ICC Women’s World Cup, INDWvsENGW : অবসর ও ব্যক্তিগত সাফল্য নয়, ট্রফি জয়ে বিভোর 'চাকদহ এক্সপ্রেস' Jhulan Goswami

নিজের রেকর্ড নয়, বরং দলের জন্যই ভাবছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। শুধু তাই নয়, ব্যক্তিগত রেকর্ড গড়েও দলকে জেতাতে পারেননি। তাই মন খারাপ লেজেন্ড ঝুলন গোস্বামীর।  

Updated By: Mar 16, 2022, 09:16 PM IST
ICC Women’s World Cup, INDWvsENGW : অবসর ও ব্যক্তিগত সাফল্য নয়, ট্রফি জয়ে বিভোর 'চাকদহ এক্সপ্রেস' Jhulan Goswami
ম্যাচের শেষে অ্যানা শ্রুবসোলের সঙ্গে লেজেন্ড ঝুলন। ছবি: ইসিবি

নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপে পরপর চারটি ম্যাচে ব্যক্তিগত নজির গড়লেন ঝুলন গোস্বামী। ৩৯ বছর বয়সেও ফর্মের তুঙ্গে রয়েছেন 'চাকদহ এক্সপ্রেস'। ইতিমধ্যে চলতি মহিলা বিশ্বকাপে একাধিক ব্যক্তিগত মাইলস্টোন গড়ে ফেলেছেন। চার ম্যাচে নিয়ে ফেলেছেন ৬ উইকেট। তবুও নিজের রেকর্ড নয়, বরং দলের জন্যই ভাবছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। শুধু তাই নয়, ব্যক্তিগত রেকর্ড গড়েও দলকে জেতাতে পারেননি। তাই মন খারাপ লেজেন্ডের। 

ম্যাচের শেষে সাংবাদিক সম্মেলনে ঝুলন বলেন, "ব্যক্তিগত মাইলস্টোন সব সময়েই উপভোগ্য। কিন্তু আসল বিষয় হল, ভারতের মতো টিমের প্রতিনিধিত্ব করা। অবসর নিয়ে এই মুহূর্তে কিছু ভাবছি না। এখন বিশ্বকাপই পাখির চোখ। দলের একজন সিনিয়র সদস্য হিসেবে, নিজের সেরা নিংড়ে দিয়ে, দলে নিজের অবদান রাখতে চাই। আর এটাই আমার একমাত্র লক্ষ্য।" 

এই নিয়ে গ্রুপ পর্বে চার ম্যাচ খেলে দুবার হারের মুখ দেখল মিতালি রাজের দল। মূলত অধিনবায়কের চূড়ান্ত অফ ফর্ম ও টপ অর্ডার ব্যাটরদের ব্যার্থতার জন্যই হারের মুখ দেখল প্রমীলাবাহিনী। তবুও ম্যাচের শেষে পুরনো সতীর্থ ঝুলনের প্রশংসা করলেন মিতালি। 

Jhulan

তিনি বলেন, "জানি দীর্ঘ দিন খেলা চালিয়ে যাওয়া এক জন ফাস্ট বোলারের জন্য কতটা কঠিন। কিন্তু ঝুলন সেই কঠিন কাজটা খুব সহজে করেছে। সেটা চলতি বিশ্বকাপে ওর পারফরম্যান্স দেখলেই বোঝা যায়।" 

প্রথমে পাকিস্তানের বিরুদ্ধে জোড়া উইকেট নেওয়ার সুবাদে বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি উইকেটশিকারিদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন ঝুলন (৩৮)। তিনি টপকে যান ইংল্যান্ডের ক্যারল হজেসকে (৩৭)। 

এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ইনিংসের একেবারে শেষ ওভারে ঝুলন ফিরিয়ে দেন কেটি মার্টিনকে। সেই সুবাদে তিনি যুগ্মভাবে মহিলা বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলার হিসেবে রেকর্ড গড়েন। নাম লিখিয়ে নেন অস্ট্রেলিয়ার লিন ফুলস্টোনের পাশে (৩৯)।

তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের আনিসা মহম্মদকে ফিরিয়ে বাংলার জোরে বোলার মেয়েদের একদিনের বিশ্বকাপে সব থেকে বেশি উইকেটশিকারি হিসেবে ফুলস্টোনকে টপকে বিশ্বরেকর্ড গড়েন ঝুলন (৪০)।

এ বার চতুর্থ ম্যাচে ইংল্যান্ডের ট্যামি বিউমন্টকে ফিরিয়ে মেয়েদের একদিনের ক্রিকেটে প্রথম ও একমাত্র বোলার হিসেবে ২৫০ উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন ঝুলন। 

তবে এমন সাফল্যের পরেও তাঁর মধ্যে কোনও বাড়তি উচ্ছ্বাস নেই। বরং দলের সাফল্য নিয়েই ভাবছেন। 

আরও পড়ুন: ICC Women’s World Cup, INDWvsENGW : Jhulan Goswami-এর নজিরের দিনেও লজ্জাজনক ভাবে হারল Team India

আরও পড়ুন: IPL 2022: নতুন ইনিংস শুরু করার আগে NCA-এর ছাড়পত্র পেলেন Hardik Pandya

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.