ICC Women's World Cup, AUSWvsENGW: দুরন্ত Alyssa Healy, England-কে ৭১ রানে হারিয়ে সপ্তমবার কাপ হাতে তুলল Australia

অ্যালিসা হিলি মাত্র ১৩৮ বলে ১৭০ রান করলেন। ১৮৮ মিনিট ক্রিজে থেকে তাঁর এই মহাকাব্যিক ইনিংস ২৬টি চার দিয়ে সাজানো ছিল। একইসঙ্গে এই ইনিংস খেলে যে কোনও বিশ্বকাপ ফাইনালে ব্যক্তিগত সর্বোচ্চ রানের নজির গড়লেন তিনি। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 3, 2022, 02:18 PM IST
ICC Women's World Cup, AUSWvsENGW: দুরন্ত Alyssa Healy, England-কে ৭১ রানে হারিয়ে সপ্তমবার কাপ হাতে তুলল Australia
এই নিয়ে সপ্তমবার। বিশ্বকাপ হাতে নিয়ে অজি দলের উল্লাস। ছবি: টুইটার

অস্ট্রেলিয়া: ৩৫৬-৫ (অ্যালিসা ১৭০, হেইনেস ৬৮)
ইংল্যান্ড: ২৮৫-১০ (নাতালি স্কিভার ১৪৮, বিউমাউন্ট ২৭)
অস্ট্রেলিয়া মহিলা দল ৭১ রানে জয়ী

নিজস্ব প্রতিবেদন: মহিলা ক্রিকেটে ফের আধিপত্য বজায় রেখে সপ্তমবার বিশ্বকাপ জিতে নিল অস্ট্রেলিয়া (Australia Women)। মেগা ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে (England Women) ৭১ রানে হারিয়ে ফের একবার বিশ্বজয়ী হল অজি প্রমীলাবাহিনী। দুরন্ত শতরান করে ফাইনালে নজর কাড়লেন অ্যালিসা হিলি (Alyssa Healy)। ফলে নাতালি স্কিভার (Natalie Sciver) লড়াকু মানসিকতা দেখিয়ে ১৪৮ রানে অপরাজিত থাকলেও ইংল্যান্ডকে জেতাতে পারলেন না।

Alyssa Healy

অস্ট্রেলিয়া মহিলা দলের এই ওপেনার-উইকেটকিপার মাত্র ১৩৮ বলে ১৭০ রান করলেন। ১৮৮ মিনিট ক্রিজে থেকে তাঁর এই মহাকাব্যিক ইনিংস ২৬টি চার দিয়ে সাজানো ছিল। একইসঙ্গে এই ইনিংস খেলে যে কোনও বিশ্বকাপ ফাইনালে ব্যক্তিগত সর্বোচ্চ রানের নজির গড়লেন তিনি। স্বভাবতই স্ত্রী-র সাফল্যে উচ্ছ্বসিত স্বামী মিচেল স্টার্ক (Mitchell Starc)। রবিবার ইংল্যান্ড মহিলা দলের বিরুদ্ধে অ্যালিসা শতরান পূর্ণ করতেই উঠে দাঁড়িয়ে অভিবাদন জানালেন অস্ট্রেলিয়া পুরুষ দলের তারকা পেসার স্টার্ক। সোশ্যাল মিডিয়ার যুগে এই ভিডিও মুহূর্তে ভাইরাল হয়ে গিয়েছে।  

Natalie Sciver

এ দিন ওপেন করতে নেমে র‍্যাচেল হেইনেসের (Rachael Haynes) সঙ্গে ১৬০ রানের জুটি গড়েন হিলি। ১০০ বলে ১০০ করেন তিনি। ১৭০ রান করার সঙ্গে এ বারের প্রতিযোগিতায় অ্যালিসার মোট সংগ্রহ ৫০৯ রান। ১৯৯৭ সালে ডেবি হকলের করা ৪৫৬ রান ছিল একটি বিশ্বকাপে সর্বোচ্চ। ২৫ বছর পর সেই রেকর্ড নিজের নামে করে নিলেন স্টার্কের স্ত্রী। হেইনেস ৬৮ রান করেন। বেথ মুনি (Beth Mooney) করলেন ৪৭ বলে ৬২ রান। মূলত এই তিন ব্যাটারই অজিদের ৩৫৬ রানের বিশাল স্কোরে পৌঁছে দেয়।

England Women

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই পিছিয়ে পড়তে থাকে ইংল্যান্ড। বিশাল লক্ষ্যমাত্রার চাপে ৮৬ রানের মধ্যেই ৩ উইকেট খুইয়ে ফেলে গতবারের চ্যাম্পিয়নরা। সেখান থেকে কার্যত একার হাতে লড়াই করেন নাতালি স্কিভার। মাত্র ১২১ বলে অপরাজিত ১৪৮ রানের ইনিংস খেলেন তিনি। কিন্তু তাঁর একক লড়াই কাজে আসেনি। শেষ পর্যন্ত সঙ্গীহীন হয়ে যান স্কিভার। ২৮৫ রানেই শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ৭১ রানে জয়ী হয় অজিরা। এই জয়ের ফলে সপ্তমবারের জন্য বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব পেল অস্ট্রেলিয়ার মহিলা দল। 

আরও পড়ুন: ICC Women's World Cup, AUSWvsENGW: ফাইনালে শতরান, স্বামী Mitchell Starc-এর বাহবা পেলেন স্ত্রী Alyssa Healy

আরও পড়ুন: IPL 2022, MIvsRR: কবে মাঠে ফিরবেন Suryakumar Yadav? জানালেন Rohit Sharma

.