ব্যাটে রাহানে, বলে জাদেজা, দিল্লিতেও বেকায়দায় দক্ষিণ আফ্রিকা

দিল্লি টেস্টও তিন দিনে শেষ হয়ে যেতে পারে। অন্তত দক্ষিণ আফ্রিকা যেভাবে ব্যাটিং করছে। দ্বিতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকা ফলো অনের সমানে। ২১৩ রানে পিছিয়ে। আর প্রথম ইনিংস তাদের শেষও।

Updated By: Dec 4, 2015, 07:23 PM IST
ব্যাটে রাহানে, বলে জাদেজা, দিল্লিতেও বেকায়দায় দক্ষিণ আফ্রিকা

ওয়েব ডেস্ক: দিল্লি টেস্টও তিন দিনে শেষ হয়ে যেতে পারে। অন্তত দক্ষিণ আফ্রিকা যেভাবে ব্যাটিং করছে। দ্বিতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকা ফলো অনের সমানে। ২১৩ রানে পিছিয়ে। আর প্রথম ইনিংস তাদের শেষও।
শুক্রবার মানে দিল্লি টেস্টের দ্বিতীয় দিনে ঠিক কী কী হল।
প্রথম দিনের পর ভারত তাদের দ্বিতীয় দিনের শুরু করেছিল ৭ উইকেটে ২৩১ রান হাতে নিয়ে। রাহানে ব্যাট করছিলেন ৮৯ রানে এবং অশ্বিন ছিলেন ৬ রানে অপরাজিত।
সেই জায়গা থেকে সিরিজের প্রথম সেঞ্চুরি করলেন রাহানে। থামলেন ১২৭ রান করে। আর তাঁকে যোগ্য সঙ্গত দিলেন রবিচন্দ্রন অশ্বিন। খেললেন ৫৬ রানের মূল্যবান ইনিংস। যার ফলে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩৩৪ রানে। এই দক্ষিণ আফ্রিকা ব্যাটিং লাইন আপের কাছে একটু বেশিই। প্রোটিওদের হয়ে অ্যাবট নেন ৫ উইকেট। আর ডেন পিয়েট নেন ৪ উইকেট।
জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং যে এভাবে তাসের ঘরের মতো ভেঙে পড়বে, তখনও বোঝা যায়নি। ব্যাটিংয়ে যদি নায়ক হন অজিঙ্কা রাহানে, তাহলে বোলিংয়ে দায়িত্ব কাঁধে তুলে নিলেন রবীন্দ্র জাদেজা। মাত্র ১২ ওভার হাত ঘুরিয়ে নিয়ে গেলেন ৫ উইকেট!
দুটো করে উইকেট নিলেন অশ্বিন এবং উমেশ যাদব। আর বাকি উইকেটটি ইশান্ত শর্মার।
এই ঝোড়ো বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেননি কোনও দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান। মাত্র ১২১ রানেই শেষ তাদের প্রথম ইনিংস। দক্ষিণ আফ্রিকার হয়ে ১২১-এর মধ্যে সবথেকে বেশি রান করেন এবি ডিভিলয়ার্স। তাঁর রান ৪২। বাকি কারও রান বলার মতো নয়।
আপাতত, ফিরোজ শাহ কোটলায় চতুর্থ টেস্ট যে দিকে যাওয়ার মুখে, তাহলো, শনিবারই মাত্র তিন দিনে আবারও হয়ে যেতে পারে টেস্টের শেষ। সেক্ষেত্রে অনেক বড় সফরটা শেষ করে বাড়র উদ্দেশ্যে রওনা দিতে পারবেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা।