লম্বা ইংল্যান্ড সফরে টিম ইন্ডিয়া, কেমন হলো দলের কম্বিনেশন!

বিরাট কোহলিদের (Viart Kohli) পরের স্টেশন ইংল্যান্ড।

Updated By: May 7, 2021, 07:39 PM IST
লম্বা ইংল্যান্ড সফরে টিম ইন্ডিয়া, কেমন হলো দলের কম্বিনেশন!

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলিদের (Viart Kohli) পরের স্টেশন ইংল্যান্ড। কয়েকটা দিন বিশ্রাম নিয়েই রবি শাস্ত্রীর (Ravi Shastri) শিষ্যরা চার মাসের লম্বা সফরে যাচ্ছে ব্রিটিশ মুলুকে। আগামী ১৮-২২ জুন কেন উইলিয়ামসনের (Kane Williamson) নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (ICC World Test Championship Final) খেলবে। তারপরেই কোহলি অ্যান্ড কোংয়ের পরীক্ষা জো রুটের (Joe Root) ইংল্যান্ডের বিরুদ্ধে। দুই দেশ খেলবে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। শুক্রবার সন্ধ্যায় দল ঘোষণা করে দিল বিসিসিআই (BCCI)।

নিঃসন্দেহে টেস্টের কোর টিমটা ধরে রেখেই পূর্ণশক্তির দল বেছে নিয়েছেন নির্বাচকরা। এবার দেখে নেওয়া যাক কেমন হলো দলের কম্বিনেশন। জানাই ছিল যে দলে ফিরবেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে জাদেজার অলরাউন্ড পারফরম্যান্সের আগুনই বুঝিয়ে দিয়েছিল যে, স্যার একদম চেনা ছন্দে। ফলে তাঁকে বাদ দিয়ে দল করার কোনও প্রশ্নই ওঠে না। তিনি ফিরলেন দলে। অন্যদিকে ২০১৮ সালে শেষবার সাদা জার্সিতে খেলা হার্দিক পাণ্ডিয়া সুযোগ পেলেন না টিমে।

অস্ট্রেলিয়া সিরিজে বাদ পড়া হনুমা বিহারী প্রত্যাবর্তন করলেন। ডান হাতি ব্যাটসম্যান নিজেকে ঝালিয়ে নেওয়ার জন্য ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলেছেন ওয়ারউইকশায়ারের হয়ে। তিনি দলের সঙ্গে যোগ দেবেন। অন্যদিকে বিহারীর মতো পৃথ্বী শ'কেও খারাপ ফর্মের জন্য অস্ট্রেলিয়া সফর থেকে বাদ পড়তে হয়েছিল। কিন্তু মুম্বইয়ের তরুণ ওপেনার কিন্তু বিজয় হাজারে ট্রফিতে এসে অবশেষে রানের মুখ। বলা ভাল দুরন্ত ফর্মে ঘরোয়া ক্রিকেটে ফেরেন তিনি। বিজয় হাজারেতে প্রথম ক্রিকেটার হিসাবে তিনি এক মরসুমে ৮০০-র বেশি রান করে ইতিহাস লেখা পৃথ্বী আইপিএলেও দুর্দান্ত খেলেছেন। কিন্ত টিমে ওপেনারদের ভিড়ে তাঁর আর জায়গা হলো না।

আপাতত উইকেটকিপার হিসাবেই শুধুই রয়েছেন ঋষভ পন্থ। ফিটনেসের জন্য আটকে রয়েছেন কেএল রাহুল (KL Rahul) ও ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। রাহুল অ্যাপেন্ডিসাইটিস অস্ত্রোপচারের পর ফিট হতে পারেন কি না, সেটা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। অন্য়দিকে বঙ্গজ উইকেটকিপার-ব্যাটসম্যান ঋদ্ধি লড়াই করছেন কোভিডের সঙ্গে। ফলে এই দুই ক্রিকেটারের লন্ডনের উড়ান ধরা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে।

আরও পড়ুন: WTC Final ও ইংল্যান্ড টেস্টের জন্য দল ঘোষণা করল BCCI, ফিরেলন Jadeja, সুযোগ পেলেন না Pandya

লন্ডন উড়ে যাচ্ছেন তিন ওপেনার। রোহিত শর্মা, শুভমান গিল ও ময়াঙ্ক আগরওয়াল। বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানের হেভিওয়েট মিডল অর্ডার। অলরাউন্ডার থাকছেন তিন জন। জাদেজা ছাড়াও রয়েছন অক্ষর প্যাটেল ও ওয়াশিংটন সুন্দর। স্পিন বিভাগের পুরোনা আর অশ্বিনও প্রয়োজনে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেন। ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরাহ ও মহম্মদ শামির পেস ব্যাটারিতে রয়েছেন মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর ও উমেশ যাদবও। ভুবনেশ্বর কুমারের কথা আর ভাবেননি নির্বাচকরা। বোঝাই যাচ্ছে একটা দুর্দান্ত টিম নিয়েই রবি শাস্ত্রীরা বিদেশে পাড়ি দিচ্ছেন। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে দলের কম্বিনেশন নিঃসন্দেহে ভাল। 

আরও পড়ুন: COVID-19: যাঁদের কেনার সামর্থ নেই তাঁদের হাতে N95 Mask তুলে দেবেন R Ashwin

ভারতীয় স্কোয়াড: বিরাট কোহলি (Virat Kohli), অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) রোহিত শর্মা (Rohit Sharma), শুভমান গিল (Shubman Gill), ময়াঙ্ক আগরওয়াল (Mayank Agarwal), চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara), হনুমা  বিহারী (Hanuma Vihari), ঋষভ পন্থ (Rishabh Pant), আর অশ্বিন (R Ashwin), রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), অক্ষর প্যাটেল (Axar Patel), ওয়াশিংটন সুন্দর (Washington Sundar), জসপ্রীত বুমরা (Jasprit Bumrah), ইশান্ত শর্মা (Ishant Sharma), মহম্মদ শামি (Mohammed Shami), মহম্মদ সিরাজ (Mohammed Siraj), শার্দূল ঠাকুর (Shardul Thakur) ও উমেশ যাদব (Umesh Yadav) স্ট্যান্ড বাই হিসাবে দলের সঙ্গে যাচ্ছেন বাংলার অভিমন্যু ঈশ্বরণ, প্রসিদ্ধ কৃষ্ণা, আবেশ খান ও আরজান নাগওয়াসাল্লা