FIFA rankings: আরও দু'ধাপ পিছিয়ে গেল ভারত, এখন কত নম্বরে সুনীলরা?

ভারত গিনি-বিসাউ ও নামিবিয়ারও পরে।

Updated By: Sep 16, 2021, 06:06 PM IST
FIFA rankings: আরও দু'ধাপ পিছিয়ে গেল ভারত, এখন কত নম্বরে সুনীলরা?

নিজস্ব প্রতিবেদন: ফিফা ব়্যাঙ্কিংয়ে ভারত আরও দু'ধাপ পিছিয়ে গেল। বৃহস্পতিবার ফুটবলের সর্বোচ্চ নিয়ামক যে ক্রমতালিকা প্রকাশ করেছে, সেখানে দেখা যাচ্ছে সুনীল-গুরপ্রীতরা ১০৫ থেকে নেমে ১০৭-এ এসেছে। ভারত গিনি-বিসাউ ও নামিবিয়ারও পরে।

ইগর স্টিম্যাচের শিষ্যরা চলতি মাসে কাঠমান্ডুতে নেপালের বিরুদ্ধে জোড়া প্রীতি ম্যাচ খেলেছিল। একটি ম্যাচে সুনীলরা ২-১ জয় পেয়েছে। অপর একটি ম্যাচ ১-১ ড্র করে। ২১০ দলীয় ব়্যাঙ্কিংয়ে নেপাল ১৬৮ নম্বরেই রয়েছে। ১৯৯৬ সালের ফ্রেব্রুয়ারি ভারত সেরা  ব়্যাঙ্কিং দেখেছিল। বিশ্বের ১০০ দলের মধ্যে এসেছিল টিম ইন্ডিয়া। ৯৪ নম্বরে ছিল নীল জার্সিধারীরা। ২০১৫ সালের মার্চে ১৭৩ নম্বরে ছিলেন সুনীলরা। এটাই ভারতের সবচেয়ে খারাপ ব়্যাঙ্কিংয়ের নজির।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের অন্তর্ভুক্ত দলগুলির মধ্যে ইরান চার ধাপ উঠে ২২ নম্বরে এসেছে। জাপানকে সরিয়ে দিয়েছে তারা। জাপান এখন ২৬ নম্বরে। ইউরো রানার্স ইংল্যান্ড বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে সরিয়ে প্রথম তিনে এসেছে। ২০১২ সালের পর ফের প্রথম তিনে থ্রি-লায়ন্স। একেই বেলজিয়াম ও দুয়ে রয়েছে ব্রাজিল। চারে ফ্রান্স, পাঁচে ইউরো চ্যাম্পিয়ন ইটালি। ছয়ে আর্জেন্টিনা, সাতে পর্তুগাল, আটে স্পেন, নয়ে মেক্সিকো ও দশে ডেনমার্ক।
 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)