ভারত-অস্ট্রেলিয়া একদিনের ম্যাচের সিরিজের সেরা ১০ পরিসংখ্যান

ভারত-অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের একদিনের সিরিজ সদ্য শেষ হল। যার শেষ ভালো, তার সব ভালো, এই যুক্তি দিয়ে দেখতে গেলে, অন্তত মনে হবে, সিডনিতে শেষ একদিনের ম্যাচ জিতে ভালোই শেষ করল ধোনির ভারত! অন্তত লজ্জার হোয়াইট ওয়াশের থেকে ১-৪ ব্যবধানে হারতে হল‌! এখন দেখে নিন এই সিরিজের সেরা ১০ টি পরিসংখ্যান।

Updated By: Jan 23, 2016, 05:51 PM IST
 ভারত-অস্ট্রেলিয়া একদিনের ম্যাচের সিরিজের সেরা ১০ পরিসংখ্যান

ওয়েব ডেস্ক: ভারত-অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের একদিনের সিরিজ সদ্য শেষ হল। যার শেষ ভালো, তার সব ভালো, এই যুক্তি দিয়ে দেখতে গেলে, অন্তত মনে হবে, সিডনিতে শেষ একদিনের ম্যাচ জিতে ভালোই শেষ করল ধোনির ভারত! অন্তত লজ্জার হোয়াইট ওয়াশের থেকে ১-৪ ব্যবধানে হারতে হল‌! এখন দেখে নিন এই সিরিজের সেরা ১০ টি পরিসংখ্যান।

১) সিরিজে সব থেকে বেশি রান করলেন রোহিত শর্মা। ৫ ম্যাচে ৫ ইনিংস খেলে রোহিতের রান ৪৪১! এরপরেই রয়েছে বিরাট কোহলি। তাঁর রান ৩৮১!

২) অস্ট্রেলিয়ার হয়ে সিরিজে সবথেকে বেশি রান করলেন তাদের অধিনায়ক স্টিভ স্মিথ। ৫ ইনিংসে তাঁর রান ৩১৫!

৩) সিরিজের ৫ টি ম্যাচে ৫ টি ইনিংসেই খেলে দুদলের মধ্যে সবথেকে কম রান করেছেন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি! তাঁর অবদান মাত্র ৮৬ রান!

৪) সিরিজে সবথেকে বেশি উইকেট নিলেন অসি বোলার হেস্টিংস। ৪ ম্যাচ খেলে তাঁর উইকেটের সংখ্যা ১০!

৫) ভারতীয়দের মধ্যে সবথেকে বেশি উইকেট পেলেন ইশান্ত শর্মা। ৪ ম্যাচে তাঁর উইকেটের সংখ্যা ৯।

৬) সিরিজে দুদলের ক্রিকেটারদের মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেন রোহিত শর্মা। তাঁর প্রথম একদিনের ম্যাচে অপরাজিত ১৭১ রানের ইনিংসটাই সিরিজ সেরা!

৭) ৫ ম্যাচের সিরিজে দুদলের ক্রিকেটাররা মিলে সেঞ্চুরি করলেন মোট ১১ টি! এরমধ্যে রোহিত শর্মা করলেন দুটি। বিরাট কোহলি করলেন দুটি। স্মিথ, ধাওয়ান, ওয়ার্নার, বেইলি, ফিঞ্চ, মণীশ পাণ্ডে এবং মিচেল মার্শ করলেন একটি করে সেঞ্চুরি!

৮) সিরিজে নড়বড়ে ৯০ তে আউট হলেন মোট ৪ জন ক্রিকেটার। রোহিত আউট হয়েছেন ৯৯ রানে। ম্যাক্সওয়েল আউট হয়েছেন ৯৬ রানে। ওয়ার্নার আউট হয়েছেন ৯৩ রানে এবং ব্রাট কোহলি আউট হয়েছেন ৯১ রানে!

৯) সিরিজে সেরা বোলিং পারফরম্যান্স কেন রিচার্ডসনের। ১০ ওভারে ৬৮ রানে ৫ উইকেট পেয়েছিলেন তিনি। না, ৫ ম্যাচের এই সিরিজে আর কোনও বোলার ৫ উইকেট পাননি!

১০) মিচেল মার্শ সিডনির একদিনের ম্যাচে সেঞ্চুরি করার পর যা দাঁড়ালো, সেই অনুযায়ী, তাঁর দাদা শন এবং বাবা জিওফ, এক পরিবারের তিনজনই ভারতের বিরুদ্ধে একদিনের ম্যাচে তাঁদের প্রথম সেঞ্চুরিটা করলেন!