়েন্টের মধ্যে ৯ পয়েন্ট স্কোর করেন। বিশ্বনাথন আনন্দের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে তিনি এই প্রতিযোগিতায় জয়ী হন। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন আনন্দ ২০১৪ সালে জয়ী হন।

শেষ ম্যাচে ভারতের প্রয়োজন ছিল রাশিয়ার ইয়ান নিয়েপোমনিয়াশি এবং সেরা বাছাই করা আমেরিকান ফাবিয়ানো কারুয়ানা-এর মধ্যে একটি ড্র হয়। বর্তমানে ভারতের এক নম্বর দাবাড়ু গুকেশ ডি। যা দেখে বেশ অবাক হয়েছে ভারতীয় ক্রীড়া মহল। কারণ বিশ্বনাথন আনন্দ ভারতীয় দাবার মানচিত্রে অন্য পরিচিতি। এই কিংবদন্তি বিশ্বের বড় মাপের দাবাড়ুকে হারানোর ক্ষমতা রাখেন। শুধু তাই নয়, একাধিক গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট তাঁর পকেটে রয়েছে।

আরও পড়ুন, WATCH | LSG vs CSK | IPL 2024: আইপিএলে 'বল চোর'! হাতেনাতে ধরল পুলিস, ভিডিয়ো ভাইরাল

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.