বৃষ্টিতে বিশ্বকাপ ফাইনাল ভেস্তে গেলে কী হবে? ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে কে চ্যাম্পিয়ন হবে, জেনে নিন

অস্ট্রেলিয়ার বিভিন্ন জায়গায় ব্য়াপক বৃষ্টিপাত হচ্ছে। সিডনিতে ভারত-ইংল্য়ান্ড সেমিফাইনাল বৃষ্টিতে ধুয়ে গিয়েছিল। 

Updated By: Mar 6, 2020, 11:45 AM IST
বৃষ্টিতে বিশ্বকাপ ফাইনাল ভেস্তে গেলে কী হবে? ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে কে চ্যাম্পিয়ন হবে, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন : সেমিফাইনালে একটি বলও খেলতে হয়নি হরমনপ্রিত কউরদের। সেমিফাইনাল না খেলেই ফাইনালে পৌঁছেছে ভারতীয় মহিলা দল। এদিকে, ছিটকে গিয়ে আইসিসির নিয়মের বিরুদ্ধে সোচ্চার হয়েছে ইংল্যান্ড। শুধুমাত্র গ্রুপ পর্বের পয়েন্টের বিচারে একটি দলকে ফাইনালে তুলে দেওয়ার নিয়মে বদল আনার জন্য আইসিসির কাছে আবেদন জানিয়েছে তারা। তবে আইসিসি এই নিয়মে কোনও ভুল দেখছে না। এর আগে আইসিসির কাছে অস্ট্রেলিয়া আবেদন করেছিল, চলতি মহিলাদের টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালের জন্য যেন রিজার্ভ ডে রাখা হয়। আইসিসি সেই দাবিও মানেনি।

অস্ট্রেলিয়ার বিভিন্ন জায়গায় ব্য়াপক বৃষ্টিপাত হচ্ছে। সিডনিতে ভারত-ইংল্য়ান্ড সেমিফাইনাল বৃষ্টিতে ধুয়ে গিয়েছিল। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিতীয় সেমিফাইনালেও বৃষ্টিবিঘ্নিত হয়েছে। কিন্তু ম্যাচ শেষমেশ খেলা হয়েছে। ফাইনালে পৌঁছেছে অস্ট্রেলিয়া। এবার ফাইনাল ম্য়াচ যদি বৃষ্টির জন্য ধুয়ে যায়! তা হলে! সেক্ষেত্রে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে কাকে চ্যাম্পিয়ন বলে ঘোষণা করা হবে! এক্ষেত্রেও আইসিসির নিয়ম পরিষ্কার। ফাইনাল ম্যাচ হওয়ার কথা রবিবার। অর্থাত্, ৮ মার্চ। কিন্তু সেদিন বৃষ্টির জন্য ম্যাচ পণ্ড হলে তা খেলা হবে রিজার্ভ ডে হিসাবে রাখা সোমবার। 

আরও পড়ুন-  দেশ আগে! বাংলার বিরুদ্ধে জাদেজাকে নামানোর 'ছক' বান্চাল করলেন সৌরভ গাঙ্গুলি

রিজার্ভ ডে-তেও বৃষ্টির জন্য খেলা না হলে আইসিসির নিয়ম মেনে ভারত ও অস্ট্রেলিয়া দুই দলকে যুগ্মভাবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। এর আগেও অবশ্য এমন যুগ্মভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করার নজির রয়েছে। ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল বৃষ্টির জন্য পণ্ড হয়েছিল। রিজার্ভ ডে-তেও ম্য়াচ হয়নি। ফলে ভারত ও শ্রীলঙ্কাকে যুগ্মভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করেছিল আইসিসি। আইসিসির নিয়ম অনুযায়ী, অন্তত ১০ ওভার করে ম্যাচ হতে হবে। না হলে সেই ম্য়াচ পরিত্যক্ত বলে ঘোষমা করা হবে। বিশ্বকাপ ফাইনাল হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। সেখানে এখনও পর্যন্ত বৃষ্টির পুর্বাভাস নেই।