অলিম্পিক রিংয়ের ইতিবৃত্তান্ত

অলিম্পিকের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে অলিম্পিক মশাল, অলিম্পিক রিং। অলিম্পিক মানেই সাদা পতাকায় পাঁচটি রিং একে অপরকে জড়িয়ে থাকার প্রতীক। কিন্তু অলিম্পিক রিং-এর মূল ইতিহাস কি? অলিম্পিক রিং-এর আসল মানেটাই বা কি?

Updated By: Jul 16, 2012, 08:58 PM IST

অলিম্পিকের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে অলিম্পিক মশাল, অলিম্পিক রিং। অলিম্পিক মানেই সাদা পতাকায় পাঁচটি রিং একে অপরকে জড়িয়ে থাকার প্রতীক। কিন্তু অলিম্পিক রিং-এর মূল ইতিহাস কি? অলিম্পিক রিং-এর আসল মানেটাই বা কি? আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার উদ্যোগে যখন আঠারোশ ছিয়ানব্বই সালে আধুনিক অলিম্পিকের সূচনা হয়, তখন আধুনিক অলিম্পিকের জনক পিয়ের ডি মূলমন্ত্র ছিল-সিটিয়াস,অলটিয়াস,ফরটিয়াস। এই ল্যাটিন শব্দের ইংরেজি মানে ফাস্টার,হায়ার,স্ট্রংগার। অলিম্পিকের মোটো এই তিন শব্দে তৈরি হলেও, অলিম্পিকের রিং-এর ভাবনা তখনও ছিলনা। কোবারটিনের ডিজাইন করা অলিম্পিকের পাঁচটি রিং, যা কিনা উনিশশো বারো সালে অলিম্পিকের প্রতীক হিসেবে তৈরি হয়। অবশেষে উনিশশো কুড়ি সালে বেলজিয়ামের অ্যান্টওয়ের্প অলিম্পিকে প্রথম ব্যবহৃত হয় অলিম্পিক রিং।

অলিম্পিকের পাঁচটি রিংয়ের মাধ্যমে; পাঁচটি মহাদেশকে তুলে ধরা হয়। ইওরোপ, এশিয়া,আফ্রিকা, ওশেনিয়ার পাশাপাশি; দুই আমেরিকাকে তুলে; ধরা হয় একটা রিংয়ের মাধ্যমে। প্রথমে উনিশশো চোদ্দ সালে অলিম্পিক কংগ্রেসে এই অলিম্পিক রিং গ্রেটেস্ট শো অন আর্থে চালু করার কথা থাকলেও, প্রথম বিশ্বযুদ্ধের জন্য তা চালু করা যায়নি। অবশেষে সপ্তম অলিম্পিকে বেলজিয়ামে তা চালু হয়। পাঁচটি রিং মানে পাঁচটি মহাদেশকেই শুধুমাত্র তুলে ধরা নয়, রিং গুলির রঙেরও রয়েছে ইতিহাস। লাল,নীল,হলুদ,সবুজ এবং কালো, এমনভাবে পাঁচটি রংকে বেছে নেওয়া হয়েছে যাতে বিশ্বের যেকোনও দেশের পতাকায় এই পাঁচটি রংয়ের অন্তত একটি রংকে দেখতে পাওয়া যায়।
১.অলিম্পিক রিং-এ নীল রঙ মানে ইউরোপ মহাদেশের প্রতীক।
২.রিং-এ হলুদ রঙ মানে এশিয়ার প্রতীক।
৩.রিং-এ কালো রঙ মানে আফ্রিকা মহাদেশের প্রতীক।
৪.লাল রং ওশিয়ানিয়া মহাদেশের প্রতীক। ৫.সবুজ রং প্রতীক আমেরিকা মহাদেশের। প্রসঙ্গত, এখানে উত্তর ও দক্ষিণ আমেরিকাকে আলাদা মহাদেশ হিসেবে দেখানো হয়নি।

.