ক্যারাটের আধুনিক কৌশল নিয়ে এক কর্মশালার আয়োজন করলেন হানশি প্রেমজিৎ সেন

আসলে ক্যারাটে হল আত্মরক্ষার অন্যতম অস্ত্র।

Updated By: Sep 30, 2020, 07:33 PM IST
ক্যারাটের আধুনিক কৌশল নিয়ে এক কর্মশালার আয়োজন করলেন হানশি প্রেমজিৎ সেন
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন:  আমরা বেশিরভাগই বাড়িতে থেকে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছি।  মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে বন্ধ স্কুল-কলেজও। ফলে বাড়িতে বসে বেশিরভাগ শিশু ভিডিয়ো গেম খেলে তাদের সময় কাটাচ্ছে। ভিডিয়ো গেম শিশুদের মস্তিষ্ক, স্মৃতিশক্তি এমনকী দৃষ্টিশক্তির ওপর নেতিবাচকভাবে প্রভাব ফেলতে পারে। ভিডিয়ো গেমের প্রতি আসক্তি বাড়লে মানসিক চাপ আর উদ্বেগ বাড়তে পারে। এর থেকে মুক্তি দিতে পারে ক্যারাটে। এমনটাই মনে করেন ক্যারাটে ডো অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের সভাপতি হানশি প্রেমজিত্ সেন।

ক্যারাটে এমন একটি খেলা যেখানে সাফল্য নির্ভর করে নিয়মিত অনুশীলনের ওপর। ক্যারাটে কেবল একজন ব্যক্তির শারীরিকভাবে সুস্থ করে তোলে না মানসিক দৃঢ়তাও বাড়ায়। কঠিন পরিস্থিতির মুখোমুখি হতেও প্রস্তুত করে। ক্যারাটে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। রোগজীবাণুগুলির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। হতাশা এবং উদ্বেগ মোকাবিলায় ক্যারাটের বড় ভূমিকা রয়েছে। শিশু মনের চেতনা বিকাশের সহায়ক।

বর্তমান বিশ্বে, ক্যারাটের মাধ্যমেই ছোট ছোট ছেলে-মেয়েরা শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকতে পারে পারে। তাই তো তাই হানশি প্রেমজিৎ সেন আধুনিক ক্যারাটে কৌশল নিয়ে অনলাইন কর্মশালা শুরু করেছেন। এই কর্মশালাগুলির মাধ্যমে উপকৃত হচ্ছেন বহু ছেলে মেয়ে এমনকী তাদের অবিভাবকরাও। আসলে ক্যারাটে হল আত্মরক্ষার অন্যতম অস্ত্র।

 

আরও পড়ুন - গণধর্ষণ, নারকীয় নির্যাতন, মৃত্যু! হাথরাস নির্যাতিতার করুণ পরিণতির বিচার চাইলেন সাইনা-রায়না