ICC T20 World Cup 2022: অবাক করে দেওয়ার সিদ্ধান্ত! কোভিড পজিটিভ হলেও মাঠে নামবেন ক্রিকেটাররা

ICC T20 World Cup 2022: অস্ট্রেলিয়া সরকারও করোনাবিধি অনেকটা শিথিল করেছে। সেই দেশে করোনার নিয়ম খুব কড়াকড়ি ছিল। নিয়মের গেড়োয় এই বছর আইপিএল খেলেও সরাসরি দেশে ফিরতে পারেনি অজি ক্রিকেটাররা।

Updated By: Oct 16, 2022, 06:40 PM IST
ICC T20 World Cup 2022: অবাক করে দেওয়ার সিদ্ধান্ত! কোভিড পজিটিভ হলেও মাঠে নামবেন ক্রিকেটাররা
একফ্রমে ১৬ দলের অধিনায়ক। ছবি: আইসিসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নোভাক জকোভিচ (Novak Djokovic) কোভিডের টিকা (Covid Vaccine) নিতে রাজি হননি। সেই অপরাধ'-এ তাঁকে অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open) খেলতে দেয়নি সেই দেশের সরকার। তবে সেই অস্ট্রেলিয়ার সরকার (Australian Government) এবার করোনা নিয়ে অবাক করে দেওয়ার সিদ্ধান্ত নিল!সঙ্গে পেয়ে গেল আইসিসি-কে (ICC)। করোনা আক্রান্ত হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022) খেলতে সমস্যা নেই ক্রিকেটারদের। কোভিড (Covid 19) আক্রান্ত হলেও তারা শারীরিক ভাবে ফিট থাকেন। এমনটাই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফে জানা গিয়েছে।

এত দিন কোভিড আক্রান্ত ক্রিকেটারদের রীতিমতো কঠোর নিয়মের মধ্যে থাকতে হতো। করোনা আক্রান্ত হলেই কোয়ারেন্টাইনে যেতে হত ক্রিকেটারদের। রিপোর্ট নেগেটিভ হলে, তার পরেই মাঠে নামতে পারতেন সেই ক্রিকেটার। তবে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে পুরো নিয়ম বদলে যাচ্ছে। আইসিসি-র তরফে নিয়ম শিথিল করা হচ্ছে।জানা গিয়েছে, করোনা আক্রান্ত হলেও আর নিভৃতবাসে থাকতে হবে না। ক্রিকেটাররা খেলার মতো ফিট থাকলে নামতে পারবেন মাঠে। তবে নিয়ম শিথিল হলেও, স্বাভাবিক ভাবেই কয়েকটি নিয়ম মেনে চলতে হবে তাঁদের।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

জানা গিয়েছে, ক্রিকেটারদের বাধ্যতামূলক করোনা পরীক্ষাও করা হবে না। যদি কোনও ক্রিকেটার শরীরে উপসর্গ দেখা যায় তবেই পরীক্ষা করা হবে। কোভিড রিপোর্ট পজিটিভ এলে সেই ক্রিকেটারকে দলের বাকিদের থেকে একটু দূরে থাকতে হবে। কারও সংস্পর্শে আসতে পারবেন না তিনি। তবে ম্যাচে অংশ নিতে কোনও বাধা নেই বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন: IPL Auction: আইপিএল-এর মেগা নিলাম, কবে ও কোথায়? জেনে নিন

আরও পড়ুন: Roger Binny, BCCI President: '৮৩-র বিশ্বকাপজয়ী বিনির মনোনয়ন নিয়ে তীব্র জটিলতা, সভাপতি হতে পারবেন তো?

কয়েক মাস আগের কথা। বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসের ফাইনালে ভারতের মহিলা দলের বিরুদ্ধে করোনা আক্রান্ত হওয়ার পরেও কিন্তু খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার তাহিলা ম্যাকগ্রা। সাজঘরে এবং মাঠে সতীর্থদের থেকে কিছুটা দূরত্ব বজায় রেখেছিলেন তাহিলা। তবে খেলতে কোনও সমস্যা ছিল না তাঁর। এমন কী বলও করেন তাহিলা ম্যাকগ্রা। তবে সেই সময়ে তাঁর খেলা নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। কিন্তু এবার থেকে পুরুষদের ক্রিকেটেও সেই ছবি দেখা যাবে। 

অস্ট্রেলিয়া সরকারও করোনাবিধি অনেকটা শিথিল করেছে। সেই দেশে করোনার নিয়ম খুব কড়াকড়ি ছিল। নিয়মের গেড়োয় এই বছর আইপিএল খেলেও সরাসরি দেশে ফিরতে পারেনি অজি ক্রিকেটাররা। পরের দিকে অবশ্য কোভিড হলে পাঁচ দিনের বাধ্যতামূলক নিভৃতবাসে থাকার নিয়ম চালু হয় অস্ট্রেলিয়ায়। তবে আইসিসি-ও ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের কথা ভেবেই সম্ভবত করোনার নিয়ম শিথিল করে গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.