Virat Kohli, IND vs SL: বাইশ গজে ঝড় তুলে ফের মহানুভবতার পরিচয় দিলেন বিরাট, কিন্তু কীভাবে? দেখুন ভিডিয়ো

শ্রীলঙ্কার এই সিরিজে স্বপ্নের ফর্মে ছিলেন বিরাট। প্রথম ম্যাচে ৮৭ বলে ১১৩ রান করার পর হাঁকানোর পর, রবিবারও দুরন্ত মেজাজে শতরান করেছিলেন। ১১০ বলে ১৬৬ রান অপরাজিত ছিলেন তিনি।

Updated By: Jan 16, 2023, 03:07 PM IST
Virat Kohli, IND vs SL: বাইশ গজে ঝড় তুলে ফের মহানুভবতার পরিচয় দিলেন বিরাট, কিন্তু কীভাবে? দেখুন ভিডিয়ো
একদিনের ক্রিকেটে ৪৬তম শতরান করে ঈশ্বরকে ধন্যবাদ জানাচ্ছেন বিরাট কোহলি। ছবি: বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাইশ গজের যুদ্ধে তিনি সবসময় আগ্রাসী মেজাজে থাকেন। বিপক্ষের বোলারদের গ্যালারিতে ফেলতে তাঁর জুড়ি মেলা ভার। এহেন বিরাট কোহলি (Virat Kohli) কিন্তু মাঠের বাইরে একেবারে অন্য মানুষ। সেটা শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে সিরিজে তৃতীয় একদিনের ম্যাচ জেতার পর ফের একবার বুঝিয়ে দিলেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক। 

শ্রীলঙ্কার এই সিরিজে স্বপ্নের ফর্মে ছিলেন বিরাট। প্রথম ম্যাচে ৮৭ বলে ১১৩ রান করার পর হাঁকানোর পর, রবিবারও দুরন্ত মেজাজে শতরান করেছিলেন। ১১০ বলে ১৬৬ রান অপরাজিত ছিলেন তিনি। বিরাটের শতরানের উপর ভর করে ৫ উইকেটে ৩৯০ রান তুলে দেয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৭৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ফলে ৩১৭ রানে ম্যাচ জেতার সঙ্গে একদিনের সিরিজেও বিপক্ষকে চুনকাম করে টিম ইন্ডিয়া। এছাড়া ৮৯ বলে শতরান করেন শুভমন গিল (Subhman Gill)। শেষ পর্যন্ত থামলেন ১১৬ রানে। ৯৭ রানে গড়া এই ইনিংস ১৪টি চার ও ২টি ছক্কা মারেন পঞ্জাব তনয়। আর তারপরেই দলের তিন সাপোর্ট স্টাফকে ক্রিকেট দুনিয়ার সঙ্গে পরিচয় করিয়ে দিলেন ভারতীয় দলের দুই তারকা। 

থ্রো ডাউন স্পেশালিস্ট রাঘবেন্দ্র ওরফে রঘু (Raghavendraa), দয়ানন্দ ঘরানি (Dayananda Garani) ও শ্রীলঙ্কা থেকে আসা নুয়ানের (Nuwan Seneviratne) সঙ্গে আড্ডা মারেন বিরাট ও শুভমন। সেই ভিডিয়ো বিসিসিআই-এর (BCCI) টুইটারে পোস্ট করা হয়েছে। কয়েক বছর আগে নেটে ব্যাটিং করে ম্যাচের প্রস্তুতি সারতেন ক্রিকেটারেরা। ধারণাটা বদলে যেতে শুরু করে বছর ১৫ আগে। ভারতীয় দলে শুরু হয় থ্রো ডাউনে ব্যাটিং। বিশেষ করে সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) কেরিয়ারের শেষ ভাগে থ্রো ডাউনে নকিং করেই মূলত প্রস্তুতি সারতেন। সেই থেকে দলের সঙ্গে রয়েছে রঘু। পরে যোগ দেন শ্রীলঙ্কার নুয়ান ও বাংলার দয়ানন্দ।       

আরও পড়ুন: Sarfaraz Khan vs BCCI: 'চেতন শর্মারা মিথ্যাবাদী!' চোখের জলে ক্ষোভ উগরে দিলেন ব্রাত্য সরফরাজ

আরও পড়ুন:  Virat Kohli, IND vs SL: ১৫ জানুয়ারির প্রতি কোহলির 'বিরাট' প্রেম! কী বললেন বাইশ গজের 'কিং'?

শুভমন বলছেন, 'নুয়ান শ্রীলঙ্কা সিরিজের সময় বেশ কিছু মজার গল্প শোনাচ্ছিল। দয়া বছর দুয়েক আগে দলে যোগ দেয়। এরাই আমাদের প্রস্তুতির সবচেয়ে নির্ভরযোগ্য হাত। ম্যাচে পেসাররা ঘণ্টায় ১৪৫-১৫০ কিলোমিটার গতিতে বল করে আমাদের পরীক্ষা নেন। তবে থ্রো ডাউন স্পেশালিস্টরা সেই ডেলিভারি খেলতে আমাদের প্রস্তুত করে দেয়। আমাদের সব সময় আউট করার চেষ্টা করে। আমাদের দক্ষতার পরীক্ষা নেয়।'

বিরাটও এই তিন থ্রো ডাউন স্পেশালিস্টের প্রশংসায় পঞ্চমুখ। তিনি বলেছেন, 'একেবারেই তাই, আমরা মাঠে যা পারফরম্যান্স করছি, এর নেপথ্যে এদের হাত আছে। ওরা সবাই অক্লান্ত পরিশ্রম করে। ক্রিকেটার হিসাবে শুরুর দিন আমি যেমন ছিলাম আর এখন যেমন আছি, এর নেপথ্যে এদের সঙ্গে প্র্যাক্টিস অন্যতম কারণ। এই তিনজন যেভাবে প্র্যাক্টিস করিয়েছে, সেইজন্য অবশ্যই কৃতিত্ব প্রাপ্য।' 

শুভমন শেষে যোগ করেন, 'নেটে ওরা নিয়মিতভাবে আমাদের আউট করে। এই তিনজন সম্মিলিতভাবে ১২০০ বা ১৫০০ উইকেট নিয়েছে। খুব পরিশ্রম করে। বিরাট ভাই যেরকম বলল, ওদের জন্যই আমাদের প্রস্তুতি ভালো হয়। সবরকম পরিবেশ ও পরিস্থিতির জন্য প্রস্তুত হতে পারি।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.