আট উইকেট দূরে জয়- কোটলায় এখন শুধু আমলার জেদভঙ্গের অপেক্ষা

)

Updated By: Dec 6, 2015, 05:49 PM IST
আট উইকেট দূরে জয়- কোটলায় এখন শুধু আমলার জেদভঙ্গের অপেক্ষা
এভাবেই ঠুকে চলেছেন আমলা।

ভারত- ৩৩৪, ২৬৭/৫ (ডি:)
দক্ষিণ আফ্রিকা- ১২১,৭২/২

ওয়েব ডেস্ক: কোটলা টেস্টে জয় থেকে ভারত আট উইকেট দূরে। ম্যাচের শেষ দিনে দক্ষিণ আফ্রিকার আর আট উইকেট ফেলে দিতে পারলেই সিরিজ ৩-০ জিতে ফেলবে ভারত। এমনিতে লেখাই যায় কোটলায় কোহলিরদের জয় এখন শুধু সময়ের অপেক্ষা। কিন্তু সেটা লিখতে কোথাও একটা বাধছে হাসিম আমলার জেদ দেখে। ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটের সবচেয়ে ধীরগতির ইনিংস খেলে আমলা যেভাবে মাটি আঁকড়ে পড়ে রয়েছেন তাতে অশ্বিনদের হাসিটা একটু কম এসেছে বলে মনে হচ্ছে। যদিও ভারতীয় টিম ম্যানেজম্যান্ট বলছে আগামিকাল টি-এর আগেই ম্যাচ জিতে নিতে অসুবিধা হবে না। দ্বিতীয় ইনিংসে ঠিক ৭২ ওভার ব্যাট করে দক্ষিণ আফ্রিকা করেছে ৭২ রান।

পড়ুন কোহলির আফশোস দু ইনিংসেই শতরান করে পুষিয়ে নিলেন রাহানে

৪১ বল খেলার পর খাতা খোলা আমলা ২০৭ বল খেলে ২৩ রানে অপরাজিত, স্ট্রাইক রেট ১১.১১। টি২০ এর যুগে এত ধীরগতির ইনিংস সাম্প্রতিককালে দেখা যায়নি। সকালে রাহানের শতরানের দারুণ রেকর্ড গড়ার শুরুতেই দক্ষিণ আফ্রিকার ওপেনার এলগার অশ্বিনের বলে ফিরে যান। তখন মনে হচ্ছিল চার দিনেই কোটলার খেলা সাঙ্গ হতে চলেছে। কিন্তু সেখান থেকে আমলা চোয়ালচাপা লড়াই শুরু করলেন। টেস্ট ক্রিকেটের সেই পুরনো যুগের আল্ট্রা ডিফেন্সিভ শট খেলে দ.আফ্রিকার অধিনায়ক বুঝিয়ে দিলেন অত সহজে হারব না। অশ্বিন, জাদেজারা কম চেষ্টা করলেন না। কিন্তু ভাঙা গেল না আমলার জেদকে। আমলার সঙ্গে জেদ যুদ্ধে যোগ দেন এ বি ডেভিলিয়ার্সকেও। টি২০, ওয়ানডে-র সবচেয়ে বিপজ্জনক ব্যাটসম্যান প্রথম রানটা করলেন ৩৪টা বল খেলার পর।

কাল, সোমবার ম্যাচের শেষ দিনে জয় আর পরাজয়ের মধ্যে দাঁড়িয়ে সেই আমলা। চতুর্থ দিনে কোটলায় আমলা যে লড়াইটা করলেন তাতে ম্যাচের ফল যাই হোক আলাদা কুর্নিশ আদায় করে নেবেন প্রোটিয়া অধিনায়ক। ঘুম পাড়ানি হোক আমলার এই ইনিংস দেখাচ্ছে শুধুই জেদ থাকলেই অনেক কিছু করা যায়। অনেক কিছু...বল ঘুরছে ঘুরুক...পিচ বিদ্রোহ করছে করুক... নিশ্চিত হারের খাঁড়া ঝুলছে ঝুলুক...আমি লড়ে যাব।

.