T20 World Cup 2022: বাবর আজম-বাটলারদের জন্য মেগা ফাইনালের নিয়ম বদলে ফেলতে বাধ্য হল আইসিসি

T20 World Cup Final PAK vs ENG: অতীতে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের মোট সময়সীমা ছিল মোট ৫ ঘণ্টা ১০ মিনিট। মেগা ফাইনালের নিষ্পত্তি যাতে ঠিক ভাবে হয়, তাই সোমবার অর্থাৎ অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে খেলা শেষ করার। 

Updated By: Nov 12, 2022, 12:59 PM IST
T20 World Cup 2022: বাবর আজম-বাটলারদের জন্য মেগা ফাইনালের নিয়ম বদলে ফেলতে বাধ্য হল আইসিসি
বাবর আজম-বাটলারদের জন্য মেগা ফাইনালের নিয়ম বদলে ফেলতে বাধ্য হল আইসিসি। ছবি: আইসিসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022) বৃষ্টি (Rain) বারবার 'ভিলেন' হয়ে দাঁড়িয়েছে। তাই ১৩ নভেম্বর মেলবোর্নের (Melbourne) মেগা ফাইনালের (ICC T20 World Cup Final 2022) আগে চিন্তায় আইসিসি (ICC)। বরুণ দেবতা মেলবোর্নের আকাশে আগামি দুই দিন রাজত্ব করবে। হাওয়া অফিস (Weather OFfice) তেমনই ইঙ্গিত দিচ্ছে। আর তাই ফাইনালের আগে খেলার নিয়মে কিছু বদল করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। বাবর আজম (Babar Azam) ও জস বাটলারের (Jos Buttler) মধ্যে লড়াই সুষ্ঠুভাবে শেষ করাই লক্ষ্য। তাই ম্যাচের সময় বাড়ানো হল। অর্থাৎ, আগে খেলা শেষ করার জন্য যতটা সময় থাকত এর থেকে বেশি সময় থাকবে ফাইনালে।

অতীতে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের মোট সময়সীমা ছিল মোট ৫ ঘণ্টা ১০ মিনিট। মেগা ফাইনালের নিষ্পত্তি যাতে ঠিক ভাবে হয়, তাই সোমবার অর্থাৎ অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে খেলা শেষ করার। 

আইসিসি-র তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, 'রবিবার ম্যাচ শেষ করার সম্পূর্ণ প্রচেষ্টা করা হবে এবং প্রয়োজনে ওভারও কমানো হবে। একমাত্র যদি রবিবার সবথেকে কম ওভারের ম্যাচ খেলাও সম্ভব না হয়, তাহলেই তা সোমবার পর্যন্ত গড়াবে। যদি সোমবার খেলা হয়, তাহলে রবিবার যেখানে ম্যাচ থামবে, সেখান থেকেই আবার খেলা শুরু হবে। রবিবার ম্যাচ শেষ করার জন্য বাড়তি ৩০ মিনিট দেওয়া হবে। সোমবার ম্যাচ শেষ করার জন্য বাড়তি চার ঘণ্টার সময় থাকবে।' 

আরও পড়ুন: Rohit Sharma and Virat Kohli: কোন জায়গায় পিছিয়ে গেল টিম ইন্ডিয়া? বড় মন্তব্য করলেন রোহিত-বিরাটদের প্রাক্তন কোচ

আরও পড়ুন: IND vs PAK, Ramiz Raja: পাক প্রধানমন্ত্রীর পর এবার টিম ইন্ডিয়াকে কটাক্ষ করলেন রামিজ রাজা, কী বললেন?

তবে ম্যাচ টাই হলে বা কোনওভাবেই দুইদিনেও ম্যাচ শেষ করা সম্ভব না হলে, তখন বিশ্বকাপ জিতবে কোন দল? আইসিসি-র তরফে জানানো হয়েছে, 'ম্যাচের শেষে স্কোর টাই থাকলে সুপার ওভার হবে এবং যদি পরিবেশে এতে বিঘ্ন সৃষ্টি করে এবং সুপার ওভার সম্ভব না হয়, তখন পাকিস্তান এবং ইংল্যান্ডকে বিশ্বকাপের যুগ্ম বিজেতা ঘোষণা করা হবে।' 

অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। মেলবোর্নে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। প্রায় সারা দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৮ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে মেগা ফাইনালের দিন। জলমগ্ন হতে পারে শহরের একাধিক রাস্তা। দুপুরের পর থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার গতি থাকতে পারে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৬ এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার বৃষ্টির জন্য ফাইনাল না হলে খেলা হবে সোমবার। রবিবার যদি কিছুটাও খেলা হয়, সোমবার তারপর থেকে বাকি খেলা হবে। ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দুই দলকে। এমনিতে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ফলাফলের জন্য ৫ ওভার করে দুটি দলকে ব্যাট করতে হয়। তবে নতুন নিয়মে বিশ্বকাপের জন্য সেটা ১০ ওভার করে দেওয়া হয়েছে।  

যদিও মেলবোর্নের সোমবারের আকাশেও থাকবে কালো মেঘের দাপট। হাওয়া অফিস জানিয়েছে ১৪ নভেম্বর বৃষ্টির সম্ভাবনা ৯৫ শতাংশ। ৫ থেকে ১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। সকাল এবং দুপুরের দিকে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। বিকালের পর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়ার গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৯ এবং ১৪ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, সে দিনও খেলা হওয়া নিশ্চিত নয়।

তাই বৃষ্টির জন্য ফাইনাল খেলা সম্ভব না হলে, আইসিসি-র নিয়ম অনুসারে দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। শেষবার ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল। যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল ভারত ও শ্রীলঙ্কা। সৌরভ গঙ্গোপাধ্যায় ও সনৎ জয়সূর্য ট্রফি ভাগ করে নিয়েছিলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.