Euro Cup আয়োজনের দাবি Russia-র; দৌড়ে Britain, Ireland-ও

বিড যারা করেছেন তাদের তালিকা এপ্রিলে ঘোষণা করা হবে। ইউরো ২০২৮ এবং ২০৩২ উভয়ের জন্য হোস্টদের নাম আগামী বছরের সেপ্টেম্বরে ঘোষণা করা হবে। ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জার্মানিতে অনুষ্ঠিত হবে।

Updated By: Mar 24, 2022, 09:46 AM IST
Euro Cup আয়োজনের দাবি Russia-র; দৌড়ে Britain, Ireland-ও
ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ২০২৮ সালের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য ব্রিটেন (Britain), আয়ারল্যান্ড (Ireland), রাশিয়া (Russia) এবং তুরস্ক (Turkey) তাদের আগ্রহের কথা জানিয়েছে UEFA-কে। বুধবার UEFA-র গভর্নিং বডি এই কথা জানিয়েছে। রাশিয়া এবং তুরস্ক ইউরো ২০৩২ আয়োজনে তাদের আগ্রহের কথা ঘোষণা করেছে। ইতালিও (Italy) সেই টুর্নামেন্টের জন্য বিড করার ইচ্ছা প্রকাশ করেছে।

ইউক্রেনে (Ukraine) আক্রমণের পরে, নিয়ন্ত্রক সংস্থা FIFA এবং UEFA রাশিয়ান ক্লাব এবং জাতীয় দলগুলির আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ থেকে স্থগিত করেছে। রাশিয়ান ফুটবল ইউনিয়ন (RFU) কোর্ট অফ আরবিট্রেশন অফ স্পোর্টে (Court of Arbitration of Sport) একটি আপিল করেছে।

আরএফইউকে সাসপেন্ড করা হয়নি কিন্তু উয়েফা বলেছে যে তারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে। উয়েফা কার্যনির্বাহী কমিটি ৭ এপ্রিল এবং ১০ মে এর ইতিমধ্যে নির্ধারিত মিটিংগুলি ছাড়াও প্রয়োজনে আরও সভা আহ্বান করার জন্য প্রস্তুত থাকবে। আইনী এবং বাস্তব পরিস্থিতির উপর ভিত্তি করে, ইউরো আয়োজনের জন্য রাশিয়ান ফুটবল ইউনিয়নের আপিলের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানিয়েছেন উয়েফার একজন মুখপাত্র।

 

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের (World Cup) আয়োজন করেছিল। মস্কোর (Moscow) লুঝনিকি স্টেডিয়াম (Luzhniki Stadium) যেখানে ফাইনাল আয়োজন করা হয়েছিল সেখানে গত সপ্তাহে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) একটি সমাবেশের আয়োজন করেন।

আরও পড়ুন: South Africa vs Bangladesh: সেঞ্চুরিয়নে ধরাশায়ী প্রোটিয়ারা, দক্ষিণ আফ্রিকায় প্রথম সিরিজ জয় বাংলাদেশের

আরএফইউ সভাপতি আলেকজান্ডার ডিউকভকে (Alexander Dyukov) বলেন, "আমাদের ইউরো আয়োজনের সুযোগ দেওয়া উচিত। এটা আমাদের বিশ্বকাপ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আমরা পরিকাঠামো তৈরি করেছি।"  তিনি আরও বলেন, "আমরা বুঝি যে একটি ন্যূনতম সুযোগ রয়েছে (হোস্ট করার), তবে আমাদের অবশ্যই এটি ব্যবহার করতে হবে। আমাদের বিড করার অধিকার রয়েছে।"

আয়োজন করার জন্য ন্যূনতম প্রয়োজনীয়তার মধ্যে রয়েছে ১০টি স্টেডিয়াম, একটির দর্শক ধারণক্ষমতা কমপক্ষে ৬০,০০০ এবং দুটির কমপক্ষে ৫০,০০০। বিড যারা করেছেন তাদের তালিকা এপ্রিলে ঘোষণা করা হবে। ইউরো ২০২৮ এবং ২০৩২ উভয়ের জন্য হোস্টদের নাম আগামী বছরের সেপ্টেম্বরে ঘোষণা করা হবে। ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জার্মানিতে অনুষ্ঠিত হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.