এই ছয় কারণেই বিরাটের নেতৃত্বাধীন ভারত টেস্ট ক্রিকেটে ১ নম্বর

প্রথমে দেখে নেওয়া যাক এই মুহূর্তে বিশ্বের কোন দল টেস্ট র‍্যাঙ্কিংয়ে কোথায় দাঁড়িয়ে- 

Updated By: Jan 2, 2017, 09:06 PM IST
এই ছয় কারণেই বিরাটের নেতৃত্বাধীন ভারত টেস্ট ক্রিকেটে ১ নম্বর

ওয়েব ডেস্ক: প্রথমে দেখে নেওয়া যাক এই মুহূর্তে বিশ্বের কোন দল টেস্ট র‍্যাঙ্কিংয়ে কোথায় দাঁড়িয়ে- 

এক- ভারত  রেটিং- ১২০
দুই- অস্ট্রেলিয়া  রেটিং- ১০৫
তিন- পাকিস্তান  রেটিং- ১০২
চার- দক্ষিণ আফ্রিকা  রেটিং- ১০২ 
পাঁচ- ইংল্যান্ড  রেটিং- ১০১ 
ছয়- নিউজিল্যান্ড  রেটিং- ৯৬
সাত- শ্রীলঙ্কা  রেটিং- ৯৬
আট- ওয়েস্ট ইন্ডিজ  রেটিং- ৬৯
নয়- বাংলাদেশ  রেটিং- ৬৫ 
দশ- জিম্বাবোয়ে  রেটিং- ৫  

 

৩৫টি টেস্ট ম্যাচে ৪২০৮ পয়েন্ট নিয়ে আইসিসি র‍্যাঙ্কিংয়ে সবার শীর্ষে বিরাটের নেতৃত্বাধীন ভারত। দ্বিতীয় স্থানে থাকা ক্যাপ্টেন স্মিথের অস্ট্রেলিয়া এখনও ১৫ রেটিংয়ে পিছিয়ে ভারতের থেকে। পিছিয়ে থেকেই ভারতে খেলতে আসছে স্মিথরা। ভারতের বিরুদ্ধে সিরিজ জিতলে হয়ত বিরাটদের উপরেও উঠে যেতে পারেন তাঁরা। তবে কাজটা যে সহজ নয় সেটা ভালো করেই জানে অস্ট্রেলিয়ার গোটা দল। বিরাটরা এখন বিশ্বসেরা। তাই তাঁদের সমীহ করছে আগ্রাসী অস্ট্রেলিয়া। যে ছয় কারণে বিরাটরা সবার থেকে এগিয়ে রয়েছে সে বিষয়গুলো মাথায় রাখছেন স্মিথরা। 

 

জেনে নিন সেই ৬ কারণ যা মাথাব্যাথা হয়ে উঠবে অস্ট্রেলিয়ার-

 

এক- এই বছর ১২টি টেস্টের মধ্যে ৯টি ম্যাচেই জয় পেয়েছে ভারত। বাকি ৩টি ড্র। এককথায় বিরাটের নেতৃত্বাধীন ভারত এখনও অপরাজেয়। 

দুই- বিরাটের নেতৃত্বাধীন ভারতের রিজার্ভ বেঞ্চ বেশ স্ট্রং। কিপার পার্থিব থেকে মিডল অর্ডার করুণ নায়ার ভালো ফর্মে। জীবনের তৃতীয় টেস্টেই ত্রিশতরানের মালিক হওয়া নায়ার অস্ট্রেলিয়ার চিন্তার অন্যতম কারণ হতে পারেন। এরা দুই ছাড়াও অলরাউন্ডারের ভূমিকায় জয়ন্ত যাদবও সবার নজরে। 

তিন- ব্যাটে বলে ভারসাম্য। ওপেনিং থেকে টেলেন্ডার ব্যাটিংয়ে সাবলীল সবাই। তারপর রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন-এই দুই জুটি ঝামেলায় ফেলতে পারে স্মিথের অস্ট্রেলিয়াকে।  

চার- যেকোনও পরিস্থিতি থেকে ম্যাচে ফিরতে পারে এই ভারত। উদাহরণ হিসেবে হাতে রইল ইংল্যান্ড সিরিজ। দুই ম্যাচে প্রথম ইনিংসে ৪০০ রানে পিছিয়ে থেকেও কামব্যাক। দুই ম্যাচেই জয় হাসিল করে ভারত। টেস্ট ক্রিকেটে এমন কামব্যাক সহজ নয়। 

পাঁচ- ঘূর্ণি পিচ নয়, সবুজ পিচেও ভারতের জয়। স্পিনের সহায়ক পিচ না হলেও যে ভারত লড়াই করবে, এটার প্রমাণ রেখেছে শেষ টেস্ট সিরিজ। (ইংল্যান্ডের বিরুদ্ধে ৪-০, সিরিজ জয়) 

ছয়- অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বই শুধু নয় টেস্ট ক্রিকেটে বাকি দুই ফরম্যাটের মতই ধারাবাহিক ফর্ম। 

.