Virat Kohli and Sachin Tendulkar, IND vs SL: 'আইডল' সচিনের কোন রেকর্ড ভেঙে, কোন নজির ছুঁলেন শিষ্য বিরাট

২০১৯ সালের ৮ মার্চ, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাঁচিতে শতরান করেছিলেন বিরাট। এবার ঘরের মাঠে শতরান এল প্রায় তিন বছর পর। অন্য একটি পরিসংখ্যানে সচিনকে ছাপিয়ে গিয়েছেন কোহলি।

Updated By: Jan 10, 2023, 07:00 PM IST
Virat Kohli and Sachin Tendulkar, IND vs SL: 'আইডল' সচিনের কোন রেকর্ড ভেঙে, কোন নজির ছুঁলেন শিষ্য বিরাট
ক্রিকেট 'আইডল'-এর আরও কাছে বিরাট কোহলি। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে শতরান করে ফের একবার রেকর্ড বুকে নাম তুলে নিলেন বিরাট কোহলি (Virat Kohli)। একদিনের ফরম্যাটে ৪৫তম শতরান সেরে সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) একটি রেকর্ড ছুঁলেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক। 'গড অফ ক্রিকেট' ৫০ ওভারের ক্রিকেটে ৪৯টি শতরান করেছিলেন। এরমধ্যে ২০টি ছিল দেশের মাটিতে। এর পাশাপাশি বিদেশে তাঁর শতরানের সংখ্যা ২৫। মঙ্গলবার বার্সাপাড়া স্টেডিয়ামে ৮৭ বলে ১১৩ রান করেন বিরাট। আর এরইসঙ্গে ঘরের মাঠে একদিনের ম্যাচে ২০টি শতরান করে সচিনকে ছুঁয়ে ফেললেন। ঘরের মাঠে ২০টি শতরান করার জন্য সচিন খেলেছিলেন ১৬৪টি ম্যাচ। সেখানে বিরাট মাত্র ১০২টি ম্যাচে ২০টি শতরান সেরে নিলেন।  

২০১৯ সালের ৮ মার্চ, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাঁচিতে শতরান করেছিলেন বিরাট। এবার ঘরের মাঠে শতরান এল প্রায় তিন বছর পর। অন্য একটি পরিসংখ্যানে সচিনকে ছাপিয়ে গিয়েছেন কোহলি। ভারত-শ্রীলঙ্কা এক দিনের ক্রিকেটের লড়াইয়ে সব থেকে বেশি শতরান করার কৃতিত্ব এত দিন যৌথ ভাবে সচিন এবং কোহলির দখলে ছিল। দু’জনেই আটটি করে শতরান করেছিলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে সচিন ৮৪টি একদিনের ম্যাচে আটটি শতরান করেছিলেন। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম শতরান করলেন বিরাট। এরজন্য নিয়েছেন মাত্র ৪৮টি ম্যাচ। 

আরও পড়ুন: Virat Kohli, IND vs SL: কীভাবে ৩৪ বছরেও রাজার মতো কামব্যাক? জানালেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করা বিরাট

আরও পড়ুন: Virat Kohli, IND vs SL: নতুন বছরে ৪৫তম শতরানে 'বিরাট' উদয়, ৩৭৩ তুলে রানের পাহাড়ে টিম ইন্ডিয়া

অবশ্য আরও একটি নজির গড়ার দিকে এগিয়ে যাচ্ছেন বিরাট। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় প্রথম পাঁচে আসতে গেলে বিরাটের দরকার আর ১৮০ রান। এরমধ্যে গুয়াহাটিতে ১১৩ রান করেছেন তিনি। অর্থাৎ আর ৬৭ রান করলে শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনেকে টপকে তালিকায় পাঁচ নম্বরে চলে আসবেন তিনি। এই তালিকার শীর্ষে রয়েছেন সচিন। তিনি ৪৬৩টি ম্যাচ খেলে করেছিলেন ১৮৪২৬ রান। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.