পাকিস্তানের শেষ আশার সলিল সমাধি, নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিতে ইংল্যান্ড

মরণ-বাঁচন ম্যাচে ১১৯ রানের বিরাট ব্যবধানে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলল ইংল্যান্ড। 

Updated By: Jul 3, 2019, 11:20 PM IST
পাকিস্তানের শেষ আশার সলিল সমাধি, নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিতে ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদন: ইংল্যান্ডের রানটা চলে যাচ্ছিল সাড়ে তিনশোয়। কিন্তু বাঁধ দিলেন নিউজিল্যান্ডের বোলাররা। মর্গ্যানবাহিনীর ৩০৫ রানের টার্গেটের সামনে মাত্র ১৮৬ রানেই থেমে গেল কিউয়িরা। মরণ-বাঁচন ম্যাচে ১১৯ রানের বিরাট ব্যবধানে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলল ইংল্যান্ড। দৈবযোগ ছাড়া শেষ চারে পাকিস্তানের পৌঁছনো কার্যত অসম্ভব।

সেমিফাইনালে যেতে হলে লিগের শেষ দুটি ম্যাচ জিততেই হতো ইংল্যান্ডকে। ভারতকে হারানোর পর আত্মবিশ্বাস ফিরে পেয়েছিল মর্গ্যানবাহিনী। বুধবার মরণবাঁচন ম্যাচে ভারতের বিরুদ্ধে যেখানে শেষ করেছিলেন, সেখান থেকে খেলা ধরেন দুই ইংলিশ উদ্বোধনী ব্যাটসম্যান জেসন রয় ও জনি বেয়ারেস্টো। অর্ধ শতরান (৬০) করেন রয়। বেয়ারেস্টোর ব্যাটে এল আরও একটা সেঞ্চুরি (১০৬)। জুটিতে উঠল ১২৩ রান। 

দুজনের ব্যাটিংয়ের সময় মনে হচ্ছিল স্কোরটা পৌঁছে যাবে সাড়ে তিনশোয়। কিন্তু তারপর আর কোনও ইংলিশ ব্যাটসম্যান বলার মতো রান করতে পারেননি। অধিনায়ক ইয়ন মর্গ্যান করেন ৪০ বলে ৪২। কিন্তু নিয়মিত ব্যবধানে পড়তে থাকে ইংল্যান্ডের উইকেট। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০৫ রান তোলে ইংল্যান্ড। 

ইংল্যান্ডের দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় নিউজিল্যান্ড। ফিরে যান দুই ওপেনার মার্টিন গাপ্টিল ও হেনরি নিকোলাস। দলের হাল ধরেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলর। কিন্তু মাত্র ৮ রানের ব্যবধানে অযথা তাড়াহুড়ো করতে গিয়ে রান আউট হন দুই ব্যাটসম্যানই। ৬৯ রানে নিউজিল্যান্ড ৪ উইকেট হারাতেই স্পষ্ট হয়ে যায় ম্যাচের দেওয়াল লিখন। টম ল্যাথামের ৫৭ ছাড়া আর কেউ বলার মতো রান পাননি। ৪৫ ওভারে ১৮৭ রানে কিউয়েদের মুড়িয়ে দেন মর্গ্যানরা। ১১৯ রানে উইলিয়ামসনদের হারিয়ে সেমিতে জায়গা করে নিল ইংল্যান্ড। আর একইসঙ্গে সেমিফাইনালে পাকিস্তানে পৌঁছনে কার্যত অসম্ভব হয়ে দাঁড়াল।

আরও পড়ুন- সঞ্জয় মঞ্জরেকর ধারাভাষ্য দিলেই টিভি মিউট! আজব কায়দায় প্রতিবাদ সমর্থকদের