Virat Kohli | BGT 2023: হল না ডাবল সেঞ্চুরি, ১৮৬-তে থামলেন কোহলি! ভারত তুলল ৫৭১

India vs Australia, 4th Test, Day Highlights: হল না ডাবল সেঞ্চুরি, ১৮৬-তে থামলেন বিরাট কোহলি! অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৪৮০-র বদলে ভারত ৫৭১ তুলেছে। বিরাট লাল বলের ক্রিকেটে তাঁর প্রত্যাবর্তনের ইনিংস ঐতিহাসিক করে রাখলেন বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে।

Updated By: Mar 12, 2023, 05:32 PM IST
Virat Kohli | BGT 2023: হল না ডাবল সেঞ্চুরি, ১৮৬-তে থামলেন কোহলি! ভারত তুলল ৫৭১
কোহলি রাজ দেখল আহমেদাবাদ

অস্ট্রেলিয়া (৬ ওভার) ৪৮০ ও ৩/০
ভারত ৫৭১
চতুর্থ দিনের শেষে ৮৮ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৪৮০ রানের জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হল ৫৭১ রানে। রবিবার চলতি বর্ডার-গাভাসকর টেস্টের (BGT 2023) চতুর্থ তথা শেষ টেস্টের চার নম্বর দিনের খেলা হয়ে গেল আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium, Ahmedabad)। তৃতীয় দিনটি ছিল শুভমন গিলের (Shubman Gill)। ১২৮ রানের ঝকঝকে ইনিংস খেলেছিলেন তিনি। তবে চতুর্থ দিনে বিরাট কোহলি (Virat Kohli) একাই সব লাইমলাইট কেড়ে নিলেন। জঙ্গলের রাজা ফিরলেন লাল বলের ক্রিকেটেও। ১২০৫ দিন পর বিরাট পেলেন টেস্ট সেঞ্চুরির দেখা। আপাতত সব সমালোচকদের মুখে ঝামা ঘষে দিলেন তিনি। এদিন বিরাট হয়তো ২০০ রানও করে ফেলতে পারতেন। তবে দীর্ঘ সময় ক্রিজে পড়ে থাকার ধকল ও শেষ মুহূর্তে কিছুটা দ্রুততার জন্য ভারতের প্রাক্তন অধিনায়কের ব্যাট থামে ১৮৬ রানে। ১৪ রানের জন্য বিরাটকে মাঠে রেখে আসতে হয় তাঁর ডাবল সেঞ্চুরি। ৩৬৪ বল ক্রিজে থেকে ১৫টি চারের সৌজন্যে বিরাট ব্যাট করলেন ৫১.০৯-এর স্ট্রাইক রেটে। বিরাটের এই ইনিংস শুধু অসাধারণ সংযমী সেঞ্চুরি হিসাবেই লেখা থাকবে না। বিরাটের কামব্যাকের সঙ্গে জুড়ে গেল ১৮৬ সংখ্যাটি। বিরাট ছাড়াও ভারতের হয়ে ব্যাট হাতে দারুণ অবদান রাখলেন অক্ষর প্যাটেল (Axar Patel)। অন্যদিকে কেএস ভরত (Srikar Bharat) খেললেন ৪৪ রানের দারুণ ইনিংসও। 

আরও পড়ুনWATCH | Virat Kohli | KS Bharat: চোখ দিয়েই ভস্ম করে দিলেন বিরাট! কী ভুল করেছিলেন ভরত?

আরও পড়ুনVirat Kohli: এ শুধুই কোহলিরই দিন, রবিতে রাজকীয় বিরাট, প্রশংসায় পঞ্চমুখ বাইশ গজ

তৃতীয় দিনের অপরাজিত ব্যাটার কোহলি ও রবীন্দ্র জাদেজা রবির সকালে ভারতের হয়ে ব্যাট করতে নেমেছিলেন। কোহলি ৫৯ ও জাদেজা ১৬ রানে অপরাজিত ছিলেন। তবে মিডল-অর্ডার ব্যাটার জাদেজা দিনের প্রথম সেশনেই ফিরে যান। মাত্র ২৮ রান করে তিনি টড মারফির বলে উসমান খোয়াজার হাতে ক্যাচ তুলে দেন। এদিন জাদেজা ফেরার পর শ্রেয়স আইয়ারের আসার কথা ছিল। কিন্তু পিঠের চোটের জন্য তিনি খেলতে পারেননি। কোহলিকে সঙ্গ দিতে আসেন অন্ধ্র তারকা ভরত। তরুণ উইকেটকিপার-ব্যাটার ৮৮ বলে ৪৪ রানের মারকাটারি ইনিংস খেলে আউট হন। কোহলির সঙ্গে পঞ্চম উইকেটে গুরুত্বপূর্ণ ৮৪ রান যোগ করেন তিনি। ষষ্ঠ উইকেটে অক্ষর-কোহলি জুটি বেঁধে ১৬২ রান যোগ করেন স্কোরবোর্ডে। ৯১ রানের লিড নিয়ে ভারত মাঠ ছেড়েছে। অস্ট্রেলিয়া নাইটওয়াচম্যান হিসেবে ম্যাথিউ কুনেম্যান ও ট্রাভিস হেডকে নামিয়েছে। তাঁরা দিনের শেষ তিন রান যোগ করে অপরাজিত আছেন। আগামিকাল টেস্টের অন্তিম দিন। কোনও অপ্রত্যাশিত কিছু না ঘটলে ম্যাচ যে ড্র হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.