ইতিহাস অটুট, বিশ্বকাপে আধডজন বার পাকবধ ভারতের

বদলালো না ইতিহাস। বিশ্বকাপে ভারত বধ অধরাই রইল পাকিস্তানের।

Updated By: Feb 15, 2015, 07:13 PM IST

ওয়েব ডেস্ক: বদলালো না ইতিহাস। বিশ্বকাপে ভারত বধ অধরাই রইল পাকিস্তানের। আজ পর্যন্ত বিশ্বকাপের ইতিহাসে পাকিস্তানের কাছে অপ্রতিরোধ্য ভারত। ১৫ ফেব্রুয়ারি, ২০১৫তেও সেই একই পুনরাবৃত্তি হল অ্যাডিলেডের মাঠে। টানা ৬ বার বিশ্বকাপে পাকিস্তানকে হারাল ভারত। দেখে নেব এক নজরে ভারত-পাকিস্তান বিশ্বকাপ নামা-

বিশ্বকাপ ১৯৯২-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে আয়োজিত বিশ্বকাপের চ্যাম্পিয়ন ছিল পাকিস্তান। তবে ভারতের কাছে কিন্তু হারতে হয়েছিল পাকিস্তানকে। সিডনির মাঠে ৪৩ রানে জেতে ভারত।

বিশ্বকাপ ১৯৯৬-আয়োজক দেশ ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কা। চিন্নাস্বামী স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ভারত জেতে ৩৯ রানে। মিডল অর্ডারে অজয় জাদেজার ২৫ বলে ৪৫ রানের ইনিংস ভারতকে পৌঁছে দেয় সেমিফাইনালে।

বিশ্বকাপ ১৯৯৯-ইংল্যান্ডে আয়োজিত বিশ্বকাপে সুপার সিক্সের একটি মাত্র ম্যাচে জিতেছিল ভারত। আর সেটা পাকিস্তানের বিরুদ্ধে। কারণ বোধহয় একটাই, বিশ্বকাপ। ৪৭ রানে জেতে ভারত।

বিশ্বকাপ ২০০৩-এই বিশ্বকাপে ভারত রানার্স আপ। দক্ষিণ আফ্রিকায় আয়োজিত বিশ্বকাপে ফাইনাল পর্যন্ত একটি ম্যাচেও হারেনি ভারত। পাকিস্তানের সঙ্গে লিগ ম্যাচে মুখোমুখি ভারত। পাকিস্তানের ২৭৩ রানের টার্গেট সত্ত্বেও ৬ উইকেটে জেতে ভারত।

বিশ্বকাপ ২০১১- আয়োজক দেশ ছিল ভারত-বাংলাদেশ-শ্রীলঙ্কা। সেমিফাইনালে মোহালিতে মুখোমুখি ভারত-পাকিস্তান। ভারত জেতে ২৯ রানে। সচিনের ৮৫ রানের ইনিংসের জোড়ে ভারত ২৬০ রানে শেষ করে ইনিংস। জবাবে ২৩১ রানে শেষ হয়ে যায় পাকিস্তানের ইনিংস।

.